kalerkantho


ফায়ারফক্সে বাড়তি সুবিধা

ইন্টারনেট ব্রাউজার মজিলা ফায়ারফক্সে অ্যাড-অন্স যুক্ত করে কিছু বাড়তি সুবিধা পাওয়া যায়। এমন কিছু জরুরি অ্যাড-অন্স নিয়ে লিখেছেন আল-আমিন

১৮ মার্চ, ২০১৭ ০০:০০



ফায়ারফক্সে বাড়তি সুবিধা

ক্রিকেট স্কোর

 

বেশ কিছু ওয়েবসাইটে এখন সরাসরি ক্রিকেট স্কোর দেখা যায়। যাঁরা এসব ওয়েবসাইটে না গিয়ে সরাসরি ব্রাউজার থেকেই ক্রিকেট স্কোর দেখতে চান, তাঁদের জন্য বিশেষ সুযোগ আছে ফায়ারফক্সে।

এ জন্য https://addons.mozilla.org/en-US/firefox/addon/scorewatch থেকে ‘স্কোর ওয়াচ’ নামের অ্যাড-অন্সটি ইনস্টল করে নিতে হবে। এরপর ফায়ারফক্স রিস্টার্ট করলে স্ট্যাটাস বারের ডান দিকে একটি স্কোর আইকন আসবে। স্কোর ওয়াচ মেন্যু থেকে চলতি সব খেলার স্কোর দেখতে পারবেন।

যে খেলাটির স্কোর দেখতে চান, তার ওপর ক্লিক করুন, তাহলে সেই খেলার সম্পূর্ণ স্কোর দেখা যাবে। Performance থেকে Wicket Alert নির্বাচন করলে উইকেট পড়লেও আপনাকে বলে দেবে। স্কোর সোর্স পরিবর্তন করতে পারেন স্কোর ওয়াচ মেন্যুর Source-এর ড্রপডাউন মেন্যু থেকে। কোনো চলতি খেলার সম্পূর্ণ স্কোর দেখতে স্কোর ওয়াচ মেন্যুর ওই খেলার ডানের Full scorecard বাটনে ক্লিক করুন।

 

বাংলা বানান পরীক্ষক

বাংলা ওয়েবসাইটের সংখ্যা দিন দিন বাড়ছে। বাড়ছে বাংলায় ই-মেইল, পোস্ট, নিবন্ধ, ব্লগিং এবং মন্তব্যও।

তবে ওয়েবে বাংলা বানান পরীক্ষক না থাকায় আমাদের বেশ বিপাকে পড়তে হয়। ফায়ারফক্সে একটি অ্যাড-অন্স যুক্ত করে বাংলা

বানান পরীক্ষা করার সুযোগ রয়েছে। এ জন্য https://addons.mozilla.org/en-US/firefox/addon/13660 থেকে প্রথমে ফায়ারফক্সে অ্যাড-অন্সটি ইনস্টল করতে হবে। এবার ওয়েবে বাংলা লেখার সময় মাউসের রাইট বাটন ক্লিক করে Language থেকে Bangla/Bangladesh নির্বাচন করতে হবে। এবার যেকোনো ইনপুট বক্সে বাংলা লিখলে ভুল বানানের নিচে লাল আন্ডারলাইন প্রদর্শন করবে। বানানটি সংশোধন করতে শব্দটির ওপর মাউসের ডান বাটন ক্লিক করলে মেন্যুতে কিছু সাজেশন দেবে। এখান থেকে সঠিক বানান নির্বাচন করা যাবে।

 

মাউসবিহীন ব্রাউজিং

শুধু কি-বোর্ড ব্যবহার করে সম্পূর্ণ ওয়েবসাইট ব্রাউজ করার সুবিধা দেবে এই অ্যাড-অন্স। ওয়েবপেইজের বিভিন্ন লিংক, বাটন ইত্যাদির পাশে কিছু ইউনিক নম্বর উল্লেখ করা থাকে। কোনো বাটনে ক্লিক করতে বা কোনো লিংকে যেতে কি-বোর্ড দিয়ে ওই নম্বর টাইপ করে এন্টার প্রেস করলেই হবে। https://addons.mozilla.org/en-US/firefox/addon/mouseless-browsing থেকে অ্যাড-অন্সটি ডাউনলোড করা যাবে।

মেইল নোটিফায়ার

ই-মেইলের ইনবক্স দেখার জন্য লগইন করতে হয়।

ইয়াহু ব্যবহারকারীরা https://addons.mozilla.org/en-US/firefox/addon/yahoo-mail-notifier এবং জিমেইল ব্যবহারকারীরা https://addons.mozilla.org/en-US/firefox/addon/gmail-notifier থেকে মেইল নোটিফায়ার ডাউনলোড করে নিলে মেইল আসার সঙ্গে সঙ্গেই এটা সংকেত দিয়ে তা জানিয়ে দেবে।

 

পাসওয়ার্ড মেকার

এই অ্যাড-অন্সটি পাসওয়ার্ড তৈরিতে সাহায্য করে। বিভিন্ন সাইট বা মেইলের জন্য ব্যবহারকারীরা হয়তো নির্দিষ্ট কিছু পাসওয়ার্ড ব্যবহার করে থাকে, যা নিরাপদ নয়। ভালো পাসওয়ার্ডের ধারণা পাওয়া যাবে এই অ্যাড-অন্স থেকে। https://addons.mozilla.org/en-US/firefox/addon/passwordmaker থেকে অ্যাড-অন্সটি ডাউনলোড করা যাবে।

 

মজ ব্যাকআপ

ফায়ারফক্স আপডেট করলে বা রি-ইনস্টল করলে অনেক সময় বুকমার্ক মুছে যায়। সে ক্ষেত্রে নতুন করে ম্যানুয়ালি আবার ওয়েবসাইটের ঠিকানা বুকমার্ক, কুকিজ, পাসওয়ার্ড ও হিস্ট্রিসহ অন্যান্য সেটিংস সেভ করে নিতে হবে। এসব ঝামেলা থেকে

বাঁচতে আগে থেকে মজিলা ফায়ারফক্সের ব্যাকআপ নিয়ে রাখতে পারেন। মজ ব্যাকআপ নামের অ্যাড-অন্সে এ সুবিধা রয়েছে। http://mozbackup. jasnapaka.com থেকে এটা ডাউনলোড করা যাবে।

 

ছবি জুম

Ctrl++ চেপে ব্রাউজারের লেখা বা ছবি বড় করে দেখা যায়। তবে ইমেজ জুম অ্যাড-অন্সটি ইনস্টল করে নিলে ওয়েবপেইজের নির্দিষ্ট একটি ছবি বড় করে দেখা সম্ভব। https://addons.mozilla.org/en-US/firefox/addon/image-zoom থেকে অ্যাড-অন্সটি ডাউনলোড করা যাবে।

 

ওয়াপ সাইট

ওয়াপ সাইটগুলো মূলত তৈরি করা হয় মোবাইল ডিভাইসগুলোর জন্য। কম্পিউটারের ব্রাউজার দিয়ে স্বাভাবিকভাবে ওয়াপ সাইট দেখা যায় না। ফায়ারফক্সে অ্যাড-অন্স যুক্ত করে কম্পিউটারেই ওয়াপ সাইট দেখা যায়। এ জন্য https://addons.mozilla.org/en-US/firefox/addon/wmlbrowser থেকে অ্যাড-অন্সটি ফায়ারফক্সে যুক্ত করে ফায়ারফক্স রিস্টার্ট করলেই ওয়াপ সাইটটি ভিজিট করা যাবে।


মন্তব্য