kalerkantho

নিজে বানাই

রসুন থেকে ফুল

২১ এপ্রিল, ২০১৭ ০০:০০



রসুন থেকে ফুল

বিজ্ঞান বইয়ের রসুনের ছবি দেখতে দেখতে অহন এক দৌড়ে মায়ের কাছে ছুটে গিয়ে রসুন দেখতে চাইল।

মা রান্নাঘরের রসুনের ডালি নিয়ে অহনের সামনে ধরতেই অহনের বুদ্ধির ঝাঁপি খুলে গেল এক মিনিটে।

বুদ্ধির ঝাঁপি থেকে লাফিয়ে নিচে নেমে এলো এক ফুল তৈরির পরিকল্পনা।

আর তখনই অহন বিজ্ঞান বই ফেলে ছুটতে লাগল ফেলনা কিছু জিনিসের খোঁজে। খুঁজতে খুঁজতে ঘরের কোণে পড়ে থাকা অ্যালুমিনিয়াম ফয়েল পেপার পেয়ে গেল সবার আগে। আর টুথপিক পেল কিছু।

তা দিয়েই অহনের কাজ হলো শুরু।

রসুনের লম্বা মাথাটি নিচের দিকে ধরে সেই লম্বা মাথায় একটি টুথপিকের কিছুটা অংশ গেঁথে দিল অহন। এভাবে আরো একটি রসুনের মাথায়ও টুথপিক গেঁথে রেখে দিল। এবার মোট দুটি রসুন হলো।

এরপর অহন অ্যালুমিনিয়াম ফয়েল পেপারের টুকরা থেকে একটি ফুলের ফর্ম কাঁচি দিয়ে কেটে নিয়ে ওই ফর্মটি আরেকটি ফয়েল পেপারের টুকরার ওপর বসিয়ে দিল—হাত দিয়ে চেপে সত্যিকারের ফুলের পাপড়ি যেমন বাঁকানো থাকে তেমনভাবে।

একই নিয়মে আরেকটি রসুন, যেটাতে টুথপিক গেঁথে রাখা হয়েছিল, সেটিও নিয়ে আরেকটি ফুলের ফর্মের মাঝখানটায় ঢুকিয়ে দিল। তারপর আগের নিয়ম অনুসরণ করেই পাপড়িগুলোকে বাঁকা করে দিল। রসুনের দুটি ফুল এমনভাবেই বানিয়ে ফেলল অহন।

এবার দুই খণ্ড চিকন ফয়েল পেপার কেটে নিয়ে ফুলের নিচের অংশের টুথপিকগুলোকে পেঁচাল সাবধানে।

তারপর লম্বা একটি শক্ত কাঠিতে দুটি রসুনের ফুল সেট করার আগে একটু ভেবে কাজ শুরু করল।

একেবারে কাঠির আগায় একটি ফুল সেট করল, আর তার একটু নিচে আরেকটি ফুল সেট করল। ফুলগুলো সেট করতে অহন চিকন ফয়েল পেপার ব্যবহার করল। আর ফয়েল পেপার চিকন করে কাটতে অহন কাঁচি ব্যবহার করল।

ফুলের সেটিং শেষে অহন ফয়েল পেপার থেকে একটি বড় পাতা কেটে জড়িয়ে নিল ফুলের চিকন ডালের সঙ্গে। ব্যস, তৈরি হয়ে গেল রসুনের ফুল। চমত্কার এই রসুনের ফুলটি সাজাতে অহন এরপর ব্যবহার করল বাবার কেনা চমত্কার একটি ফুলদানি।

 

তারেকা জুজু

 


মন্তব্য