kalerkantho


বছর মাতাতে প্রস্তুত

২০ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বছর মাতাতে প্রস্তুত

বছরের শুরুতেই যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে হয় কনজ্যুমার ইলেকট্রনিকস শো বা সিইএস। এখানে যেসব প্রযুক্তি দেখানো হয়, সেগুলোই বাজার মাতায় বছরজুড়ে। এবারের আয়োজনটি শেষ হয় ১২ জানুয়ারি। এবার দেখানো পণ্যগুলোর মধ্য থেকে আলোচিত কয়েকটি সম্পর্কে জানাচ্ছেন আশরাফুল ইসলাম

 

যৌথভাবে প্রসেসর আনল এএমডি-ইন্টেল

নিজেদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা ভুলে এবার সিইএসে একসঙ্গে হাজির হয়েছে ইন্টেল ও এএমডি। তারা এনেছে এএমডি রেডিওন ভেগা জিপিউসহ ইন্টেল কোর সিরিজের প্রসেসর। ভবিষ্যতে ট্যাবলেট ও আল্ট্রাবুকে ব্যবহার করা যাবে এই প্রসেসর। এতে ল্যাপটপের পুরুত্ব কমবে অনেকটাই। প্রসেসরে সরাসরি রেডিওন গ্রাফিকস থাকায় ছবি ও ভিডিও সম্পাদনা অনেক সহজ হবে।

১৪৬ ইঞ্চি টিভি!

শোর প্রথম দিনেই ‘দ্য ওয়াল’ নামে ১৪৬ ইঞ্চি মাইক্রোএলইডি টিভি উন্মোচন করেছে স্যামসাং। মাইক্রোমেট্রিক এলইডি ব্যবহার করায় এই টেলিভিশনে শক্তি খরচ করবে কম, টেকসইও হবে। ৪কে ডিসপ্লের টেলিভিশনটির উজ্জ্বলতা ও ভিউয়িং অ্যাঙ্গেল ভালো। ৮৫ ইঞ্চির ৮কে ডিসপ্লের আরেকটি টিভিও দেখিয়েছে স্যামসাং।

মোটরবাইকের জন্য হেডসআপ ডিসপ্লে

মোটরবাইকের জন্য আনা হয়েছে ‘হেডসআপ ডিসপ্লে’। উইন্ডস্ক্রিনে বসানো স্বচ্ছ ডিসপ্লেটি ম্যাপ, গতি ও অন্যান্য তথ্য দেখাবে। চলাকালীন ভিডিও ধারণ করার জন্য ডিভাইসটির সঙ্গে ক্যামেরাও যুক্ত আছে। ডিসপ্লেটি নিয়ন্ত্রণ করা হয় হ্যান্ডলবারের কন্ট্রোলার থেকেই। পানিনিরোধী ডিসপ্লেটি একবারের চার্জে টানা আট ঘণ্টা চলবে। বছরের মাঝামাঝি সময়ে বাজারে পাওয়া যাবে ডিভাইসটি। দাম ৬৯৯ মার্কিন ডলার।

 

এইচপির নতুন ভিআর

ভার্চুয়াল রিয়ালিটি বা ভিআর হেডসেট ভাইভের নতুন সংস্করণ দেখিয়েছে এইচটিসি। নতুন নকশার হেডসেটটির শব্দের মান বাড়ানো হয়েছে। আগের সংস্করণ ভাইভের চেয়ে ৭৮ শতাংশ রেজল্যুশন বাড়িয়ে করা হয়েছে ২৮৮০ বাই ১৬০০। বছরের প্রথম ভাগেই হেডসেটটি বাজারে পাওয়া যাবে।

 

ভাঁজ হবে ৬৫ ইঞ্চি টিভি

চার বছর আগে ১৮ ইঞ্চি ওএলইডি টিভি মুড়িয়ে রাখার প্রযুক্তি দেখিয়েছিল এলজি। এবার একই ধরনের সুবিধার ৬৫ ইঞ্চি ওএলইডি টিভি দেখিয়েছে প্রতিষ্ঠানটি। পাশাপাশি ৪কে রেজল্যুশনের ৮৮ ইঞ্চি টিভিও প্রদর্শন করা হয়।

 

সনির নতুন ফোন

এক্সপেরিয়া এক্সএ২ মডেলের স্মার্টফোন উন্মোচন করেছে সনি। এতে রয়েছে ৫.২ ইঞ্চি এইচডি ডিসপ্লে ও স্ন্যাপড্রাগন চিপসেটের ৬৩০ প্রসেসর। পেছনে রয়েছে ২৩ মেগাপিক্সেলের ক্যামেরা। সামনেরটি ৮ মেগাপিক্সেলের। ৩ গিগাবাইট র‌্যামের পাশাপাশি এতে আছে ৩২ গিগাবাইট ইন্টারনাল মেমোরি। ১৭১ গ্রাম ওজনের ডিভাইসটিতে ব্যাকআপ সুবিধা দিতে রয়েছে তিন হাজার ৩০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি।

 

সবচেয়ে পাতলা ল্যাপটপ

‘সুইফট ৭’ নামে মাত্র ৮.৯৮ মিলিমিটার পুরু ল্যাপটপ উন্মোচন করেছে এসার। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের এই ল্যাপটপে রয়েছে সপ্তম জেনারেশনের ইন্টেল কোর আই৭ প্রসেসর, ৮ জিবি র‌্যাম, ২৫৬ জিবি হার্ডডিস্ক ও ১৪ ইঞ্চির উচ্চ ক্ষমতাসম্পন্ন টাচস্ক্রিন মনিটর। রয়েছে স্ক্রিনটাচ কি-বোর্ড। একবার চার্জ দিয়ে চালানো যাবে ১০ ঘণ্টা পর্যন্ত।

 

জেমিনির ফোনে ফিরছে পিডিএ

এবার সিইএসে ছোট ল্যাপটপ আকৃতির স্মার্টফোন দেখিয়েছে জেমিনি। নকিয়া কমিউনিকেটর বা আরো পুরনো পিডিএর স্মৃতি মনে করিয়ে দেবে ডিভাইসটি। ৫.৯ ইঞ্চি ডিসপ্লের ডিভাইসটির কি-বোর্ডও আকর্ষণীয়। এতে অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ্যানড্রয়েড৭ নোগাট, প্রয়োজনে লিনাক্সও ব্যবহার করা যাবে। পাওয়া যাবে বছরের মাঝামাঝি থেকে।



মন্তব্য