kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


পোস্টমর্টেম আইওএস ১০

আইফোনের নিজস্ব অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘আইওএস ১০’ উন্মুক্ত করেছে অ্যাপল। আগের সংস্করণ ব্যবহারকারীরাও হালনাগাদ হতে পারবে। তবে তার আগে জেনে নিন কী কী থাকছে আইওএস ১০-এ। জানাচ্ছেন হাবিব তারেক

৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



পোস্টমর্টেম আইওএস ১০

আইফোনের জন্য অপারেটিং সিস্টেম আইওএসের প্রথম সংস্করণ বেরিয়েছিল ২০০৭ সালে। আর গত বছরের সেপ্টেম্বরে এসেছিল আইওএস ৯।

ঠিক এক বছর বিরতি দিয়ে গত মাসে এলো নতুন নতুন সুবিধার ‘আইওএস ১০’। ‘হোয়াইটটেইলস’ নামেও একে ডাকছে অ্যাপল।

 

নতুন কী

স্ক্রিন লক বা হোম স্ক্রিন, ক্যামেরা জুম বা মোড, এয়ারপডস ও ওয়াই ওয়ান ফিচারগুলো একেবারেই নতুন। এ ছাড়া সিরি, ফটো, ম্যাপস, মিউজিক, নিউজ, হোম অ্যাপ, ফোন, আই মেসেজ ইত্যাদি পুরনো ফিচারের মানোন্নয়ন করা হয়েছে। এগুলোর ব্যবহারবিধি আগের তুলনায় সহজ হয়েছে। বেড়েছে কার্যকারিতা।

 

ক্যামেরায় পোর্টেট মোড

আইওএসের নতুন সংস্করণে আইফোন ৭ প্লাসের জন্য পোর্টেট ক্যামেরা মোড রাখা হয়েছে। এটি চালু থাকলে  পেছনের দ্বিতীয় ক্যামেরাটি কাজ করবে। ফলে পোর্টেটের পেছনের অংশ ঝাপসা বা ব্লার দেখাবে।

 

ম্যাগনিফাইং গ্লাস

ম্যাগনিফাইং গ্লাস দিয়ে যেমন ছোট কোনো কিছুকে বড় করে দেখা যায়, আইফোনেও এ সুবিধা পাওয়া যাবে। সেটের Settings-এ গিয়ে General থেকে Accessibility- তে গিয়ে Magnifier চালু করলেই জুম ফিচারটি সচল হবে। এরপর ক্যামেরায় পাওয়ার বাটন ক্লিক করে লেখা জুম করে বড় আকারে পড়া যাবে।

 

স্ক্রিন আনলক

স্মার্টফোনে লকস্ক্রিন আনলক খুব বেশি ব্যবহার করা হয়। তাই নতুন সংস্করণে ফিচারটিকে গুরুত্ব দেওয়া হয়েছে। আগে স্ক্রিন লক থাকা অবস্থায় বাটন চেপে আনলক করতে হতো। এখন আইফোন বা আইপ্যাড একটু উঁচু করে ধরলেই সঙ্গে সঙ্গে স্ক্রিন আনলক হয়ে যাবে, সঙ্গে ডিসপ্লের আলোও দেখাবে। এই ফিচারে সংবেদনশীল থ্রিডি টাচ প্রযুক্তি ব্যবহার হয়েছে। এ ছাড়া ক্যালেন্ডার-অ্যাপয়েন্টমেন্ট, আবহাওয়া ইত্যাদির তথ্য লক থাকা অবস্থায় স্ক্রিনের এক পাশে দেখা যাবে।

 

মেসেজিং

কোনো মেসেজ বা কল এলে তাত্ক্ষণিক না ধরলে পরে লকস্ক্রিন মেসেজ-কল প্রিভিউ আকারে দেখাবে। অর্থাৎ লক না খুলেই মেসেজটি পড়া যাবে। এভাবে দেখতে না চাইলে সেটের Settings থেকে touch id and passcode অপশনে গিয়ে বন্ধ করা যাবে।

ইদানীং ইনস্ট্যান্ট মেসেজিং বা চ্যাটে বিভিন্ন প্রকাশভঙ্গির চিহ্ন বা ইমোজির চল বাড়ছে। আইওএস ১০-এ মেসেজিংয়ের সময় অর্থপূর্ণ টেক্সট লিখলে স্বয়ংক্রিয়ভাবে ইমোজি দেখাবে। টাইপের সময় চাইলে ইমোজি চিহ্ন ব্যবহার করা যাবে অথবা এড়িয়ে যাওয়া যাবে। নতুন সংস্করণে ভয়েস মেইল ট্রান্সক্রিপশনেরও সুযোগ আছে। ফলে ব্যবহারকারী নম্বর না চেপেই ফোন অ্যাপে ভয়েসমেইল শুনতে পারবেন। চাইলে ভয়েস অ্যাসিস্ট্যান্ট সিরির মাধ্যমে হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানো যাবে।

 

মিউজিক

অ্যাপলের ডিভাইসে থাকা জনপ্রিয় অ্যাপগুলোর একটি হচ্ছে মিউজিক। আইওএস ১০-এ মুহূর্তেই পছন্দের গান খুঁজে পাওয়া যাবে। টেক্সের পাশাপাশি ভয়েস অ্যাসিস্ট্যান্ট সিরিকে দিয়েও গান খোঁজা যাবে।

 

ফটো-ভিডিও

অ্যাপলের ফটো অ্যাপ দিয়ে মনমতো ছবি তোলা যাবে। ছবিগুলো ভিডিও আকারেও সাজানো যাবে। যেমন—বিয়ে বা জন্মদিনের বিভিন্ন মুহূর্তের ছবি তুলে তা ধারাবাহিকভাবে সাজিয়ে সেগুলো ভিডিও আকারে প্রকাশ করা যাবে। অর্থাৎ চলমান আবহে স্থির ছবিগুলো একটার পর একটা সেট করা যাবে। সে ভিডিওতে মিউজিক বা গানও জুড়ে দেওয়া যাবে।

এটি এক ধরনের লাইভ ফটো ফিচার। ছবিগুলো সম্পাদনাও করা যাবে। অন্যসব ফটো অ্যাপের মতো এটিতেও ছোট-বড়, অংশবিশেষ কাটা, ফিল্টার-ইফেক্ট যুক্ত করার সুবিধা আছে।

 

যাঁরা পাবেন, যেভাবে পাবেন

আইফোন ৫, আইপ্যাড ৩, আইপ্যাড মিনি ২, আইপড টাচ সিক্স জেনারেশন বা এসব ডিভাইসের পরবর্তী সংস্করণগুলোতে আইওএস ১০ হালনাগাদ করে স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যাবে। এ ছাড়া আইফোন ৭ ও আইফোন ৭ প্লাসে বিল্টইনভাবেই দেওয়া থাকছে আইওএস ১০। নতুন অ্যাপল ওয়েচ সিরিজ টুতে ওএসটি প্রি-ইনস্টল করা থাকবে।  

নেট সংযোগ করার পর ডিভাইসের Settings থেকে General-এ গিয়ে Update-এ ক্লিক করলেই নতুন সংস্করণের হালনাগাদ অপশন পাওয়া যাবে।

হালনাগাদ বা ইনস্টলে কোনো খরচ নেই।

 

মন্দ দিক

বিমানে গণ্ডগোল : বেশ কিছু আইফোন ব্যবহারকারী অভিযোগ করেছেন, তাঁরা সেটে ‘এয়ারপ্লেন মোড’ চালু করার পর তা আর স্বাভাবিক মোডে ফিরিয়ে আনতে পারছেন না। এ অবস্থায় সেটে নেটওয়ার্ক থাকে না অর্থাৎ নেটওয়ার্ক দাগের বদলে ‘নো সার্ভিস’ লেখা উঠছে।

 

ব্যাটারি লাইফ : নতুন সংস্করণে আপডেট করার পর ব্যাটারি লাইফ কমে গেছে বলেও অভিযোগ করেছেন অনেক ব্যবহারকারী। স্পটলাইট ফিচারের কারণে ব্যাটারি দ্রুত ফুরিয়ে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। কারণ আইওএস ৯-এ ফিরে গেলে সমস্যাটি থাকছে না।

তবে এ ধরনের সমস্যা শিগগিরই সমাধান করা হবে বলে জানিয়েছে অ্যাপল।

আইওএস ১০-এর বিভিন্ন ফিচারের ছবি ও বিস্তারিত জানা যাবে অ্যাপলের সাইট (www.apple.com/ios/ios-10) থেকে।

 

ভিডিও রিভিউ

আইওএস ১০ নিয়ে ভিডিও রিভিউ, আপডেট বা ইনস্টল করার উপায় জানা যাবে ইউটিউবে—

 

রিভিউ

www.youtube.com/watch?v=EmFPh350sE0

www.youtube.com/watch?v=HXPJ3ikDWS4

www.youtube.com/watch?v=oIdE4oeKtys

 

আপডেট বা ইনস্টল

www.youtube.com/watch?v=EE0RiHt5oLk

 


মন্তব্য