kalerkantho


অ্যাপে বইয়ের মেলা!

আরো অনেক কিছুর মতো বইয়েরও ডিজিটাল সংস্করণ এখন পাওয়া যায়। বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহার করে এসব ডিজিটাল বই বা ই-বুক পড়া যায় স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটারে। এমন কয়েকটি অ্যাপ সম্পর্কে জানাচ্ছেন তুসিন আহম্মেদ

২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



অ্যাপে বইয়ের মেলা!

বইপোকা

দেশি প্রতিষ্ঠান মোবিওঅ্যাপ তৈরি করেছে ‘বইপোকা’। আইওএস এবং অ্যানড্রয়েডের অপারেটিং সিস্টেমে চলা সব ধরনের স্মার্ট ডিভাইসে অ্যাপ্লিকেশনটি বিনা মূল্যে ব্যবহার করা যাবে। কপিরাইটের আওতামুক্ত কিছু বই ‘ডিফল্ট’ হিসেবে এতে দেওয়া আছে। এগুলো পড়া যাবে বিনা মূল্যেই। পাশাপাশি অ্যাপটিতে থাকা ‘ইন-অ্যাপ পারচেজ’ সুবিধা কাজে লাগিয়ে বই কিনেও পড়া যাবে।

অ্যাপটিতে বুকমার্ক, হাইলাইটার, আন্ডারলাইন, অ্যানোটেশন, পেইজ জাম্প, বুক রেটিংয়ের মতো কিছু সুবিধাও আছে।

ব্যবহারকারীর নিজের লেখা বা সংগ্রহে থাকা বই বা অংশবিশেষ পিডিএফ আকারে অ্যাপটিতে যুক্ত করা যাবে। ‘সোশ্যাল শেয়ার’-এ ক্লিক করে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বই শেয়ারও করা যাবে।

প্রকাশক এবং লেখকদের মেধাস্বত্ব রক্ষা ও আর্থিক ক্ষতি রোধে নিজস্ব পিডিএফ রিডার তৈরি, ডিজিটাল রাইট ম্যানেজমেন্ট (ডিআরএম), দুই স্তরের নিরাপত্তা এবং এনক্রিপশনের ব্যবস্থা রেখেছে মোবিওঅ্যাপ।

গুগল প্লেস্টোরে ৩.৮ রেটিং পাওয়া অ্যাপটি ৫০ হাজারের বেশি ডাউনলোড হয়েছে।

অ্যানড্রয়েড ডাউনলোড ঠিকানা : https://goo.gl/HWGqAx

আইওএস ডাউনলোড ঠিকানা : https://goo.gl/KUCSGJ

 

বইঘরে অনেক ই-বই

বইঘর অ্যাপটিতে ইন্টারনেট সংযোগ ছাড়াই অফলাইনে বই পড়া যাবে। বাংলা বইয়ের অনেক সংগ্রহ রয়েছে অ্যাপটিতে। বিনা মূল্যের বইয়ের পাশাপাশি কিনে পড়ার সুযোগও আছে।

‘নাইট মোড’ নামে বিশেষ সুবিধা আছে অ্যাপটিতে। এই সুবিধায় বই পড়ার সময় চোখের ক্ষতি কম হবে। বিভাগ ও নাম অনুসারে সার্চ সুবিধা আছে। প্রকাশক ও বিষয়ভিত্তিক সার্চও করা যাবে। যেকোনো আকারের স্ক্রিনে স্বয়ংক্রিয়ভাবে সমন্বয় (অ্যাডজাস্ট) হয়ে যাবে বইগুলো। বইয়ের টেক্সটকে হাইলাইট ও আন্ডারলাইনও করা যাবে।

গুগল প্লেস্টোরে ৪.৫ রেটিং পাওয়া এই অ্যাপটিও ৫০ হাজারের বেশি ডাউনলোড হয়েছে।

ডাউনলোড ঠিকানা : https://goo.gl/rs5sPb

 

অ্যাপে পাঠ্য বই

শিক্ষার্থীদের বইয়ের বোঝা নিয়ে আলোচনা হচ্ছে আকসার। বয়সের তুলনায় ভারী ব্যাগ বহনে স্বাস্থ্যঝুঁকিও আছে। এ ক্ষেত্রে সহায়ক হতে পারে মোবাইল অ্যাপ ‘টেক্সট বই’। অ্যাপটিতে পাঠ্য বই ডাউনলোড করে পড়া যাবে।

প্রাথমিক, নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শ্রেণির বই রয়েছে অ্যাপটিতে। বিভাগ ও শ্রেণি অনুযায়ী বইগুলো পর্যায়ক্রমে সাজানো রয়েছে। ইন্টারনেট সংযুক্ত অবস্থায় প্রয়োজনীয় পাঠ্য বইটিতে ক্লিক করলে তা পিডিএফ ফরম্যাটে ডাউনলোড হবে। অ্যাপটির ওপরের ডান পাশে থাকা শেয়ার বাটন থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাপটি শেয়ার করা যাবে।

সহজ ইন্টারফেস হওয়ার কারণে শিক্ষার্থীরা সহজে এটি ব্যবহার করতে পারবেন।

ডাউনলোড ঠিকানা : https://goo.gl/yxS4qk

 

বেঙ্গল ই-বই

বেঙ্গল পাবলিকেশন্সের উদ্যোগে তৈরি ‘বেঙ্গল ই-বই’ অ্যাপটিতে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের পাঁচ শতাধিক বই রয়েছে। বইগুলো পাওয়া যাবে পিডিএফ, ইপিইউবি এবং এমওবিআই ফরম্যাটে।

বিল্ট ইন পিডিএফ রিডার থাকায় বাড়তি রিডার ডাউনলোডের ঝামেলা নেই।

বিনা মূল্যের পাশাপাশি অ্যাপটিতে কিনেও বই পাওয়া যাবে।

অ্যাপটির রেটিং ৪.৩।

ডাউনলোড ঠিকানা : https://goo.gl/eB6Wgr

 

সেই বই

সেই বই অ্যাপে রয়েছে নিজস্ব বুকস্টোর। লাইব্রেরি বিভাগে বইগুলো ক্যাটাগরি অনুযায়ী সাজানো থাকে। ‘সিনক্রোনাইজ’ সুবিধা থাকায় নতুন ডিভাইস স্থানান্তরেও সমস্যা নেই। আঙুলের ছোঁয়ায় বইয়ের পৃষ্ঠা পরিবর্তন করা যাবে।

অ্যাপ্লিকেশনটি বিনা মূল্যে https://goo.gl/rNL14s থেকে বিনা মূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

 

আলোর পাঠশালা

বিশ্বসাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ লাইব্রেরির ডিজিটাল রূপ ‘আলোর পাঠশালা’। অনলাইনে বই পড়ার প্ল্যাটফর্ম এটি। শুধু নিবন্ধন করেই পড়া যাবে। অ্যাপ্লিকেশনটিতে লাইব্রেরি ও মাই লাইব্রেরি নামে দুটি ট্যাব রয়েছে। লাইব্রেরি ট্যাবে বইয়ের তালিকা দেখা যাবে। সেখান থেকে পছন্দের বইয়ে ক্লিক করে ফড়হিষড়ধফ ঢ়ফভ-এ ক্লিক করলেই ডাউনলোড শুরু হবে।

‘মাই লাইব্রেরি’ ট্যাবের ইউজার ইন্টারফেসটি দেখতে বুকশেলফের মতো। অ্যাপটি থেকে বই ডাউনলোড করতে ইন্টারনেট সংযোগ লাগবে। তবে একবার বই ডাউনলোডের পর তা পড়তে আর ইন্টারনেট সংযোগ লাগবে না। এতে পিডিএফের পৃষ্ঠা পরিবর্তনে অনেকটা কিল্ডল ফায়ার বা আইবুকের মতো বিশেষ ইফেক্ট যুক্ত করা হয়েছে।

ডাউনলোড ঠিকানা : http://alorpathshala.org/mobile-app

 

বাংলা ই-বুক

লেখা বড় করে পড়ার সুবিধা আছে এই অ্যাপে। অন্যান্য অ্যাপে পিডিএফের পৃষ্ঠা পরিবর্তনের সময় ধীরগতির হলেও এই অ্যাপে সমস্যাটি নেই বললেই চলে। অ্যাপটির আকারও কম—৮.২ মেগাবাইট।

ডাউনলোড ঠিকানা : https://goo.gl/mTwqzz

 

ডিকশনারি ডটকম

কঠিন বা অজানা শব্দের মানে জানতে কাজের অ্যাপ ডিকশনারি ডটকম। পাজেল ওয়ার্ড খেলার সুযোগও আছে অ্যাপটিতে।

ডাউনলোড ঠিকানা : https://goo.gl/oQtXSQ

 

গুগল প্লেবুকস

অ্যাপটিতে লাখ লাখ বইয়ের ডিজিটাল সংস্করণ আছে। বইগুলো অফলাইনেও পড়া যায়। ফন্টের আকার বাড়ানো-কমানো যায় প্রয়োজনমতো। বুকমার্কিং ও টেক্সট হাইলাইট সুবিধাও আছে।

ডাউনলোড ঠিকানা : https://goo.gl/gy3VsD

 

গুডরিডস

পড়ুয়াদের সামাজিক যোগাযোগ মাধ্যম বলা যেতে পারে গুডরিডস অ্যাপটিকে। বিদেশি অ্যাপটিতে নিজের পড়া বই দিয়ে ডিজিটাল শেলফ বানানো যাবে।

রিভিউ লেখারও সুবিধা আছে এখানে। তাই অন্যদের রিভিউ দেখেও অন্যান্য বইয়ের ব্যাপারে ধারণা পাওয়া যাবে।

প্রায় সাড়ে তিন কোটি পাঠক অ্যাপটি ব্যবহার করেন।

ডাউনলোড ঠিকানা : https://goo.gl/ZJ3vKL



মন্তব্য