kalerkantho


টেলি ডিভাইস

খুঁজে দেবে নাট স্মার্ট ট্র্যাকার

চাবি, ওয়ালেটের মতো আকারে ছোট কিন্তু জরুরি জিনিস অনেক সময় খুঁজে পাওয়া যায় না। এ ক্ষেত্রে কাজে আসতে পারে ব্যতিক্রমী ডিভাইস ‘নাট স্মার্ট ট্র্যাকার’। ছোট আকারের ডিভাইসটি স্মার্টফোনের সঙ্গে সংযুক্ত হয়ে কাজ করে। জানাচ্ছেন এস এম তাহমিদ

১ এপ্রিল, ২০১৭ ০০:০০



খুঁজে দেবে নাট স্মার্ট ট্র্যাকার

গঠন

নাট ট্র্যাকার২ আকারে ছোট। চতুষ্কোণ প্লাস্টিক বক্সের এই যন্ত্রে রয়েছে একটি বাটন। উন্নতমানের প্লাস্টিকে তৈরি হওয়ায় সহজে নষ্ট হবে না। ডিভাইসটি খুলে ফেলার পর দেখা যাবে, একটি কয়েন-সেল ব্যাটারি লাগানোর স্থান রয়েছে। এক ব্যাটারিতে ডিভাইসটি প্রায় তিন মাস পর্যন্ত চলে।

ওপরের বাটনটি দেখতে পাওয়ার বাটনের মতো মনে হলেও এর মূল কাজ হচ্ছে অ্যালার্ম বাজানো ও বন্ধ করা।

 

ব্যবহারের নিয়ম

ডিভাইসটি ব্যবহার করতে হলে প্রথমে ফোনে সেটির অ্যাপ্লিকেশন ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোড হয়ে যাওয়ার পর সেটির মাধ্যমে ডিভাইসটি পেয়ার (বিশেষ অ্যাপ্লিকেশনের মাধ্যমে দুটি ডিভাইসের মধ্যে সম্পর্ক স্থাপন) করে দিতে হবে।

এবার ডিভাইসটি (নাট) যে বস্তু নজরে রাখতে চান সেটির সঙ্গে সংযুক্ত করে দিলেই হবে। বস্তুটি কখনো হারিয়ে গেলে ফোনের অ্যাপের নির্ধারিত অংশে প্রেস করলে অ্যালার্ম বাজাবে। এরপর শব্দ শুনে তা বের করে নেওয়া যাবে সহজে।

এ ছাড়া ডিভাইসটি একটি নির্দিষ্ট দূরত্বে চলে যাওয়ার সঙ্গে সঙ্গে ফোনে অ্যালার্ম বাজতে শুরু করবে এবং সর্বশেষ অবস্থানের তথ্য জানাবে।

শুধু ট্র্যাকারটি হারিয়ে গেলে ফোন থেকে খুঁজে পাওয়াই নয়, ফোন হারিয়ে গেলে ট্র্যাকারের বাটনটি চেপে ধরে ফোনে অ্যালার্ম বাজিয়ে সেটিও বের করা যাবে।

 

সমস্যা

মূল সমস্যা এর ব্যাটারিটি রিচার্জেবল নয়। কয়েক মাস পর পর এটি বদলাতে হবে। পানি নিরোধক নয়।

 

দাম

এক হাজার টাকা।

বিসিএস কম্পিউটার সিটি, বসুন্ধরা সিটিসহ কম্পিউটার ও মোবাইল বাজারে পাওয়া যাবে। বেশ কয়েকটি ই-কমার্স সাইটও ডিভাইসটি বিক্রি করছে।



মন্তব্য