kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


মোবাইল ম্যানিয়া

‘ফ্লাই’ করে রাতের আকাশে!

বুধবার বাজারে এসেছে রোমাঞ্চকর অভিযানের মোবাইল গেইম ‘ফ্লাই’। তৈরি করেছে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির ‘টিম রিবুট’। গেইমটি নিয়ে তাদের সঙ্গে কথা বলেন তুসিন আহমেদ

৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



‘ফ্লাই’ করে রাতের আকাশে!

‘টিম রিবুট’-এর তিন সদস্য জিসান হায়দার, রেজাউল হাসান ও এমদাদুল হক

অন্ধকার রাত। আশপাশ দিয়ে ছুটে যাচ্ছে বড় বড় পাথর।

ধাক্কা খেলেই নিশ্চিত মৃত্যু। তবু থামা যাবে না! পাথরসহ নানা বাধা অতিক্রম করে এগোতে হবে। উড়োজাহাজ নিয়ে এমন রোমাঞ্চকর অভিযানের গেইম ‘ফ্লাই’। তৈরি করেছে ‘টিম রিবুট’। ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জিসান হায়দার, রেজাউল হাসান ও এমদাদুল হকের উদ্যোগে এই ‘টিম রিবুট’ গত বছর যাত্রা শুরু করে।

 

গেইমটি যেমন

এমদাদুল হক জানান, গেইমটিতে পাইলটের মতো উড়োজাহাজ চালানোর সুযোগ মিলবে। তবে অসতর্ক হলে চলবে না। অন্ধকার রাতে নানা বাধা পেরিয়েই তবে পাওয়া যাবে পয়েন্ট। পয়েন্টের ভিত্তিতে যাওয়া যাবে পরবর্তী লেভেলে। স্মার্টফোনের এক্সেলের মিটার সেন্সরের সাহায্যে উড়োজাহজটি নিয়ন্ত্রণের মাধ্যমে বিভিন্ন বাধা পেরোনো যাবে। শুধু তা-ই নয়, দক্ষ হাতে উড়োজাহাজ চালানোর সময় বেশ কিছু ‘পাওয়ার আপ’ও মিলবে। যেগুলো কাজে লাগিয়ে স্কোরও বাড়ানো যাবে। রয়েছে লিডার বোর্ড ফিচার সুবিধা, যার সাহায্যে চাইলে খেলার স্কোর অন্য গেইমার বন্ধুদের দেখানো যাবে।

 

যেভাবে খেলতে হবে

https://goo.gl/ cxENqQ থেকে ডাউনলোড করে স্মার্টফোনে ইনস্টল করলেই খেলা যাবে গেইমটি। স্মার্টফোনের স্ক্রিনেই পাওয়া যাবে গেইমের আইকন। আইকনটিতে ক্লিক করে স্টার্ট বাটনে চাপ দিলেই শুরু হয়ে যাবে। অফলাইনেও গেইমটি খেলা যাবে।

 

পেছনের কারিগর

এক মাসের মধ্যেই তৈরি করা হয়েছে মজার গেইমটি। ডেভেলপমেন্টের কাজ শেষ হয়েছে সাত দিনেই। তারপর ইউএক্স ডিজাইন, ইউজার ইন্টারফেস নিখুঁত করতে ১০ দিন লেগেছে। বাকি দিনগুলো গেইমটির কার্যকারিতা পরীক্ষা ও কারিগরি ত্রুটি খুঁজতেই সময় পার করেছেন তাঁরা।

গেইমটির ডিজাইন লিড ডেভেলপমেন্ট, লাইটিং নিয়ে কাজ করেছেন জিসান হায়দার জয়, থ্রিডি মডেলিংয়ে কাজ করেছেন রেজাউল হাসান ইভান এবং এনভায়রনমেন্ট মডেলিং করেছেন এমদাদুল হক। সাউন্ড নির্বাচন ও তৈরির কাজটি করেছেন জুনেদ আহমেদ চৌধুরী ও ইউএক্স ডিজাইন করেছেন শাকেরুল ইসলাম সাকিব।

 

টিম রিবুটের আরো অর্জন

শুধু গেইম তৈরিই নয়, ২০১৫ সালে ব্র্যাকাথন প্রতিযোগিতায় চ্যাম্পিয়নও হয়েছে টিম রিবুট। এ ছাড়া চলতি বছর নাসা স্পেস অ্যাপ চ্যালেঞ্জে রিবুটের একটি প্রকল্প ওপেন ইনোভেশন হিসেবে নির্বাচিত হয়েছে। প্রতিযোগিতায় অংশ নেওয়ার পাশাপাশি গেইম ডেভেলপমেন্টে তরুণদের উৎসাহ দিতে ইস্টার্ন ইউনিভার্সিটিতে থ্রিডি গেইম ডেভেলপমেন্ট বিষয়ক সেমিনার ও আইউবিতে কর্মশালাও করছে তারা।


মন্তব্য