kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


মোবাইল গেইম

ওয়ারহ্যামার ৪০,০০০ : ফ্রিব্লেড

মোস্তফা তাহমিদ   

৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ওয়ারহ্যামার ৪০,০০০ : ফ্রিব্লেড

ওয়ারহ্যামার ৪০,০০০ সিরিজের গেইমগুলো অ্যাডভেঞ্চার গেইম হিসেবে বেশ জনপ্রিয়। ওয়ারহ্যামারের কাহিনীর পরিধিও বিশাল।

মোবাইলের জন্য সেই গল্পের ছোট এক অংশ নিয়ে তৈরি করা হয়েছে এই সিরিজের ‘ফ্রিব্লেড গেইম’। ‘ওয়ারহ্যামার ৪০,০০০’ সিরিজের কাহিনীর শুরু হয়েছে আজ থেকে ৪০ হাজার বছর পরের ভবিষ্যৎ সময়ে। মানুষ, অর্ক (এক ধরনের মানবাকৃতির দানব) এবং বেশ কিছু বুদ্ধিমান ও উন্নত প্রাণী মহাবিশ্বের প্রায় সবখানেই বসতি স্থাপন করেছে। সেই সঙ্গে গড়ে তুলেছে নিজস্ব পরিচয় ও ঐতিহ্য। এর মাঝে অর্ক ও ডার্ক এলফদের সমন্বিত শক্তি মহাবিশ্বের সব কিছুকে শেষ করে দিতে চায়। এই যুদ্ধের মধ্যে কিছু মানুষ হাইব্রিড যোদ্ধায় (মানুষ-রোবট) পরিণত হয়। এদের বলা হয় ‘ইম্পেরিয়াল নাইট’। এ রকম এক যোদ্ধার চরিত্রকে নিয়ে খেলতে হবে এই গেইমে।

গেইমের শুরুতেই দেখা যাবে গেইমারের চরিত্রটি নাইট হওয়ার মুহূর্তেই অর্করা হামলা করে দলের অন্যান্য নাইটকে হত্যা করে। শেষ ইম্পেরিয়াল নাইট হয়ে ওঠে গেইমাদের চরিত্রটি। একসময় এ চরিত্রটি পরিচিতি পায় ‘ফ্রিব্লেড’ হিসেবে। শেষ পর্যন্ত এ নাইটকেই অর্ক আর ডার্ক এলফদের বিরুদ্ধে লড়াইয়ে নামতে হয়।

গেইমটিতে বিভিন্ন স্থানে শক্র দমন বা ঘাঁটি ধ্বংস করতে হবে। গেইমটির খেলার ধরনকে বলা হয় ‘রেল-শ্যুটার’ অর্থাৎ চরিত্রটি নিজে থেকেই এগিয়ে যাবে। গেইমারকে শুধু টার্গেট করে শত্রুদের মারতে হবে। তবে ক্যামেরার ভিউপয়েন্ট থেকে বললে এটি থার্ড পারসন গেইম।

গেইমার চাইলে নিজের চরিত্রটিকে ইচ্ছামতো রং করা ও উন্নত করতে পারবে। মূলত চারটি অস্ত্র থাকবে নাইটের—একটি হালকা বন্দুক, একটি ভারী অস্ত্র এবং একটি মিসাইল বা অন্যান্য ক্ষেপণাস্ত্র। তবে চতুর্থটি আগ্নেয়াস্ত্র নয়, এটি একটি তলোয়ার।

গেইমের গ্রাফিকসের মান এখনকার প্রায় সব গেইমের চেয়ে উন্নত মানের। গেইমটিতে রয়েছে ১৭০টি মিশন, নতুন আপগ্রেড তৈরির ব্যবস্থা এবং মাল্টিপ্লেয়ার মোড। ফলে বেশ সময় নিয়ে গেইমটি খেলতে হবে।

গেইমটি খেলতে বেশ উন্নত মানের ডিভাইস প্রয়োজন হবে, ন্যূনতম ১ গিগাবাইট র‍্যামের প্রয়োজন হবেই। ৫২৪ মেগাবাইটের গেইমটি বিনা মূল্যে পাওয়া যাবে আইওএস ও অ্যানড্রয়েড প্ল্যাটফর্মের জন্য।

ডাউনলোড লিংক

আইটিউনস : http://goo.gl/7BYn0Y

গুগল প্লে : http://goo.gl/wdRBOq


মন্তব্য