kalerkantho


গেইম

হতাশ করবে না নতুন বছর

সামীউর রহমান   

৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



হতাশ করবে না নতুন বছর

অনেক অপেক্ষার অবসান ঘটিয়ে ২০১৭-তে মুক্তি পেয়েছিল আনচার্টেড সিরিজের নতুন পর্ব ‘লস্ট লিগ্যাসি’ আর ‘অ্যাসাসিনস ক্রিড’ সিরিজের ‘অরিজিনস’।

হতাশ করবে না ২০১৮-ও। গ্রিক পুরাণের পর নর্ডিক পুরাণের পটভূমিতে যুদ্ধদেবতা ক্র্যাটোসের নতুন অভিযান ‘গড অব ওয়ার’ নিয়ে অনেকেই উত্সুক। কেউ বা প্রহর গুনছেন স্পাইডারম্যানের নতুন গেইমের।

স্পাইডারম্যানকে নিয়ে গেইম তো হয়েছে কতই। তবে মারভেল কমিকসের সঙ্গে সনি পিকচার্সের সমঝোতার পর ‘ফ্রেন্ডলি নেইবারহুড’ স্পাইডারম্যানকে  মারভেলের সিনেমাটিক ইউনিভার্সে নিয়ে আসা হয়। ‘স্পাইডারম্যান : হোম কামিং’ ছবি দিয়েই কমিকস জগতের মোগলরা বুঝিয়ে দিয়েছে, স্রেফ সিনেমার পর্দায়ই আটকে থাকবে না পিটার পার্কারের কেরামতি! নতুন বছরের প্রথম প্রান্তিকেই আসছে স্পাইডারম্যানের নতুন গেইম। কোনো সিনেমা বা কমিকসের গল্প নিয়ে নয়, সম্পূর্ণ নতুন আঙ্গিকেই নিউ ইয়র্কের এই কিশোর সুপারহিরোর গল্প বলবে আসন্ন গেইমটি।

গত বছরের ইলেকট্রনিক এক্সপোতে দেখানো হয়েছিল স্পাইডারম্যানের নতুন গেইমের ডেমো। প্রায় ৯ মিনিটের সেই ডেমোতে নিউ ইয়র্কের আকাশছোঁয়া সব ভবনের ছাদ ঘেঁষে মুখোশধারীদের সঙ্গে মারপিটে ব্যস্ত থাকতেই দেখা গেছে স্পাইডিকে। নতুন গেইমে আরো কী কী চমক থাকছে, সেই প্রত্যাশায়ই প্রহর গুনছেন গেইমাররা। ইনসমনিয়াক গেইমসের ডেভলপ করা গেইমটির পাবলিশারও সনি ইন্টার-অ্যাকটিভ এন্টারটেইনমেন্ট। তবে আপাতত শুধু প্লে স্টেশনেই আসবে স্পাইডারম্যানের নতুন পর্ব। তাই পিসি গেইমারদের অপেক্ষা করতে হবে আরো কিছুদিন।

২০১৮ সালে একের পর এক দারুণ সব গেইম আসছে প্লে স্টেশনে। গড অব ওয়ারের নতুন পর্ব আসছে নতুন অভিযানের রোমাঞ্চ ছড়িয়ে। গেইম প্লে, প্লে ট্রেইলার আর নানা গেইমিং ওয়েবসাইটের খবরে জানা গেছে, এবারের গড অব ওয়ারে ক্র্যাটোসের সেই বিখ্যাত শিকলবাঁধা তলোয়ারের বদলে মূল অস্ত্র হচ্ছে যুদ্ধের কুঠার। কোপ বসানোর পাশাপাশি যা ছুড়েও মারতে পারবে ক্র্যাটোস। অলিম্পাসের দেবতাদের সঙ্গে যুদ্ধের পর এখন নির্জনবাস কাটাচ্ছে ক্র্যাটোস। ছেলেকে যোদ্ধা বানিয়ে তোলার পাশাপাশি অন্ধ ক্রোধ যেন তাকে গ্রাস না করে, সেই শিক্ষাও যে দিতে হবে ক্র্যাটোসকে।

গেইমটি এসে যাবে ২০১৮ সালের প্রথম প্রান্তিকেই। তবে বরাবরের মতোই, শুধুই প্লে স্টেশনের জন্য!

বুনো পশ্চিমের উদ্দাম জীবনের স্বাদ আর রোমাঞ্চ এনে দেওয়া ‘রেড ডেড রিডেম্পশন’-এর কথা মনে আছে? ২০১৮ সালের দ্বিতীয় প্রান্তিকে আসছে সেই গেইমেরই দ্বিতীয় পর্ব। গেইমটির ট্রেলার অফিশিয়াল চ্যানেলেই দেখা হয়েছে ৩৭ লাখ বারের বেশি! শুরুতে এক্সবক্স ওয়ান ও প্লে স্টেশন ফোরে আসবে গেইমটি। ঘোড়ার গাড়ি, কয়লার ইঞ্জিনে চলা ট্রেন, গরুর পাল, বায়ুকল—সব আবার জীবন্ত হয়ে উঠবে। মনে করিয়ে দেবে ক্লিন্ট ইস্টউডের সেই ওয়েস্টার্ন ছবিগুলো।

আসছে ‘লাস্ট অব আস গেইম’-এর পরের কিস্তি। একই ধাঁচের গেইম ‘ডেইজ গন’।

আসছে ‘ফার ক্রাই ৫’। এক উন্মাদ মৌলবাদী যাজক স্বপ্নাদেশ পেয়েছে শুদ্ধীকরণের। মানুষদের জোর করে নিয়ে ঢুকিয়ে দিচ্ছে বন্দিশিবিরে, শুদ্ধীকরণে। এই খুনে উন্মাদকে ধরে আনার জন্য পাঠানো এক তরুণ ডেপুটি শেরিফ হিসেবেই শুরু করতে হবে গেইমারকে। কাজটা সহজ নয়, কারণ একটি ধর্মান্ধ সশস্ত্র বাহিনী আছে সেই নেতার! এই গেইম খেলা যাবে পিসি ও কনসোলেও।

গেইমারদের আগ্রহ জাগিয়ে রাখা আরো সব গেইম হচ্ছে অ্যানথেম, ফাইনাল ফ্যান্টাসি সেভেন রিমেক, কোড ভেইন, অ্যাগোনি, ড্রাগন বল জি, ক্র্যাকডাউন থ্রি, মেট্রো : এক্সোডাস, মনস্টার হান্টার : ওয়ার্ল্ডসহ নানা ধাঁচের সব গেইম।



মন্তব্য