kalerkantho

সোমবার । ২০ ফেব্রুয়ারি ২০১৭ । ৮ ফাল্গুন ১৪২৩। ২২ জমাদিউল আউয়াল ১৪৩৮।


‘বাংলাদেশ ফেইসবুকের বড় বাজার’

‘ডিজিটাল মার্কেটিং সামিট-২০১৬’তে অংশ নিতে গত সপ্তাহে বাংলাদেশে এসেছিলেন ফেইসবুক ক্রিয়েটিভ শপের এশিয়া-প্যাসিফিক অঞ্চলের পরিচালক ফারগাস ও’হেয়ার। বাংলাদেশে ফেইসবুকের বাজার, বিজ্ঞাপন-বিপণন, তথ্যের নিরাপত্তা, অফিস পরিকল্পনাসহ বিভিন্ন বিষয়ে তাঁর সঙ্গে কথা বলেছেন তুসিন আহমেদ

১৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



‘বাংলাদেশ ফেইসবুকের বড় বাজার’

এটিই তো আপনার প্রথম বাংলাদেশ সফর?

হ্যাঁ, বেশ ভালো লাগছে। এখানকার সবাই বেশ আন্তরিক।

 

এশিয়ার অন্য দেশের তুলনায় ফেইসবুকে বাংলাদেশের অবস্থান কেমন?

বাংলাদেশের মানুষ সোশ্যাল মিডিয়ায় বেশ সরব। ভারত, ভিয়েতনামের মতো এখানেও দ্রুত ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। বিভিন্ন দেশের সঙ্গে মিল রেখে বাংলাদেশেও বিনা খরচার ইন্টারনেট সেবা ও ফেইসবুক ব্যবহারের সুবিধা চালু হয়েছে।

 

দেশে ফেইসবুকের বিজ্ঞাপন বাজার কেমন?

বাংলাদেশে এখন এক কোটি ৭০ লাখেরও বেশি মানুষ ফেইসবুক ব্যবহার করে। প্রতিনিয়ত বাড়ছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। ফলে সহজেই বোঝা যায়, ফেইসবুকের জন্য বাংলাদেশ একটি বড় বাজার। তবে বিজ্ঞাপন খাতে বাংলাদেশ থেকে ফেইসবুক ঠিক কত ডলার আয় করে, এর সঠিক তথ্য আমার জানা নেই; যদিও এটা বলার অপেক্ষা রাখে না যে বিজ্ঞাপনের ক্ষেত্রে বাংলাদেশে ফেইসবুকের ভালো চাহিদা রয়েছে।

 

বাংলাদেশে ফেইসবুকের অফিস খোলার কোনো পরিকল্পনা আছে কি?

এখনো এমন কোনো পরিকল্পনা আমার জানা মতে নেই। তবে ভবিষ্যতে পরিকল্পনা করা হতে পারে। এ ক্ষেত্রে বাংলাদেশের বাজার যাচাই-বাছাইসহ অনেক বিষয় রয়েছে।

 

ফেইসবুক নাকি বিজ্ঞাপন সংস্থাকে ব্যবহারকারীর তথ্য দিচ্ছে?

ফেইসবুকে যেকোনো ব্যবহারকারীর তথ্য নিরাপদ। কোনো বিজ্ঞাপন সংস্থাকে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য দেওয়া হয় না।

 

তাহলে কিভাবে গ্রাহকদের পছন্দ বা প্রয়োজন অনুযায়ী বিজ্ঞাপন তার ওয়ালে দেখানো হয়?

স্বাভাবিকভাবেই কারো মনে এমন প্রশ্ন জাগতে পারে যে ফেইসবুক বিজ্ঞাপনের জন্য টার্গেট গ্রাহকদের কিভাবে নির্বাচন করে? আসলে গ্রাহকরা যেন তাদের প্রয়োজন অনুযায়ী বিজ্ঞাপন দেখতে পারে, ফেইসবুকের অ্যালগরিদম সেভাবেই করা, যাতে কোনো ব্যবহারকারী কী পছন্দ করছে, সেগুলো সহজেই বোঝা যায়। ধরুন, আপনি স্মার্টফোনসংক্রান্ত কোনো পোস্টে লাইক দিচ্ছেন বা স্মার্টফোনবিষয়ক বিভিন্ন গ্রুপে যুক্ত আছেন, তখন ফেইসবুক বুঝবে আপনি স্মার্টফোনবিষয়ক পণ্যের প্রচারণার জন্য টার্গেট গ্রাহক। তখন আপনার হোম পেইজে ওই পণ্যের বিজ্ঞাপন প্রদর্শন করবে। তবে এ ক্ষেত্রে কিন্তু ব্যবহারকারীর ব্যক্তিগত ইনবক্স পড়ছে না ফেইসবুক। গ্রাহকদের সোশ্যাল অ্যাকটিভিটি দেখেই ফেইসবুকের অ্যালগরিদম কাজ করে।

এ ক্ষেত্রে বলা দরকার, হোয়াটসঅ্যাপের পর ফেইসবুক মেসেঞ্জারেও এনক্রিপশন যুক্ত করা হয়েছে। ফলে ব্যবহারকারীদের ফেইসবুক বার্তা সুরক্ষিত থাকবে।

 

ফেইসবুকের হোম পেইজে বিজ্ঞাপন অনেক ব্যবহারকারীর কাছে বিরক্তির কারণ। ফেইসবুকের কি কোনো বিজ্ঞাপনমুক্ত সংস্করণ উন্মুক্ত করার পরিকল্পনা আছে?

বিজ্ঞাপনমুক্ত কোনো বিশেষ সংস্করণ আনা হবে কি না, এ ব্যাপারে আমার কাছে কোনো তথ্য নেই। তবে ফেইসবুকের বিজ্ঞাপন গ্রাহকরা নিয়ন্ত্রণ করতে পারে। যদি হোম পেইজে কোনো বিজ্ঞাপন ব্যবহারকারীদের পছন্দ না হয় তাহলে রিপোর্ট বা এই পণ্যের বিজ্ঞাপন না দেখার জন্য রিপোর্ট করার সুবিধা রয়েছে।


মন্তব্য