kalerkantho


ডিভাইসগুলো বাজারে নতুন

২০ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ডিভাইসগুলো বাজারে নতুন

স্মার্টফোনের সঙ্গে সংযুক্ত করে ব্যবহার করা যায়, এমন নতুন কিছু ডিভাইস এসেছে বাংলাদেশের বাজারে। গত সপ্তাহে শেষ হওয়া স্মার্টফোন ও ট্যাব মেলায় ডিভাইসগুলো প্রদর্শন করা হয়। এগুলোর মধ্যে ফোর ইন ওয়ান চার্জার, এয়ার পিউরিফায়ার, স্ট্যাবিলাইজার গিম্বল ও মটোরাইজড ট্রাইপড নজর কাড়ে দর্শকদের। জানাচ্ছেন তুসিন আহম্মেদ

 

স্ট্যাবিলাইজার গিম্বল

ফোন দিয়ে ভিডিও করার সময় হাত স্থির রাখতে কষ্ট হয়। একটু নড়লেই ফোন কেঁপে গিয়ে ভিডিওর মান খারাপ হয়ে যায়। ফোনে স্ট্যাবিলাইজার গিম্বল ব্যবহার করলে কেঁপে গিয়ে ভিডিও নষ্ট হবে না। গিম্বলগুলো ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোনের সঙ্গে যুক্ত করা যায়। এর হ্যান্ডেলে শাটার বাটন ও ক্যামেরা ঘোরানোর জন্য জয়স্টিকও রয়েছে। একবার পূর্ণ চার্জে টানা দুই ঘণ্টা ব্যবহার করা যাবে।

চীনা নির্মাতা ঝিউনের স্মুথ কিউ মডেলের স্ট্যাবিলাইজার গিম্বলটি বাংলাদেশের বাজারে এনেছে ডিএক্স গ্যাজেট।

দাম : ১৮ হাজার টাকা।

 

স্মার্টবাইক

স্মার্টফোন, স্মার্টটিভি, স্মার্টঘড়ি—কত কিছুই তো স্মার্ট! বাইক আর বাদ থাকবে কেন? এ কথা ভেবেই হয়তো শাওমি এবার নিয়ে এলো স্মার্টবাইক। স্মার্টফোন ও ট্যাব মেলায় শাওমির প্যাভিলিয়নে সবার নজর কেড়েছে বাইকটি। ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোনের সঙ্গে যুক্ত হয়ে স্মার্ট বাইকটি চলে।

ফোন থেকেই নিয়ন্ত্রণ করা যায় এর গতি, দেখা যায় বিভিন্ন তথ্য, কিউআই মডেলের শাওমি স্মার্ট বাইকটি সহজে ভাঁজও করা যায়। বাইকটিতে ব্যাটারিচালিত মোটর ব্যবহার করা হয়েছে। ব্যাটারিটি একবার চার্জ করে ৪৫ কিলোমিটার চালানো যায় বাইকটি। চার্জ শেষ হয়ে গেলে সাধারণ সাইকেলের মতো পেডাল দিয়ে চালানো যাবে এটি। পেডালে চালালেও চার্জ হবে ব্যাটারিটি।

দাম : ১৪ কেজি ওজনের বাইকটির দাম ৭৪ হাজার ৯৯০ টাকা।

 

ব্লুটুথ নিয়ন্ত্রিত মটোরাইজড ট্রাইপড

ফোন ট্রাইপডে রেখেই ব্লুটুথ রিমোটের মাধ্যমে ফোনের অ্যাঙ্গেল ও প্যান বদলাতে এসেছে শাওমি ট্রাইপড। এটি ব্যবহার করে ভিডিও কল অথবা লাইভ-কাস্টের সময় ঝাঁকুনি ছাড়াই প্যান করা যাবে। ট্রাইপডটির উচ্চতা কিছুটা কম। তাই ডেস্কেও ব্যবহার করা যাবে।

দাম : এক হাজার ৯৮০ টাকা।

 

ফোর ইন ওয়ান চার্জার

অনেক সময় একাধিক ডিভাইস একত্রে চার্জ দেওয়ার দরকার হয়। একত্রে আপনার কাজে লাগবে ডিটেলের ফোন ইন ওয়ান চার্জার।

বাজারে একাধিক আউটপুটসমৃদ্ধ চার্জার পাওয়া গেলেও সবই শুধু সাধারণ ইউএসবি পোর্টে দেওয়া থাকে। তবে ডিটেলের এই চার্জারে ইউএসবির পাশাপাশি মিলবে টাইপ সি পোর্ট।

রয়েছে দুটি স্মার্ট আউটপুট, একটি কোয়ালকম কুইক চার্জ ও একটি টাইপ সি পোর্ট।

চার্জারটি টু-পিন অথবা থ্রি-পিন প্লাগের মাধ্যমে ব্যবহার করা যাবে।

দাম : এক হাজার ৭০০ টাকা।

 

এয়ার পিউরিফায়ার

অদৃশ্য ধূলিকণা, ধোঁয়া ইত্যাদি কারণে বায়ু দূষিত হয়ে শ্বাসকষ্ট, নিউমোনিয়াসহ নানা অসুখ হয়। ঘরের বায়ু থেকে দূষণ দূর করতে শাওমি এনেছে এয়ার পিউরিফায়ার।

ওয়াই-ফাইয়ের মাধ্যমে ফোনের সঙ্গে যুক্ত করা যায় পিউরিফায়ারটি। এরপর স্মার্টফোন থেকেই দেখে নেওয়া যায় বাতাসের মানসহ বিস্তারিত।

একটি মাঝারি রুমের জন্য একটি ডিভাইসই যথেষ্ট, তবে বড় হলরুমের জন্য একাধিক ডিভাইস প্রয়োজন।

দাম : ৩১ হাজার ৫০০ টাকা।



মন্তব্য