kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


সেট বার্তা

ওয়ান প্লাস থ্রি

তানভীর আহমেদ ফয়সাল    

৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



ওয়ান প্লাস থ্রি

‘ওয়ান প্লাস ওয়ান’ বাজারে আসার পরই নড়েচড়ে বসে স্মার্টফোনের শীর্ষ ব্র্যান্ডগুলো। প্রথম মডেলটি দিয়েই চ্যালেঞ্জের মুখে ফেলে দেয় স্যামসাং, এইচটিসি ১০, এমনকি আইফোনকেও।

‘ওয়ান প্লাস টু’তেও ছিল সাফল্যের ধারাবাহিকতা। চীনা প্রতিষ্ঠানটি এবার এনেছে আরো উন্নত ‘ওয়ান প্লাস থ্রি’। সুদৃশ্য নকশা, দ্রুত চার্জিং এবং মোবাইল লেনদেনে এনএফসির ব্যবহার সুবিধাই আলোচিত বেশি।

 

ডিজাইন

‘ওয়ান প্লাস থ্রি’র বডি অ্যালুমিনিয়াম আর গ্রাফাইটের সংমিশ্রণে তৈরি। ৭.৪ মিলিমিটারের পুরু সেটটির ওজন ১৫৮ গ্রাম। সামনে নিচের দিকে রয়েছে হোম, ব্যাক ও রিসেন্ট কন্ট্রোল বাটন। বাঁয়ে রয়েছে ভলিউম আপ ডাউন এবং ইমারজেন্সি সাইলেন্ট বাটন। ডানে পাওয়ার এবং নিচের দিকে হেডফোন জ্যাক ও চার্জিং পোর্ট। ফ্রন্ট প্যানেলের ওপরের দিকে রয়েছে স্পিকার, সেলফি ক্যামেরা ও প্রক্সিমিটি সেন্সর।

 

ডিসপ্লে

৫.৫ ইঞ্চি অপটিক এইচডি অ্যামোলেড ডিসপ্লের রেজুলেশন ১০৮০ বাই ১৯২০ পিক্সেল। ব্যবহার করা হয়েছে করনিং গরিলা গ্লাস ৪। ফলে স্ক্রিনে স্ক্র্যাচ পড়বে কম।

 

অপারেটিং সিস্টেম

অ্যানড্রয়েডের সর্বশেষ সংস্করণ মার্সমেলো আছে সেটটিতে। ব্যবহার সহজ করতে এবং থিম, ক্যামেরা, কন্টাক্ট লিস্টসহ কয়েকটি ফিচারে নতুনত্ব আনা হয়েছে।

 

হার্ডওয়্যার

উচ্চগতির ডুয়াল কোর ২.১৫ কায়রো কোয়ালকম স্নাপড্রাগন ৮২০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। রয়েছে ৬ জিবি ডুয়াল চ্যানেল র‍্যাম। এই র‍্যাম ডিডিআর ৪-এর চেয়েও দ্রুত কাজ করে।

স্থায়ী ধারণক্ষমতা ৬৪ গিগাবাইট। বাড়তি মেমরি কার্ড ব্যবহার করা যাবে না। তবে একসঙ্গে দুই সিম ব্যবহার করা যাবে। গ্রাফিকস সুবিধা দিতে রয়েছে অ্যানডেনো ৫৩০ জিপিইউ।

 

ক্যামেরা

মূল ক্যামেরাটি ফ্ল্যাশসহ ১৬ মেগাপিক্সেলের। সেলফি তোলার জন্য রয়েছে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা। ঝকঝকে ছবির জন্য ব্যবহার করা হয়েছে সনি আইএমএক্স২৯৮ সেন্সর। ফেইস বিউটি, জিআইএফ শট, জেশ্চার, এইচডিআর, প্যানোরমা, সেলফ টাইমার, ফেইস ডিটেকশনসহ ক্যামেরায় বেশ কয়েকটি সুবিধা রয়েছে। ভিডিওর মানও ভালো।

 

মাল্টিমিডিয়া

ভালো মানের শব্দের জন্য ব্যবহার করা হয়েছে অ্যাক্টিভ নয়েজ ক্যানসেলেশন ও ডেডিকেটেড মাইক। ট্যাম্পল রান, ফ্রুট নিঞ্জা, রেসিং কারের পাশাপাশি জিটিএ, এনএফএসের মতো হাই গ্রাফিকসের গেইমও খেলা যাবে।

 

ব্যাটারি

তিন হাজার মিলি-অ্যাম্পিয়ারের নন-রিমুভেবল ব্যাটারি। সাধারণ ব্যবহারে সমস্যা না হলেও মাল্টিমিডিয়া ব্যবহারে সারা দিন চলবে না।

 

দাম

৪২ হাজার ৫০০ টাকা।


মন্তব্য