kalerkantho


অ্যাপগুলো সব বাংলায়

বাংলায় তৈরি হচ্ছে নানা কাজের অ্যাপ্লিকেশন। এমনই কিছু অ্যাপের খবর জানাচ্ছেন তুহিন মাহমুদ

৪ মার্চ, ২০১৭ ০০:০০



অ্যাপগুলো সব বাংলায়

মডেল : সানিয়াত ছবি: নাভিদ ইশতিয়াক তরু

বর্তমানে বাংলাদেশে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা প্রায় পৌনে তিন কোটি। ২০২০ সাল নাগাদ এই সংখ্যা পাঁচ কোটি ছাড়াবে। বাংলা ভাষাভাষী এই বিপুলসংখ্যক জনগণের জন্য প্রয়োজন পর্যাপ্ত বাংলা কনটেন্ট। এ ছাড়া নিত্যপ্রয়োজনীয় নানা সেবার জন্য স্মার্টফোনভিত্তিক সহজ সমাধান প্রয়োজন। আর এই কনটেন্ট ও সেবার সমাধানের জন্য তৈরি হচ্ছে অ্যানড্রয়েড, আইওএসসহ বিভিন্ন অপারেটিং সিস্টেমনির্ভর মোবাইল অ্যাপস। সরকারি ও বেসরকারি উদ্যোগে এসব অ্যাপস তৈরি হচ্ছে। এগুলোর ব্যবহার মানুষের জীবনযাত্রাকে সহজ, স্বাচ্ছন্দ্যময় ও গতিশীল করছে।

 

কৃষকের জন্য আজকের কৃষি

কৃষিনির্ভর বাংলাদেশে ফসল উৎপাদনে নানা সমস্যায় পড়েন কৃষক। সঠিক সময়ে সঠিক তথ্য জানতে না পারায় ক্ষতির মুখে পড়তে হয় অনেককে। সমস্যাগুলোর সমাধানে কৃষি অফিসের সঙ্গে যোগাযোগের সময় কিংবা সচেতনতা নেই তাদের। হাতে স্মার্টফোন থাকলে এ সমস্যা থেকে সমাধানের পথ খুঁজতে পারেন তিনি।

এ ক্ষেত্রে কাজে আসবে ‘আজকের কৃষি’। অ্যাপটিতে কৃষিবিষয়ক নানা সমস্যার সমাধান, খবর ও ফসল ফলানোর কৌশল উল্লেখ আছে। কৃষি বিষয়ের সর্বশেষ সংবাদও জানা যাবে অ্যাপটির মাধ্যমে। আছে চাষপদ্ধতি, পরিচর্যা ও রোগবালাই দমনের উপায় নিয়ে ছবিসহ আলোচনা। কৃষিবিষয়ক পরামর্শ চাওয়ার ব্যবস্থাও আছে। টেক্সট কপি ও শেয়ার করার সুবিধা থাকায় এসব তথ্য অন্যকেও পাঠানো যাবে।

ডাউনলোড লিংক : http://bit.ly/ajkerkrishi

 

ছুটি জানতে ‘বাংলাদেশ গভার্নমেন্ট হলিডে’

ছুটির খবর আগে জানা থাকলে সময়টা কাজে লাগানোর পরিকল্পনা করা সহজ হয়। এ ক্ষেত্রে কাজে আসবে ‘বাংলাদেশ গভার্নমেন্ট হলিডে’ অ্যাপ। দেশি প্রতিষ্ঠান এমসিসির তৈরি অ্যাপসটিতে মাস নির্ধারণ করে দিলে ছুটির তালিকা পাওয়া যাবে। চাইলে ছুটির দিনে কোনো ইভেন্ট বা কাজ থাকলে অ্যাপটিতে অ্যালার্ম দিয়ে রাখা যাবে। ক্যালেন্ডার সুবিধাও আছে।

ডাউনলোড ঠিকানা : http://bit.ly/BG_Holiday

 

বাংলা স্টিকার

মোবাইলে ইন্টারনেটের ব্যবহার বেড়ে যাওয়ায় ফোনে কথা বলার চেয়ে অ্যাপসভিত্তিক মেসেজিং ও যোগাযোগের পরিমাণ বেড়ে গেছে। আর এসব মেসেজিং মজার করতে ও নিজের অনুভূতি প্রকাশ করতে ব্যবহার হয় স্টিকার।

এ ক্ষেত্রে মজার মজার স্টিকার পাওয়া যাবে ‘বাংলা স্টিকার’ অ্যাপে। এখান থেকে পছন্দের স্টিকার বাছাই করে ফেইসবুক, ভাইবার, হোয়াটসঅ্যাপের বন্ধুদেরও পাঠানো যাবে। ছবি ও টেক্সট ব্যবহার করে পছন্দমতো স্টিকারও তৈরি করা যাবে।

ডাউনলোড লিংক : http://bit.ly/banglasticker

 

অপরাধের খবর জানাতে ‘রিপোর্ট টু র‌্যাব’

অপরাধমূলক কর্মকাণ্ডের তথ্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে সরাসরি জানাতে স্মার্টফোন অ্যাপ্লিকেশন প্রকাশ করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। রিপোর্ট টু র‌্যাব নামে র‌্যাবের অ্যাপে তথ্য জানানোর পাশাপাশি ছবি বা ভিডিও দিয়েও সহায়তা করা যাবে। তথ্য জানানোর সময় অপরাধের ধরন, ঘটনাস্থলের ঠিকানা ও বিবরণ উল্লেখ করে দিতে হবে। প্রয়োজনে পরিচয় গোপন করেও তথ্য জানানো যাবে। এ ছাড়া র‌্যাবের ১৪টি জোনের মোবাইল নম্বর পাওয়া যাবে এই অ্যাপে। দ্রুততার সঙ্গে অপরাধ কমানোর জন্য এই অ্যাপ বানানো হয়েছে।

ডাউনলোড ঠিকানা : http://bit.ly/reporttorab

 

অভিধান অ্যাপ ‘বাংলা ডিকশনারি’

আমরা প্রায় একটি বাংলা শব্দের ইংরেজি কী হবে কিংবা ইংরেজি শব্দের সঠিক বাংলাটি কী হবে এটা নিয়ে ভাবনায় পড়ে যাই। তবে হাতের মুঠোয় থাকা স্মার্টফোনে একটি অভিধান থাকলে এ ভাবনা আর থাকবে না। এমনই একটা বাংলা অভিধান অ্যাপ ‘বাংলা ডিকশনারি’। অনলাইন ও অফলাইন এই দুই অবস্থায়ই অ্যাপটি ব্যবহার করা যায়। সমার্থক শব্দ, শব্দের অর্থের উচ্চারণসহ বেশ কিছু চমৎকার সুবিধা রয়েছে এতে। ইন্টারফেসও বেশ উন্নত। স্মার্টফোনের পাশাপাশি ট্যাবলেটেও ব্যবহার করা যায় অ্যাপটি। বাংলা ফন্ট ইনস্টল করার বাড়তি ঝামেলাও নেই। অ্যাপটি নিয়মিত আপডেট করা হয়। এ ছাড়া জনপ্রিয় শব্দ কপি করা, বুকমার্ক ও উচ্চারণসহ পড়ার ব্যবস্থা রয়েছে অ্যাপটিতে।

ডাউনলোড লিংক : http://bit.ly/2lEkuAY

 

সরকারি ওয়েবসাইট

কম্পিউটার, ট্যাবলেট কিংবা মোবাইলের ব্রাউজারের মাধ্যমে ওয়েবসাইট ভিজিট করা গেলেও অ্যাপসের মাধ্যমে সব ওয়েবসাইট একত্রে পাওয়ার মতো অ্যাপ সরকারিভাবে তৈরি করা হয়নি। তবে বেসরকারিভাবে এ ধরনের অ্যাপ তৈরি করেছে টপ অব স্ট্যাক সফটওয়্যার। অ্যাপটিতে সরকারের ৬১টি মন্ত্রণালয় ও বিভাগ, ৩৫১টি অধিদপ্তর ও অন্য আটটি বিভাগ, ৬৪টি জেলা, ৪৮৯টি উপজেলা, ৪৫৫০টি ইউনিয়ন ও ৮২টি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট একত্রে করা হয়েছে।

ফলে এই একটি অ্যাপ থেকেই ব্যবহারকারী সবগুলো ওয়েবসাইট ভিজিট করতে পারবেন। মেটাতে পারবেন প্রয়োজন, পাবেন প্রয়োজনীয় সব সরকারি তথ্য। বাংলা ও ইংরেজি উভয় সংস্করণে অ্যাপটি ব্যবহারের সুযোগ রয়েছে।

ডাউনলোড লিংক : http://bit.ly/govwebsitebd

 

হাতে লেখা সংবিধান

বাংলাদেশের বর্তমান সংবিধান চাইলে অনেকেই বিভিন্নভাবে সংগ্রহ করতে পারেন। তবে দেশের ইতিহাসের প্রথম সংবিধানটি হাতে লেখা, এটি অনেকেই জানেন না।

রাষ্ট্রীয় প্রয়োজনে বর্তমান সংবিধানে নানা ধরনের পরিবর্তন এলেও ৭২ সালের হাতে লেখা সংবিধানটি বাঙালির জাতীয় জীবনে একটি ঐতিহাসিক মর্যাদা রাখে। তাই সেই সময়ে সংবিধানে কী ছিল, জানতে চাইলে সংগ্রহ করতে পারেন সরকারিভাবে তৈরি করা এই অ্যাপটি। পড়ার পাশাপাশি চাইলে সংবিধানটি পিডিএফ আকারে ডাউনলোড করেও রাখা যায়।

ডাউনলোড লিংক : http://bit.ly/72Constitution

 

ভাগ্য জানতে ‘রাশিফল’

ভাগ্যে বিশ্বাসীরা আস্থা রাখেন রাশিফলে। তাদের জন্য ‘রাশিফল ২০১৭’ অ্যাপ।

ডাউনলোড লিংক : http://bit.ly/rashifal2017

 

সংবাদ জানতে ‘অল বাংলা নিউজপেপার’

প্রতিনিয়ত ঘটে যাচ্ছে নানা ঘটনা। এসব ঘটনা জানতে আমরা টেলিভিশন ও পত্রিকার দ্বারস্থ হই। কিন্তু হাতের কাছে এসব মাধ্যম না থাকলে উপায় আছে? হ্যাঁ, যদি হাতে থাকা স্মার্টফোনে ইন্টারনেট থাকে। শুধু একটি পত্রিকা নয়, একটি অ্যাপের মাধ্যমে বাংলাদেশি শীর্ষস্থানীয় সব প্রিন্ট ও অনলাইন পত্রিকার খবরই জানতে পারবেন। এ জন্য প্রয়োজন ‘অল বাংলা নিউজপেপার’ নামের অন্যতম জনপ্রিয় একটি অ্যাপ ইনস্টল করার।

বাংলার পাশাপাশি ইংরেজি পত্রিকা, কলকাতার বাংলা পত্রিকা, খেলাধুলাভিত্তিক পত্রিকা—সবই আছে এই অ্যাপে। আলাদা ক্যাটাগরিতে এগুলো ভাগ করা রয়েছে। ফলে একেকটি পত্রিকা পড়ার জন্য আলাদা ওয়েবসাইট ভিজিট করার দরকার নেই।

ডাউনলোড লিংক : http://bit.ly/2mkDJN6 

 

জিস্লেট বাংলা

আগে ছোটবেলায় অনেকের হাতেখড়ি হতো চক আর স্লেট দিয়ে। এখন অবশ্য সে চল নেই। তবে সেই চক-স্লেটের ব্যবহার মনে করিয়ে দিতে পারে ‘জিস্লেট’।

ডিজিটাল এই চক-স্লেট দিয়ে শিশুরা সহজেই অক্ষরজ্ঞান পেতে পারে। অ্যাপটির ইন্টারফেসটি অনেকটা বাস্তব চক-স্লেটের মতো করেই বানানো হয়েছে। আছে শব্দ ও ছবিসহ ‘শব্দগাইড’। ১০ মেগাবাইটের অ্যান্ড্রয়েড এই অ্যাপটি ফ্রি।

ডাউনলোড ঠিকানা : http://goo.gl/8Os0uf


মন্তব্য