kalerkantho


অদ্ভুত

দালান ফুঁড়ে জলপ্রপাত

অমর্ত্য গালিব চৌধুরী   

১০ আগস্ট, ২০১৮ ০০:০০



দালান ফুঁড়ে জলপ্রপাত

চীনে বিশাল বিশাল অট্টালিকার কোনো অভাব নেই। ওই দেশের প্রধান শহরগুলোতে হরদম মাথা তুলে দাঁড়াচ্ছে বহুতল আকাশছোঁয়া সব দালান। কাজেই চীনের সুবিশাল কংক্রিটের জঙ্গলে বিশেষ নজর কাড়বে এমন কোনো বাড়ি বানানো চাট্টিখানি কথা নয়। তবে এর মধ্যেও গুইঝু প্রদেশের গুইয়াংয়ের লিয়েবিয়ান বিল্ডিং বিশেষ নজর কেড়েছে। ভবনটিতে আছে একটি জলপ্রপাত!

৩৫০ ফুট উঁচু জলপ্রপাতটি বিশ্বের সব থেকে বড় কৃত্রিম জলপ্রপাত। প্রথম যখন এটি চালু করা হয়, তখন স্থানীয় বাসিন্দারা নাকি তড়িঘড়ি করে পত্রিকা অফিসে ফোন দিয়েছিল। কারণ দালান থেকে হুড়মুড় করে পানি বেরিয়ে আসতে দেখে, তারা ভেবেছিল বিশাল ভবনের কোথাও হয়তো পানির লাইনে গড়বড় হয়েছে। তবে এমন প্রকাণ্ড একটা জলপ্রপাত চালু রাখা সহজ কথা নয়। এ নিয়ে সমালোচনাও হয়েছে। এতখানি পানির অপচয় আসলে মেনে নেওয়া কঠিনই।

ভবনের ম্যানেজার অবশ্য এ নিয়ে মাথা ঘামাচ্ছেন না। তাঁর ভাষ্যমতে, শুধু বিশেষ বিশেষ দিনেই এই জলপ্রপাত চালু থাকবে। তা-ও ১৫ কী ২০ মিনিটের জন্য। তা ছাড়া জলপ্রপাতের জন্য প্রয়োজনীয় পানি সংগ্রহ করা হবে বৃষ্টি থেকে। ভবনটি বানিয়েছে গুইঝু লুদিয়া প্রপার্টি ম্যানেজমেন্ট। চারটা বিশাল পানির পাম্প দিয়ে পানি ওপরে তোলা হয় জলপ্রপাতটি চালু করার জন্য। আশার কথা হচ্ছে খরচসাপেক্ষ এবং কিছুটা সমালোচনা হলেও এই কৃত্রিম জলপ্রপাতটি অনেকের মনও কেড়ে নিয়েছে এবং শহরের লোকজন আশা করছে সামনে এ ধরনের আরো অনেক আকর্ষণীয় নির্মাণকাজ তারা দেখতে পাবে।

 



মন্তব্য