kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


মেসেঞ্জারে ভিডিও ভাইরাসে ক্লিক করলে করণীয়

আশরাফুল ইসলাম   

১৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



মেসেঞ্জারে ভিডিও ভাইরাসে ক্লিক করলে করণীয়

কয়েক দিন ধরে মেসেঞ্জারে ছড়িয়ে পড়ছে একটি ভিডিও ভাইরাস। ইনবক্সে লিংক আকারে ভিডিওতে দেখা যাচ্ছে নিজের নাম ও ছবি।

নিজের ছবি দেখে লোভ সামলাতে না পেরে তাতে ক্লিক করছে অনেকে। তখন ভিডিও চালু না হয়ে প্রবেশ করছে অন্য লিংকে। আসলে এটি ভাইরাস।

এই লিংকে ক্লিক করলে কিছু সময়ের মধ্যে ভাইরাসটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধুদের ইনবক্স বা ওয়ালে পোস্টের মাধ্যমে ছড়িয়ে পড়ছে। এতে চুরি হতে পারে ব্যক্তিগত তথ্য ও পাসওয়ার্ড।

 

ক্লিক করে ফেললে করণীয়

পাসওয়ার্ড পরিবর্তন : ফেইসবুকে ছড়িয়ে পড়া ভিডিও ভাইরাসে ক্লিক করলে সর্বপ্রথমে পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। কারণ এ ধরনের ভাইরাসে ক্লিক করলে অনেক সময় ব্যক্তিগত ফেইসবুক আইডির পাসওয়ার্ড চুরি হতে পারে।

ফেইসবুকের Settings অংশে গেলে সহজেই পাসওয়ার্ড পরিবর্তন করা যাবে।

ব্রাউজার চেক : এই ভাইরাসটি কোনো সফটওয়্যার প্রগ্রাম নয়। এটি শুধু একটি স্ক্রিপ্ট। এ ধরনের ভিডিওতে ক্লিক করলে অনেক সময় ভাইরাসটি এক্সটেনশন আকারে ব্রাউজারে ইনস্টল হতে পারে। তাই ব্রাউজারটি চেক করে দেখুন, অচেনা কোনো এক্সটেনশন আছে কি না। থাকলে তা ডিলিট করে দিন।

এ ছাড়া ব্রাউজারে টেম্পোরারি ফাইল, কুকিজ মুছে দিলেও এই ভাইরাস দূর করা যাবে। যদি এই ধাপগুলো ঝামেলা মনে হয়, তাহলে সরাসরি ব্রাউজারটি আন-ইনস্টল করে আবার ইনস্টল করতে পারেন।

অচেনা অ্যাপ মুছুন : এ ধরনের ভিডিও ভাইরাস ক্লিক করলে অনেক সময় স্পামিং অ্যাপ ফেইসবুকে ইনস্টল হয়ে যায়। তাই ফেইসবুকের Settings থেকে অচেনা অ্যাপগুলো মুছে দিতে হবে।

এর জন্য ফেইসবুকের Settings থেকে ‘App’-এ ক্লিক করতে হবে। তারপর সেখান থেকে অচেনা অ্যাপগুলো ক্লিক করে ডিলিট করে দিতে হবে।

ভাইরাস থেকে বাঁচতে

ফেইসবুকের Settings অপশনে যান, এরপর Timeline and Tagging থেকে আপনাকে কে ট্যাগ করতে পারবে, তা ঠিক করুন। Only me করে দিলে কেউ কিছু ট্যাগ করতে পারবে না। ভাইরাস থেকে বাঁচতে ইন্টারনেট সিকিউরিটি অ্যান্টিভাইরাসের স্মার্টফোন সংস্করণ ব্যবহার করুন।

 

সচেতন থাকা

কথায় আছে, প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম। তাই সামাজিক যোগাযোগ মাধ্যমে সব সময় সচেতন থাকতে হবে। অচেনা কোনো লিংকে ক্লিক না করাই ভালো। এ ছাড়া অনেকেই নানা লোভনীয় অফার ও পর্নোগ্রাফির লিংক শেয়ার করে হ্যাকিংয়ের কৌশল হিসেবে। তাই সচেতন থাকতে হবে।


মন্তব্য