kalerkantho

বই পড়তে অ্যাপ

বই পড়ার জন্য রয়েছে হরেক রকমের অ্যাপ। সেসব অ্যাপে স্মার্টফোন ও ট্যাবলয়েড বই পড়া যাবে বিনা পয়সায়। শুধু তা-ই নয়, আছে হরেক রকমের ই-বুক রিডারও। সেসব দিয়ে সত্যিকারের বই পড়ার মজা পাওয়া যাবে। এমনই সব অ্যাপের খোঁজ পাওয়া যাবে তুসিন আহম্মেদের কাছে

১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



বই পড়তে অ্যাপ

মডেল : ইভা ছবি : মোহাম্মদ আসাদ

গুডরিডস

বই পড়ার অ্যাপের তালিকায় শীর্ষস্থানে থাকা এই অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা চার কোটিরও বেশি। এই অ্যাপে নতুন নতুন বইসহ অসংখ্য বেস্ট সেলার বই পাওয়া যাবে। এ ছাড়া যেকোনো বই কেনার আগে বইটি সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য জানার সুযোগ পাবেন।

পাশাপাশি বারকোড স্ক্যানিংয়ের মাধ্যমে বিভিন্ন ধরনের বই অনুসন্ধান করা যাবে।

ডাউনলোড ঠিকানা : https://goo.gl/gy3VsD [অ্যানড্রয়েড]

https://apple.co/2UW2KiV [আইওএস]

 

সেই বই

এই অ্যাপে সাড়ে ৪০০ বেশি লেখকের এক হাজার ৭০০টি বই পড়া যাবে। ডাউনলোডের পর অ্যাপটি ব্যবহার করতে নিবন্ধন করতে হবে। লাইব্রেরি অপশনে দেখা যাবে বইয়ের তালিকা। সেখান থেকে ট্যাপ করে যেকোনো বই পড়া যাবে। পেইজ সোয়াইপ করে যেকোনো বই পড়া যাবে। চাইলে বইয়ের টেক্সট ফন্ট ছোট-বড়ও করা যাবে। অ্যাপটির আরেকটি চমৎকার সুবিধা হলো ‘নাইট মুড’। ফলে ঘরের সব বাতি নিভিয়ে বই পড়ার সময় চোখে তেমন একটা চাপ পড়বে না।

কোনো শব্দের অর্থ না জানলে অ্যাপেই মিলবে অভিধান সুবিধা। বইয়ের কোনো অংশ পছন্দ হলে সেই টেক্সটটুকু কপি করে সামাজিক যোগাযোগ মাধ্যমের বন্ধুদের সঙ্গেও শেয়ার করা যাবে এই অ্যাপের মাধ্যমেই। এ ছাড়া কোনো নির্দিষ্ট অংশ হাইলাইট করার সুবিধা রয়েছে অ্যাপটিতে। ফ্রি বইয়ের পাশাপাশি অ্যাপটিতে পেইড বইও রয়েছে। গুগল প্লেস্টোরে অ্যাপটির রেটিং ৪.৫। এক লাখের বেশি ডাউনলোড হয়েছে অ্যাপটি।

ডাউনলোড ঠিকানা : http://bit.ly/2SqTTJi [অ্যানড্রয়েড]

https://itunes.apple.com/us/app/sheiboi/id976937372?mt=8 [আইওএস]

 

বইঘর

অ্যাপটির ইউজার ইন্টারফেস চমৎকার। বাংলা বইয়ের অনেক সংগ্রহ রয়েছে এতে। বিশেষ করে শিশুদের উপযোগী অনেক বই পাওয়া যাবে অ্যাপটিতে। আছে বিখ্যাত সব লেখকের বাংলা বইয়ের বড় একটি সংগ্রহও। চাইলে ফ্রি বইয়ের পাশাপাশি কিনেও বই পড়া যাবে। অ্যাপটিতে রয়েছে নাইট মোড এবং রিডিং মোড। রিডিং মোডে সাদা টেক্সটে ডার্কার থিম করা যাবে। ফলে সাদা স্ক্রিন ব্রাইটনেসের জন্য চোখের ক্ষতি করবে না। বিভাগ ও নাম অনুসারে সার্চ করার সুবিধা মিলবে এতে। অর্থাৎ লেখক, বিষয়, টাইটেল, প্রকাশক, বিষয়ভিত্তিক সার্চ করা যাবে। ইউনিকোড ও স্বচ্ছ টেক্সট সংস্করণে প্রয়োজনীয় সব বাংলা বই মোবাইল স্ক্রিন সংস্করণ অর্থাৎ যেকোনো সাইজের স্ক্রিনে স্বয়ংক্রিয়ভাবে মানিয়ে যাবে। অ্যাপটির সাহায্যে বইয়ের টেক্সটকে পছন্দমতো হাইলাইট বা মার্ক, আন্ডারলাইন করা যাবে। গুগল প্লেস্টোরে ৪.৪ রেটিংপ্রাপ্ত অ্যাপ্লিকেশনটি ১০ হাজারের বেশি ডাউনলোড হয়েছে।

ডাউনলোড ঠিকানা : যঃঃঢ়://নরঃ.ষু/২ইী৪নী৩ [অ্যানড্রয়েড]

 

বেঙ্গল ই-বই

বেঙ্গল পাবলিকেশনসের উদ্যোগে তৈরি ‘বেঙ্গল ই-বই’ অ্যাপটি। এতে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের পাঁচ শতাধিক বই রয়েছে। অ্যাপটিতে বিনা মূল্যে বই পড়া যাবে। তবে বেশ কিছু বই পড়তে চাইলে গুনতে হবে অর্থ। লেখকের নাম অনুযায়ী বই খুঁজে বের করা যাবে অ্যাপটিতে। এতে রয়েছে বিল্ট ইন রিডার। ফলে অ্যাপটি থেকেই ই-বুক পড়া যাবে। অ্যাপটির ইউজার ইন্টারফেস সুন্দর। ৩.৭ রেটিংপ্রাপ্ত অ্যাপটি ১০ হাজারের বেশি ডাউনলোড হয়েছে গুগল প্লেস্টোর থেকে।

ডাউনলোড ঠিকানা : http://bit.ly/2SOBy86 [অ্যানড্রয়েড]

 

আলোর পাঠশালা

বিশ্বসাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ লাইব্রেরির কথা বই পড়ুয়া মাত্রই জানেন। সেই ভ্রাম্যমাণ লাইব্রেরির ডিজিটাল রূপ ‘আলোর পাঠশালা’। অনলাইন থেকে যেকোনো বই ডাউনলোড করে পড়া যাবে এ প্ল্যাটফর্ম থেকে। তবে এ জন্য নিবন্ধন করতে হবে। অনলাইনের পাশাপাশি যেন স্মার্টফোন ও ট্যাব ব্যবহার করেও সহজে বই পড়া যায় সে জন্য ‘আলোর পাঠশালা’র অ্যাপ্লিকেশন চালু করা হয়েছে। চমৎকার অ্যাপ্লিকেশনটি ইনস্টল করে কোনো ধরনের নিবন্ধনের ঝামেলা ছাড়াই কয়েক ক্লিকেই বই ডাউনলোড করে নেওয়া যাবে। এতে ‘লাইব্রেরি’ ও ‘মাই লাইব্রেরি’ নামে দুটি ট্যাব রয়েছে। লাইব্রেরি ট্যাবে বইয়ের তালিকা দেখা যাবে। নিচের দিকে স্ক্রল করে বইয়ের তালিকা পাওয়া যাবে। সেখান থেকে পছন্দের বইয়ে ক্লিক করে ‘ফড়হিষড়ধফ ঢ়ফভ’-এ ক্লিক করতে হবে। তাহলেই শুরু হবে ডাউনলোড।

‘মাই লাইব্রেরি’ ট্যাবে বইগুলো প্রদর্শিত হবে। এ ট্যাবের ইউজার ইন্টারফেসটি দেখতে বুকশেলফের মতো, তাই অ্যাপটি বেশ আকর্ষণীয় মনে হবে ব্যবহারকারীদের কাছে।

অ্যাপটি থেকে বই ডাউনলোড করতে ইন্টারনেট সংযোগ লাগবে, তবে একবার বই ডাউনলোডের পর তা পড়তে ইন্টারনেট সংযোগ লাগবে না। এতে পিডিএফের পাতা ওল্টানোর জন্য যুক্ত করা হয়েছে বিশেষ ইফেক্ট, যা অনেকটা কিন্ডল ফায়ার বা আইবুকের মতোই। এ ঠিকানায়  গিয়ে অ্যাপটি ডাউনলোড করা যাবে। 

ডাউনলোড ঠিকানা : http://alorpathshala.org/

 

টেক্সট বই

দূরের যাত্রায় কিংবা ঈদে বা লম্বা ছুটিতে কোথায়ও বেড়াতে গেলে শিক্ষার্থীদের অনেক বই একসঙ্গে বহন করা সম্ভব হয় না। তাই বলে কি তখন পড়াশোনা বন্ধ থাকবে? মোটেও নয়। আগে একটি বা দুটি বই নিয়ে যেতেন শিক্ষার্থীরা। তবে প্রযুক্তি তাদের কাজ অনেক সহজ করেছে এখন। ‘টেক্সট বই’ নামের অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করলেই বই বহনের ঝামেলা চুকে যাবে। অ্যাপটির মাধ্যমে সব শ্রেণির পাঠ্য বই ডাউনলোড করে পড়া যাবে। অ্যাপটিতে রয়েছে প্রাথমিক, নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শ্রেণির বই। বিভাগ অনুযায়ী সব শ্রেণির বই পর্যায়ক্রমে সাজানো রয়েছে। যে ক্লাসের পাঠ্য বইটি প্রয়োজন, সেটিতে ক্লিক করলে বইটি ডাউনলোড হবে পিডিএফ ফরম্যাটে। আরো রয়েছে শেয়ারিং সুবিধাও। ওপরের ডানপাশে থাকা শেয়ার বাটন থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাপটি শেয়ার করা যাবে।

সহজ ইন্টারফেস হওয়ার কারণে সাধারণ ব্যবহারকারী এমনকি প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীরাও সহজে এটি ব্যবহার করতে পারবেন।

ডাউনলোড ঠিকানা : http://bit.ly/2Bwn0QF [অ্যানড্রয়েড]

 

ওয়াটপ্যাড

এই অ্যাপে পাওয়া যাবে অসংখ্য গল্পের বই। পাশাপাশি প্রবন্ধ, উপন্যাস, কবিতাসহ অন্যান্য বই তো থাকছেই। সাড়ে সাত কোটিরও বেশি গল্পের বই পাওয়া যাবে। এখানে লেখকরা একেক অধ্যায় করেও লেখা প্রকাশের সুযোগ পেয়ে থাকেন। অর্থাৎ কোনো বই পরিপূর্ণভাবে প্রকাশ করার আগেই সেটি পড়ে ফেলতে পারবেন ব্যবহারকারীরা। এ ছাড়া ব্যবহারকারীরা আরো একটি সুযোগ পাবেন। এখানে চাইলে ব্যবহারকারী নিজের বই লিখে প্রকাশ করতে পারেন।

ডাউনলোড ঠিকানা : http://bit.ly/2BukIlm [অ্যানড্রয়েড]

https://apple.co/2I6i0Ic [আইওএস]

 

অডিওবুকস

অনেক সময় বই পড়তে ইচ্ছা করে কিন্তু পড়ার মতো শারীরিক ও মানসিক অবস্থা থাকে না। এ অবস্থায় অডিওবুকস ফ্রম অডিওবেল অ্যাপটি বেশ কার্যকর। কারণ অ্যাপটি আপনাকে বই পড়ে শোনাবে।

ডাউনলোড ঠিকানা : https://goo.gl/1T171N [অ্যানড্রয়েড]

 

পকেট

ইন্টারনেটে অনেক কিছু পড়ার সময় ব্যস্ততার কারণে মাঝপথে সেটি পড়া বাদ দিতে হয়। পরে হয়তো নানা কারণে সেটা আর কোনো দিনই পড়া হয় না। বইপ্রেমীদের এ অসুবিধা দূর করতে ‘পকেট’ অ্যাপটি বেশ কার্যকর। এই অ্যাপটি ব্যবহার করে ইন্টারনেটে কোনো বই, সংবাদপত্র বা ম্যাগাজিন পড়তে পড়তে অ্যাপটিতে সেভ করে রাখতে পারবেন। সুবিধাজনক সময়ে সেটি পড়েও ফেলতে পারবেন আপনি।

ডাউনলোড ঠিকানা : http://bit.ly/2WXEe2L [অ্যানড্রয়েড]



মন্তব্য

aashish commented 5 days ago
speechless, give us more and more like these.