kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


টেলি-টিপস

ফেইসবুকে লাইভ করতে চাইলে

আশরাফুল ইসলাম   

৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ফেইসবুকে লাইভ করতে চাইলে

ফেইসবুকে লাইভ ভিডিও প্রচার করাটা হালের ট্রেন্ডে পরিণত হয়েছে। বেশ কিছু দিন আগেও ফেইসবুকে সবার জন্য লাইভ অপশনটি উন্মু্ক্ত ছিল না।

সম্প্রতি সব ব্যবহারকারীর জন্য ফিচারটি উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

তবে কিভাবে করতে হবে তা ঠিকঠাক না জানার কারণে অনেকেই লাইভ ভিডিও করতে পারছেন না। কাজটি অবশ্য তেমন একটা জটিল নয়। সামান্য কিছু কৌশল জানা থাকলে মাত্র কয়েক ক্লিকেই লাইভ ভিডিও করা যায় ফেইসবুক ব্যবহার করে।

প্রথমে স্মার্টফোনে ফেইসবুক অ্যাপ চালু করে নিজের টাইমলাইনে গিয়ে স্ট্যাটাস লেখার অংশে যেতে হবে। তারপর স্ট্যাটাস লেখার জন্য ক্লিক করলে পেইজজুড়ে ‘Post to Facebook’ অপশনটি দেখা যাবে। সেখান থেকে ‘go live’ অপশনটিতে ক্লিক করতে হবে। তারপর ‘Describe your live video’ অপশনে ভিডিও সম্পর্কে বর্ণনা দিয়ে নিচে ডান পাশে থাকা ‘go live’ অপশনটিতে ক্লিক করতে হবে। তাহলেই লাইভ চালু হয়ে যাবে।

ফেইসবুকে লাইভ করা তো জানা গেল। অনেকের কাছে এই লাইভ ভিডিওয়ের নোটিফিকেশন বিরক্তকর মনে হয়। বন্ধু তালিকার কেউ কিংবা কোনো পেইজ লাইক দেওয়া থাকলে সেখানে ভিডিও স্ট্রিমিং চালু হলে ব্যবহারকারীদের নোটিফিকেশন আকারে তা জানানো হয়। ঘন ঘন এ নোটিফিকেশনের বিষয়টি অনেকের কাছে বিরক্তের কারণ হয়ে দাঁড়ায়। তবে চাইলে এটি বন্ধ করা যায়। এ জন্য ডেস্কটপ কম্পিউটার থেকে ফেইসবুকে লগইন করতে হবে। কেননা স্মার্টফোনে এ নোটিফিকেশন বন্ধের সুবিধাটি পাওয়া যাবে না।

লগইনের পর ফেইসবুকের ডান পাশের মেন্যুতে ক্লিক করে সেটিংসে যেতে হবে।

তারপর নতুন একটি পেইজ চালু হবে। সেখানে থেকে বাঁ পাশে থাকা নোটিফিকেশন অপশনটিতে ক্লিক করতে হবে। এরপর ডান পাশ থেকে ‘On Facebook’-এর ‘edit’ অপশনে ক্লিক করতে হবে। তাহলে ফেইসবুকে নানা নোটিফিকেশনের একটি তালিকা দেখাবে। এ তালিকার নিচের দিকে ‘live videos’ অপশনটির পাশে ‘ON’ লেখা থাকবে ডিফল্টভাবে। এটার কারণেই যেকোনো লাইভ ভিডিও নোটিফিকেশন আকারে দেখায়। এটি বন্ধ করতে ‘ON’  লেখার ওপর মাউস ক্লিক করলে ‘All Off’ অপশন দেখাবে। এরপর তা সিলেক্ট করে দিতে হবে। তাহলেই রক্ষা পাওয়া যাবে লাইভ ভিডিও স্ট্রিমিংয়ের নোটিফিকেশনের ঝামেলা থাকে।


মন্তব্য