রাজত্ব করবে যারা!-332218 | টেলিকম | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


রাজত্ব করবে যারা!

হয়ে গেল মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস। প্রযুক্তিবিশ্বে চমক দেখাতে প্রযুক্তি জায়ান্টগুলো এখানে এসেছিল স্মার্টফোনসহ নানা ধরনের গ্যাজেট নিয়ে। আগামী এক বছর প্রযুক্তিবিশ্বে রাজত্ব করবে এই ডিভাইসগুলোই। ডিভাইসগুলো নিয়ে লিখেছেন তুসিন আহম্মেদ

৫ মার্চ, ২০১৬ ০০:০০



রাজত্ব করবে যারা!

এলজি রোলিং বুট

এলজি জি৫

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে গুগলের ‘প্রজেক্ট অ্যারা’র মতো স্মার্টফোন এনে চমক দেখিয়েছে এলজি। এলজি জি৫ মডেলের এই ডিভাইসে রয়েছে ৫.৩ ইঞ্চি ডিসপ্লে। কোয়ালকম এমএসএন৮৯৯৬ স্ন্যাপড্রাগন ৮২০ প্রসেসরের ডিভাইসটিতে রয়েছে চার গিগাবাইট র‌্যাম। স্টোরেজ সুবিধার জন্য রয়েছে ৩২ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ, চাইলে যা ২০০ গিগাবাইট পর্যন্ত মাইক্রো এসডি কার্ড ব্যবহার করে আরো বাড়ানো যাবে। যুক্ত করা যাবে উন্নত ব্যাটারি ও আলাদা ক্যামেরা নিয়ন্ত্রণ বাটন। আলাদা ছবি তোলার জন্য ডিভাইসটির পেছনে রয়েছে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা এবং সেলফি ও ভিডিও চ্যাটের জন্য সামনে রয়েছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা। রয়েছে ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি ও কুইক চার্জিং সুবিধাও। আগামী মাস থেকে স্মার্টফোনটি বাজার পাওয়া যাবে।

আনুমানিক দাম ৬০০ ডলার।

 

 

 

 

স্যামসাং গ্যালাক্সি৭ এবং এস৭ এইজ

স্যামসাং গ্যালাক্সি এস৭ স্মার্টফোনটির ডিসপ্লে ৫.১ ইঞ্চি, এস৭ এইজ-এ ৫.৫ ইঞ্চি। ডিসপ্লে যেন সহজে না ভেঙে যায়, এ জন্য ব্যবহার করা হয়েছে শক্তিশালী কর্নিং গরিলা গ্লাস ৫ প্রযুক্তি। এস৭ এইজ সংস্করণে রয়েছে চিরচেনা কার্ভ ডিসপ্লে।

ডিভাইস দুটিতে রয়েছে কোয়ালকম এমএসএম৮৯৯৬ স্ন্যাপড্রাগন ৮২০ প্রসেসর। উন্নত গ্রাফিকস সুবিধা দিতে রয়েছে অ্যাডেনো ৫৩০ জিপিইউ। ৪ গিগাবাইট র‌্যামের পাশাপাশি স্থায়ী ধারণক্ষমতা ৬৪ গিগাবাইট পর্যন্ত। মাইক্রো এসডি কার্ড ব্যবহার করে ধারণ-সুবিধা বাড়ানো যাবে ২০০ গিগাবাইট পর্যন্ত। স্মার্টফোন দুটির পেছনে ছবি তোলার জন্য রয়েছে ১২ মেগাপিক্সেল ক্যামেরা। এতে ভালোমানের ছবি তোলার জন্য রয়েছে ১.৭ এমএম অ্যাপাচার, জিইও ট্যাগিং, এইচডিআর সুবিধা। সেলফি ও ভিডিও চ্যাটের জন্য সামনে রয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা।

গ্যালাক্সি এস৭-এর দাম ৭০০ ইউরো ও এস৭ এইজের দাম ৮০০ ইউরো।

এলজি রোলিং বুট

এটি ক্যামেরাযুক্ত একটি যন্ত্র। পোষা প্রাণীর দেখাশোনা ও বাড়ির নিরাপত্তার কাজে ব্যবহার করা যাবে। এতে রয়েছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা, ৫১২ মেগাবাইট র‌্যাম, ৫ হাজার মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি ও ১৬ গিগাবাইট মাইক্রো এসডি কার্ড ব্যবহারের সুবিধা। ডিভাইসটি স্মার্টফোনের সাহায্যে নিয়ন্ত্রণ করা যাবে।

 

 

 

সনি এক্সপেরিয়া আই অ্যান্ড ইয়ার

সনি আনল এক্সপেরিয়া আই ও ইয়ার। ইয়ার অনেকটা সিরি বা কনর্টানার মতো ভার্চুয়াল সহকারী হিসেবে কাজ করবে। পানিরোধক এই ডিভাইসটি ব্লুটুথ ও এনএফসির সাহায্যে স্মার্টফোনের সঙ্গে যুক্ত করা যাবে। ভয়েস কমান্ডেও কাজ করবে এটি। ব্যবহারকারী গুরুত্বপূর্ণ কল, আবহাওয়াসহ সর্বশেষ খবরাখবরও জানিয়ে দেবে।

অপরদিকে ৩৬০ ডিগ্রি কোণে ভিডিও রেকর্ড করার ডিভাইস ‘এক্সপেরিয়া আই’ রয়েছে। এটি ভয়েস ও মুখচ্ছবি দেখে ছবি তুলতে সক্ষম। ক্যামেরার এই ডিভাইসটি ভয়েস কমান্ডেও ব্যবহার করা যাবে।

 

 

ইপসন মোবারিও বিটি-৩০০

জীবনযাত্রা আরো সহজ করতে চলছে প্রযুক্তির নানা ব্যবহার। সেই ধারাবাহিকতায় জাপানের প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান ইপসন তৃতীয় প্রজন্মের স্মার্টগ্লাস বাজারে এনেছে। এই স্মার্টগ্লাস উন্মুক্ত হয় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে। ইপসন মোবারিও বিটি-৩০০ মডেলের এই স্মার্টগ্লাসটি প্রতিষ্ঠানটির তৈরি সবচেয়ে হালকা স্মার্টগ্লাস।

এতে রয়েছে ০.৪৩ ইঞ্চি সিলিকন ওএইডি এইচডি ডিসপ্লে, রেজ্যুলেশন ১২৮০ বাই ৭২০। ছবি তোলার জন্য ডিভাইসটিতে রয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা এবং কোয়ার্ড কোর ইন্টেল এটল এক্স৫ প্রসেসর। রয়েছে অ্যানড্রয়েড ৫.১ ললিপপ অপারেটিং সিস্টেম।

 

 

হুয়াওয়ে মেটবুক

স্মার্টফোনের বাজারে সুবিধাজনক অবস্থানে থাকতে হুয়াওয়ে এনেছে হুয়াওয়ে মেটবুক। এটি এক ধরনের হাইব্রিড ল্যাপটপ। রয়েছে ইন্টেল সিক্স জেনারেশন কোর এম সিরিজের প্রসেসর। মাইক্রোসফটের সারফেস প্রো ৪ ও আইপ্যাড প্রোয়ের সঙ্গে পাল্লা দিতে ডিভাইসটি মূলত বাজারে আনা হয়েছে।

মেটবুকে রয়েছে ইউনিক অ্যালুমিনিয়াম বডি। এর ১২ ইঞ্চি আইপিএস ডিসপ্লের রেজ্যুলেশন ২১৬০ী১৪৪০ পিক্সেল। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে চলা ডিভাইসটিতে ইন্টেলের ষষ্ঠ প্রজন্মের এম সিরিজের প্রসেসরের সঙ্গে আছে ৮ গিগাবাইট র‌্যাম এবং ৫১২ গিগাবাইট পর্যন্ত সলিড স্লেট ড্রাইভ (এসএসডি)। পূর্ণ চার্জে ইন্টারনেট ব্যবহার করা যাবে টানা ৯ ঘণ্টা। মাত্র ২.৫ ঘণ্টায় ফুল চার্জ করা যায় মেটবুক।

 

এইচপি এলিট এক্স৩

ল্যাপটপ বাজারে এইচপির বিশেষ খ্যাতি থাকলেও স্মার্টফোনে এখনো প্রভাব বিস্তার করতে পারেনি। এ জন্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম-নির্ভর স্মার্টফোনের ঘোষণা দিয়েছে এইচপি।

৫.৯৬ ইঞ্চি কিউএইচডি ডিসপ্লের এই ফোনে রয়েছে স্ন্যাপড্রাগন ৮২০ চিপসেট এবং ৪ হাজার ১৫০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি। স্টোরেজ সুবিধা জন্য রয়েছে ৬৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরি। চাইলে গ্রাহকরা ২ টেরাবাইট পর্যন্ত মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন। এতে রয়েছে ৪ গিগাবাইট র‌্যাম। ছবি তোলার জন্য পেছনে রয়েছে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা এবং সেলফি ও ভিডিও চ্যাটের জন্য সামনে রয়েছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা। এতে একসঙ্গে দুই সিম ব্যবহার করার যাবে।

মন্তব্য