kalerkantho


মোবাইল গেইম

শুরু করুন দ্বিতীয় জীবন

মোস্তফা তাহমিদ    

২৬ মে, ২০১৮ ০০:০০



শুরু করুন দ্বিতীয় জীবন

বাস্তবজীবনে পছন্দসই বাড়িঘর কিংবা ফ্ল্যাট, মনমতো ক্যারিয়ার বা সম্পর্ক তো কল্পনাই করা যায় না। কিন্তু এমন হলে আপনার জীবনটা কেমন হতো? সে কৌতূহল মেটানোর গেইমই হচ্ছে ‘দ্য সিমস’। জনপ্রিয় এই গেইমটি বিভিন্ন প্ল্যাটফর্মে খেলা গেলেও স্মার্টফোনের জন্য ছিল না কোনো গেইম। সেটির অভাববোধ শেষ হলো গত মাসে। ৬ মার্চ গেইমটির মোবাইল সংস্করণ বাজারে আসে।

গেইমটির শুরুতেই মনের মতো চেহারা ও গড়নের গেইম চরিত্রটি তৈরি করে নিতে হবে। তারপর দেখা যাবে সেই চরিত্রটি নতুন শহরে এসে জীবন শুরু করতে। প্রথমে নিজের ঘর সাজাতে হবে। কিনতে হবে আসবাব, তৈরি করতে হবে খাবারদাবার। কিছুক্ষণ পর পড়শিরা হাজির হবে স্বাগত জানাতে। গেইমারকে তখন তাদের সঙ্গে কথাবার্তা বলে নিজের অবস্থান তৈরি করতে হবে। এভাবেই কেটে যাবে গেইমের প্রাথমিক ধাপ।

এরপর গেইমে এগিয়ে যেতে হলে খুঁজতে হবে চাকরি। পাশাপাশি চালিয়ে যেতে হবে সবার সঙ্গে সম্পর্ক এবং পূরণ করতে হবে নিজের শখগুলোও। বাসার দৈনন্দিন চাহিদা আর নষ্ট হয়ে যাওয়া জিনিস মেরামত করার মধ্য দিয়েই কেটে যাবে দিন।

গেইমে যেহেতু ধরাবাধা কোনো কাহিনি নেই, তাই গেইমটিকে এগিয়ে নেওয়ার জন্য আছে কিছু গোল বা কোয়েস্ট। টিভি কেনা, কারো সঙ্গে ঘুরতে যাওয়া, ছবি আঁকা—এমন কোয়েস্ট শেষ করলেই কাহিনি এগোতে থাকবে। এ ছাড়া মূল চরিত্রের স্বাস্থ্য, ক্ষুধা, পিপাসা—এগুলোর দিকেও খেয়াল রাখতে হবে।

গেইমটি খেলা যাবে বিনা মূল্যে। তবে বেশির ভাগ কাজ করতেই প্রয়োজন হবে এনার্জি পয়েন্ট। আর তা পাওয়ার জন্য খরচ করতে হবে সিমক্যাশ। কর্মক্ষেত্র থেকে সিমক্যাশ কামানো যাবে। তবে প্রয়োজনে তা ইন অ্যাপ পারচেজের মাধ্যমে কেনাও যাবে।

 

খেলতে যা লাগবে

গেইমটি আইওএস ৯, আইফোন ৫এস বা আইপ্যাড এয়ার পরবর্তী ডিভাইসে সহজেই খেলা যাবে। আর অ্যানড্রয়েডে খেলতে অন্তত ডুয়াল কোর, ১ গিগাবাইট র‌্যাম ও অ্যানড্রয়েড ৪.১ অপারেটিং সিস্টেম প্রয়োজন।

 

ডাউলোড লিংক

https://goo.gl/qeMPRh (অ্যানড্রয়েড)

https://itunes.apple.com/sg/app/the-sims-mobile/id1144258115?mt=8 (আইওএস)



মন্তব্য