kalerkantho

ইউটিউবে কত কী!

পার্থ সরকার   

১৮ মার্চ, ২০১৭ ০০:০০



ইউটিউবে কত কী!

মডেল : মাহিয়া

ভিডিও শেয়ারিং ও সংরক্ষণের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম এখন ইউটিউব। সবচেয়ে বড় কথা, এটি উন্মুক্ত; যে কেউ ভিডিও দেখতে বা আপলোড দিতে পারে।

তাই এখানে সব রকমের ভিডিও পাওয়া যায়। সেবাটির অ্যাপ থাকায় মোবাইল ও ট্যাবে আরো স্বাচ্ছন্দ্যে ভিডিও উপভোগ করা যায়।

 

ইউটিউব তারকা

গত ১২ বছরে সবচেয়ে বেশিবার দেখা ৪০টি ভিডিওর মধ্যে ‘গ্যাংনাম স্টাইল’ শীর্ষে। ২.৭ বিলিয়নেরও বেশি দর্শক ইউটিউবে দেখেছে ভিডিওটি। অথচ আগে তাকে কেউই চিনত না, ইউটিউব তাকে পরিচিত করেছে দুনিয়াজুড়ে।

নামকরা তারকারাও পিছিয়ে নেই ইউটিউবে, তাঁদের কাজ, বার্তা—সবই আছে ইউটিউবে। এর সবচেয়ে বড় সুবিধা, কোন ভিডিওটিকে কে কিভাবে নিচ্ছে, কার প্রতিক্রিয়া কী—তা তাত্ক্ষণিক জানা যায়।  

 

সবচেয়ে বড় ভিডিও সংগ্রহশালা

আট কোটিরও বেশি ভিডিওর সংগ্রহশালা ইউটিউব। কোনো ভিডিও দেখার দরকার পড়লে ব্যবহারকারী আগে ইউটিউবে খোঁজে।

ভিডিও শেয়ারিং সাইটটিতে অডিও গান, লিরিকসংবলিত গান, তথ্যভিত্তিক ছবি—সবই ভিডিও ফরম্যাটে তৈরি করে আপলোড করে অনেকে। এর ফলে পুরনো অনেক দরকারি কনটেন্ট এখনো পাওয়া যাচ্ছে ইউটিউবে। পেশাদার শিল্পী থেকে শুরু করে শখের গায়ক—এমন অনেকেরই হাজার হাজার গান প্রতিদিন আপলোড হয় বিভিন্ন ইউটিউব চ্যানেলে। অনেকে তো ভার্চুয়াল তারকা হয়ে গেছে ইউটিউবের কল্যাণে।

কোন ভিডিও কতজন দেখেছে, তা তো দেখা যায়ই। চাইলে পছন্দের চ্যানেলেও সাবস্ক্রাইব করা যায়। সাবস্ক্রাইব করে রাখলে সে চ্যানেলে নতুন কোনো ভিডিও প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে নোটিফিকেশন পাবে ব্যবহারকারী।

 

ইউটিউব রেড

২০১৬ সালের নভেম্বরে জানা যায়, ইউটিউবের এই নতুন ভার্সনের মোট সাবস্ক্রাইবার ১.৫ মিলিয়ন। এ ছাড়া আরো মিলিয়নখানেক ব্যবহারকারী আছে ফ্রি ট্রায়াল বেসিসে। প্রিমিয়াম কোয়ালিটির এই ইউটিউবে নেই কোনো বিজ্ঞাপন। উল্টো আছে এক্সক্লুসিভ সব কনটেন্ট, ব্যাকগ্রাউন্ড প্লে ও অফলাইন প্লেব্যাকের সুবিধা।

 

ইউটিউব পার্টনার প্রগ্রাম

ইউটিউবের সবচেয়ে বড় শক্তি তার ভিডিও কনটেন্ট নির্মাতারা। কর্তৃপক্ষ সেটা বেশ ভালো করেই জানে। তাই তো অ্যাডসেন্স থেকে পাওয়া টাকার ৫৫ শতাংশ ইউটিউব শেয়ার করে এসব কনটেন্ট নির্মাতা বা আপলোডারের সঙ্গে।

 

ইউটিউব অ্যাপের ব্যবহার :

goo.gl/3vxOZT

 

যেভাবে সাবস্ক্রাইব : goo.gl/6A1EnX

 

ইউটিউবে ভিডিও সম্পাদনা : goo.gl/fCjUp5


মন্তব্য