ঢাকা, বৃহস্পতিবার, ১২ মে ২০১১, ২৯ বৈশাখ ১৪১৮, ৭ জমাদিউস সানি ১৪৩২
¦
ফ্রান্সের শেভালিয়র উপাধি পেলেন পার্থ প্রতীম মজুমদার রংবেরং প্রতিবেদক
সংস্কৃতিতে অবদানের স্বীকৃতিস্বরূপ ফ্রান্স সরকারের শেভালিয়র (নাইট) উপাধি পেলেন বাংলাদেশের মূকাভিনয়শিল্পী পার্থ প্রতীম মজুমদার। ফ্রান্সের সংস্কৃতিবিষয়কমন্ত্রী ফ্রেডেরিক মিতেরাঁ আনুষ্ঠানিকভাবে পার্থকে 'দি অর্ডার দেস আর্টস এট দেস লেটার্স'-এর শেভালিয়র খেতাব প্রাপ্তির খবর জানান। ১৯৬৩ সাল থেকে ফ্রান্স সরকার শিল্প ও সাহিত্যে এ খেতাব প্রদান করে আসছে। পার্থ হলেন প্রথম বাংলাদেশি, যিনি এ সম্মান পেলেন। গত বছরই বাংলাদেশ সরকার এ শিল্পীকে একুশে পদকে ভূষিত করে। এবার শেভালিয়র পেয়ে পার্থ টেলিফোনে তাঁর অনুভূতির কথা জানান এভাবে, 'শেভালিয়র উপাধি পেয়ে আমি খুবই আনন্দিত। এর চেয়ে বড় কথা, আনন্দ লাগছে আমার দেশকে সম্মানিত করতে পেরে।' বাংলাদেশের পাবনায় ১৯৫৪ সালে জন্ম নেন পার্থ। তাঁর মাধ্যমেই বাংলাদেশে মূকাভিনয় পরিচিতি লাভ করে। ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার বিভিন্ন টিভি অনুষ্ঠান ও চলচ্চিত্রে অংশ নিয়েছেন তিনি। তাঁর অভিনীত একটি ফরাসি চলচ্চিত্র ২৬টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে। বিশ্বের বিভিন্ন দেশে তাঁর মূকাভিনয়ের প্রদর্শনী হয়েছে। আইবিএম, ম্যাকডোনাল্ড, নাইকি ও ওয়েস্টার্ন ইউনিয়নের মতো বহুজাতিক কম্পানির পণ্যের মডেল হয়েও কাজ করছেন তিনি।
আজকের পাঠকসংখ্যা
১৪৭৩০২৩
পুরোনো সংখ্যা
সম্পাদক : ইমদাদুল হক মিলন, উপদেষ্টা সম্পাদক : অমিত হাবিব, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com
free counters
Latest News Portal Food Recipe in Bangladesh jobs in Bangladesh