kalerkantho

গেইম
হেলব্লেইড : সেনুয়াজ স্যাক্রিফাইস

মনের ভেতর লড়াই

সামীউর রহমান   

২০ জানুয়ারি, ২০১৮ ০০:০০



মনের ভেতর লড়াই

‘হেলব্লেইড : সেনুয়াজ স্যাক্রিফাইস’,  আদিবাসী এক রমণীর ভয়ংকর প্রতিশোধের খেলা। নিনজা থিওরির এই গেইমকে বলা হচ্ছে ডার্ক ফ্যান্টাসি অ্যাকশন অ্যাডভেঞ্চার ধাঁচের।

লম্বা কাটসিন আর স্বগতোক্তির মাধ্যমে গেইমার জানতে পারে, অষ্টম শতকের কোনো একসময় এক নারী যোদ্ধা সেনুয়া আসে নরকের দ্বারপ্রান্তে। উদ্দেশ্য, প্রেমিকের জীবন বাঁচানো। বাংলা লোককথায় বেহুলা স্বর্গে গিয়ে ইন্দ্রের রাজসভায় নাচ দেখিয়ে চেয়ে এনেছিলেন লখিন্দরের জীবন। তবে সেনুয়া তো নারী যোদ্ধা। সে নাচ নয়, বরং লড়াই করে দানবের সঙ্গে। কিন্তু নরকের দেবীর কাছে হেরে যায়। তখন মানবমূর্তিধারী এক আলোর রেখা তাকে পথ দেখায়। কিংবদন্তির তলোয়ার ‘গ্রামর’ হাতে পেলে দেবতাদেরও মেরে ফেলতে পারবে সেনুয়া। কিন্তু তলোয়ারটি পেতে হলে সমাধান করতে হবে চারটি ধাঁধার। যে ধাঁধাগুলো আবার জড়িত সেনুয়ার অতীত জীবনের সঙ্গে। জানা যায়, সেনুয়া বংশানুক্রমিকভাবে বহন করে আসছে একটি অভিশাপ। অন্ধকারের শক্তির অভিশাপে তার গ্রামে হয়েছিল প্লেগের প্রাদুর্ভাব। অভিশপ্ত সেনুয়ার চোখে ভাসে বিভ্রম, এক ধোঁয়াশাঘেরা জগৎ। অনেক প্রশ্নের উত্তর খুঁজছে সে নিজেও।

এই জটিল, মনস্তাত্ত্বিক কাহিনির প্রধান চরিত্র হয়েই খেলতে হবে গেইমারকে। গেইম নির্মাতারা চেয়েছেন বড়দের জন্য একটি গেইম বানাতে, যেটা খেলা করবে মানুষের অন্ধকার দিক নিয়ে। বাইরের সব উপাদান আসলে সেনুয়ার মনের অন্তর্গত লড়াইয়েরই চরিত্রায়ণ। ‘ফাইট ক্লাব’, ‘ইনসেপশন’—এই সিনেমাগুলো যদি ভালো লেগে থাকে, তাহলে ভালো লাগবে গেইম ‘হেলব্লেইড : সেনুয়াস স্যাক্রিফাইস’ও। স্রেফ কিছু দানব হত্যা কিংবা কল্পিত যুদ্ধক্ষেত্রে একাই অসংখ্য শত্রুকে হত্যা করার গেইম তো রয়েছে কতই। কিন্তু মনের ভেতরের লড়াইটাই যে আসল লড়াই, সেই ধারণা নিয়েই নিনজা থিওরির এই ‘ইনডিপেনডেন্ট ট্রিপল এ’ গেইম।

এই গেইমের গোটা ফ্রেমজুড়েই একটি কালো, গা ছমছমে অনুভূতি। ধোঁয়া, কুয়াশামাখা। আসলে গোটা গেইমই একটি মনস্তাত্ত্বিক চ্যালেঞ্জ হিসেবে গেইমারের সামনে যেন ছুড়ে দিয়েছে নিনজা থিওরি। যতটা না এই গেইমের গভীরে যাওয়ার, তার চেয়ে বেশি যেন নিজের মনের ভেতরের লড়াই জেতার। ধাঁধা, কমব্যাট মানানসই। খুব কঠিন নয়। আবার জলের মতো সহজও নয়।

গেইমস্পট এই গেইমের রিভিউতে দিয়েছে ৮, মন্তব্য অংশে আরো অনেকেই জানিয়েছেন সহমত।

 

খেলতে পিসিতে থাকতে হবে

ইন্টেল কোরআই৫ ৩৫৭০কে/ইন্টেল এএমডি এফএক্স৮৩৫০ প্রসেসর

র‌্যাম : ৮ গিগাবাইট

ভিডিও কার্ড : আসুস জিটিএক্স ৭৭০, ২ গিগাবাইট ভিডিও র‌্যামসহ/র‌্যাডিওন আরনাইন ২৮০ এক্স৩ গিগাবাইট

হার্ডডিস্কে ৩০ গিগাবাইট ফাঁকা জায়গা

ওএস : উইন্ডোজ ৭, ৮, ১০



মন্তব্য