kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


টেলি-টিপস

মোবাইলের কল নিয়ন্ত্রণ

হাবিবুর রহমান   

২২ অক্টোবর, ২০১৬ ০০:০০



মোবাইলের কল নিয়ন্ত্রণ

মোবাইলের কিছু সেবা সেটিংস থেকে চালু বা বন্ধ করা যায়। আবার মোবাইল অপারেটরগুলোরও কল নিয়ন্ত্রণের কিছু সুবিধা আছে।

শর্টকাট ডায়াল করে সুবিধাগুলো পাওয়া যাবে।

 

কল ডাইভার্ট

কোনো কারণে আপনার মোবাইল নম্বরটি বন্ধ করে নতুন নম্বর চালু করতে চাচ্ছেন! কেউ যদি বন্ধ নম্বরে ফোন দেয়, তাহলে তো আপনাকে পাবে না। যদি চান সবাই বন্ধ নম্বরে ফোন দিলেই কলটি ফরওয়ার্ড হয়ে আপনার নতুন নম্বরে আসুক, তাহলে কল ডাইভার্ট চালু করতে হবে। এ সুবিধা চালু করতে হলে যে নম্বরটি বন্ধ করতে চাচ্ছেন, তা ওপেন করে ডায়াল প্যাডে *২১* লিখুন।

এরপর নতুন নম্বরটি টাইপ করার পর হ্যাশ (#) লিখে ডায়াল চাপুন। এর পর থেকে বন্ধ নম্বরে যত কল হবে সব ডাইভার্ট হয়ে নতুন নম্বরে আসবে। কল ডাইভার্ট বাতিল করার জন্য #২১# ডায়াল করতে হবে।

 

কল ওয়েটিং

দীর্ঘ সময় নিয়ে কথা বলছেন, এমন সময় বিভিন্ন জায়গা থেকে দরকারি ফোন আসছে। কল ওয়েটিং সুবিধা চালু না থাকলে বাকি ফোনগুলো ওই সময় আসবে না। যদি কথা বলা অবস্থায় কেউ ফোন দিলে সেই কলটিও পেতে চান, তাহলে ‘কল ওয়েটিং’ চালু করুন। এর জন্য *৪৩# ডায়াল করতে হবে। আর এ সুবিধা বন্ধ করতে *৪৩# ডায়াল করতে হবে।

গ্রামীণফোন, বাংলালিংক, রবি সংযোগে শর্টকাট কোড ব্যবহার করে এসব সুবিধা পাওয়া যাবে। কল ডাইভার্টের ক্ষেত্রে বন্ধ সংযোগ থেকে নতুন সংযোগে কল ট্রান্সফার হওয়ার কারণে স্বাভাবিক কলচার্জ কেটে নেওয়া হবে।

 

ইনকামিং কল বন্ধ

মোবাইলে সব ইনকামিং কল বন্ধ রাখতে গ্রামীণফোন গ্রাহকরা *৩৫*০০০০# ডায়াল করুন। ইনকামিং কল আবার চালু করার জন্য #৩৫*০০০০# প্রেস করতে হবে। সব ধরনের আউটগোয়িং কল বন্ধ রাখতে *৩৩*০০০০# ডায়াল করুন। আবার চালু করতে #৩৩*০০০০# ডায়াল করুন।


মন্তব্য