kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


অ্যাপ রিভিউ

কলরবে সহজ জীবন!

মুহম্মদ খান   

১২ মার্চ, ২০১৬ ০০:০০



কলরবে সহজ জীবন!

মিরপুরের বাউনিয়াবাদ আর প্যারিস রোডের কয়েক টুকরো বস্তিতে বাস করে লক্ষাধিক মানুষ। গত বছরের নভেম্বরে এ এলাকায় বেসরকারি সাহায্য সংস্থা সেভ দ্য চিলড্রেনের এক জরিপে বেরিয়ে এসেছে এক চমকপ্রদ তথ্য! প্রতিষ্ঠানটির সহকারী সফটওয়্যার ডেভেলপার ইসরাত জাহান জানান, নাগরিক সুযোগ-সুবিধার অনেক কিছু থেকে বঞ্চিত হলেও এ এলাকার ৫৬.৩ শতাংশ মানুষের হাতে আছে স্মার্টফোন।

শুধু ফোন কিনেই বসে নেই এঁরা, ব্যবহার করেন ফেইসবুক, ইউটিউব, গুগলসহ বিভিন্ন ওয়েবসাইট। ফোনে ইন্টারনেটের পেছনে মাসে গড়ে তাঁরা খরচ করেন ৫০ টাকা। তবে তাঁদের দুঃখ, গুগল ম্যাপে চোখে পড়ে না এ এলাকার স্কুল-কলেজ, পুলিশ স্টেশন কিংবা ওষুধের দোকানের কোনো স্থাপনা। জানতে পেরে উদ্যোগ নেয় ‘সেভ দ্য চিলড্রেন’। দুই এলাকা মিলে ৪০ জনের ম্যাপার দল তৈরি করে ফেলে স্থানীয় ম্যাপ। যেখানে রয়েছে বিদ্যালয়, বিনা মূল্যে চিকিত্সাকেন্দ্র, পুলিশি সেবা পাওয়ার স্থানগুলো। এই ম্যাপ এখন পাওয়া যায় স্মার্টফোনেও। পাশাপাশি পাওয়া যাচ্ছে প্রয়োজনীয় নাগরিক সুবিধার বিস্তারিত সব তথ্যও।

ইসরাত জাহান জানান, সেবাটি আরো সহজলভ্য করার জন্য তাঁদের একাধিক সেবাকেন্দ্র আছে। এই কেন্দ্রগুলোতে একজন করে স্থানীয় কেন্দ্র সহায়ক সবাইকে ট্যাবলেট কম্পিউটার এবং ইন্টারনেটের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য দিয়ে সহায়তা করেন। স্থানীয় জনগণ তাদের প্রয়োজনীয় সেবা প্রদানকারীর অবস্থান, দূরত্ব, সেবার ধরন ইত্যাদি দিকনির্দেশনা এই তথ্যকেন্দ্রের মাধ্যমে পাচ্ছেন।

অ্যাপটি ডাউনলোড করা যাবে https://apkpure.com/kolorob/demo.kolorob. kolorobdemoversion থেকে।


মন্তব্য