kalerkantho

সোমবার। ২৩ জানুয়ারি ২০১৭ । ১০ মাঘ ১৪২৩। ২৪ রবিউস সানি ১৪৩৮।


টেলি ম্যানিয়া

স্মার্টফোনের জন্য আমরার ‘সলিউশন’

ফারহাত আহমেদ   

১৯ মার্চ, ২০১৬ ০০:০০



স্মার্টফোনের জন্য আমরার ‘সলিউশন’

এখনকার স্মার্টফোনগুলো বেশ ক্ষমতাসম্পন্ন। চাঁদে মানুষ বহন করে নিয়ে যাওয়া প্রথম যান অ্যাপোলো ১১ নিয়ন্ত্রণে ব্যবহূত সুপার কম্পিউটারের চেয়েও এগুলোর শক্তি বেশি। মোবাইল রেডিও, ব্রাউজার, সোশ্যাল মিডিয়া অ্যাপ, উন্নত ক্যামেরাসহ বিভিন্ন সুবিধা নিয়ে স্মার্টফোন তৈরি করা হয়।

ক্যামেরায় তোলা ছবি, মিউজিক, হাই রেজল্যুশন ভিডিও প্রতিনিয়ত সংরক্ষিত হতে থাকে স্মার্টফোনে। তবে হাই রেজল্যুশনের ছবি কিংবা ভিডিও সংরক্ষণ করতে দরকার বেশি যায়গা (স্টোরেজ)। এ ক্ষেত্রে ভরসা মেমোরি কার্ড। তবে মেমোরি কার্ড নষ্ট হয়ে যেতে পারে যখন-তখন!

প্রযুক্তিবিদরা বলছেন, এ সমস্যার সমাধানে আছে ‘ক্লাউড’। ক্লাউড সার্ভিস হালের সবচেয়ে অত্যাধুনিক ও চমত্কার একটি ফিচার। মূল্যবান তথ্য ডিভাইসে জমা হতে থাকে অনবরত। ছবি, ভিডিও, রেকর্ডিংসহ সব কিছুর জন্য সব সময় জায়গা দেওয়া যায় না ডিভাইসের অনেক প্রতিবন্ধকতায়। এসব বিবেচনায় বিভিন্ন উদ্যোগ নিয়েছে দেশীয় প্রতিষ্ঠান ‘আমরা কম্পানিজ’। আমরার ক্লাউড ডাটাসেন্টারগুলো স্থাপন করা হয়েছে বাংলাদেশেই। ফলে আপলোড স্পিড ও সেবার মান বেশ ভালো।

 

উই ওয়াইফাই

বর্তমানে দেশব্যাপী ৫০০-এরও বেশি জায়গায় বিনা মূল্যে ওয়াইফাই ইন্টারনেট সুবিধা দিচ্ছে আমরা। চলতি বছরের মধ্যে দেশব্যাপী যুক্ত হবে আরো দেড় হাজার যায়গা। ফ্রি ওয়াইফাইয়ের এই সুবিধা প্রথমে দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে দেওয়া হচ্ছে। পরবর্তী সময় হাসপাতাল, সরকারি বিভিন্ন সংস্থা, প্রেস ক্লাবের মতো সংগঠনগুলোতেও দেওয়া হবে। থাকবে শহরের বিভিন্ন রেস্তোরাঁ, কফি শপগুলোর পাশাপাশি আড্ডা দেওয়ার জায়গাগুলোতেও। ফোনে ‘উই ওয়াইফাই’ অ্যাপ ট্যাপ করে এ সুবিধায় যুক্ত হওয়া যাবে।


মন্তব্য