kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


টেলি-টিপস

সাধারণ মোবাইলে ফাইল আনজিপ

টেলিকম ডেস্ক   

১ অক্টোবর, ২০১৬ ০০:০০



সাধারণ মোবাইলে ফাইল আনজিপ

প্রয়োজনীয় ফাইল শেয়ারিং বা কাউকে ই-মেইল পাঠানো অথবা ওয়েবে প্রকাশ করার জন্য ফাইলটি সংকোচন বা একত্রীকরণের (জিপ) প্রয়োজন পড়ে। এ কাজে ব্যবহার করা হয় ‘জিপ ম্যানেজার’।

সাধারণত কম্পিউটারের মাধ্যমে ফাইল জিপ বা আনজিপ করা হয়। স্মার্টফোনেও ফাইল জিপ বা আনজিপ করার বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে। কিন্তু যাঁরা সাধারণ মোবাইল ফোন (ফিচার ফোন) ব্যবহার করেন, এ ক্ষেত্রে তাঁদের পড়তে হয় ঝামেলায়।

সাধারণ মোবাইলের মাধ্যমে ইন্টারনেট থেকে প্রয়োজনীয় ফাইল ডাউনলোড করা হয় সাধারণত Zip/Gzip/Rar/Tar ফরম্যাটে। তখন এ ফাইলটি open বা extract করার জন্য অনেকেই কম্পিউটারের শরণাপন্ন হন। কিন্তু জিপম্যান সফটওয়্যার ব্যবহার করে মোবাইলের মাধ্যমেই এ সমস্যার সমাধান সম্ভব। এই সফটওয়্যারটি মোবাইলে ইনস্টল থাকলে মোবাইলের যেকোনো ফোল্ডারে থাকা Zip/GZip/Rar/Tar ফরম্যাটের ফাইল সরাসরি মোবাইলে ব্যবহার করা যাবে অথবা আলাদা ফোল্ডারে Extract করা যাবে। তা ছাড়া  যেকোনো file/document Zip করা যাবে। জাভা ও সিম্বিয়ানসহ পুরোনো বিভিন্ন অপারেটিং সিস্টেমের মোবাইলে এ সফটওয়্যারটি ব্যবহার করা যাবে। বর্তমানে Zipman2.50 ভার্সনটি পাওয়া যাচ্ছে। এটি একটি বিনা মূল্যের সফটওয়্যার। কম্পিউটার থেকেও সফটওয়্যারটি ডাউনলোড করা যাবে।

ডাউনলোড লিংক : http://zipman.en. softonic.com/ symbian/download


মন্তব্য