kalerkantho


উইকিপিডিয়ার কানুন

মাসুম আল হাসান   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



উইকিপিডিয়ার কানুন

বাংলা উইকিপিডিয়া নিয়ে নিয়মিত আয়োজন করা হয় কর্মশালার। ছবি : উইকিমিডিয়া বাংলাদেশ

ইন্টারনেটে ই-মেইল বা আইআরসি চ্যাটের মাধ্যমে উইকিপিডিয়ানদের সঙ্গে যোগাযোগ করা ছাড়াও সরাসরি সাক্ষাতে অন্য উইকিপিডিয়ানদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। উইকিপিডিয়া একটি দলগত কর্মযজ্ঞ।

এ ধরনের যেকোনো সম্মিলিত কার্যক্রমে অন্য সদস্যদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন খুবই জরুরি। উইকিপিডিয়ায় কার্যক্রমে সম্পৃক্ততা এবং একজন আদর্শ উইকিপিডিয়ান হতে আপনাকে যা সাহায্য করবে :

♦ অন্যরাও যে উইকিপিডিয়ার ভালো চান, সে ব্যাপারে আস্থা রাখুন।

♦ অন্যদের সঙ্গে তেমন ব্যবহারই করুন, যেমনটি আপনি অন্যদের কাছ থেকে আশা করেন।

♦ নম্র আচরণ করুন।

♦ অন্যদের পক্ষে আপনাকে দেখতে পাওয়া কিংবা আপনার মনের অবস্থা নিশ্চিতভাবে বুঝতে পারা সম্ভব নয়। পরিহাস সব সময় বোঝা যায় না আর কাটা কাটা লেখা অনেক সময় অনেকের কাছে অপমানসূচক মনে হতে পারে। তাই শব্দচয়নের ব্যাপারে সতর্ক হোন—আপনি যে অর্থে কথাটি বলতে চেয়েছিলেন অন্যরা সেটিকে সে অর্থে নাও নিতে পারে।

♦ কোনো নিবন্ধের আলাপ পাতায় কিছু লিখলে তার শেষে আপনার সই ও তারিখ দিন, যা চারটি টিল্ডা দিলেই স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হবে।

♦ একমত হওয়ার লক্ষ্যে কাজ করুন।

তথ্য নিয়ে বিতর্ক করুন, ব্যক্তিত্ব নিয়ে নয়। ব্যক্তিগত আক্রমণ করবেন না।

♦ প্রশ্ন এড়াবেন না।

যদি কেউ আপনার সম্পাদনা নিয়ে দ্বিমত পোষণ করে, তবে আপনার সম্পাদনার সপক্ষে ভালো কারণ দিন।

♦ যদি কোনো বিষয়ে প্রত্যুত্তর দিতে না পারেন, তবে হার মেনে নিন। অথবা স্বীকার করুন যে আপনি স্বজ্ঞা (intuition) বা নিজস্ব পছন্দের (taste) কারণে দ্বিমত পোষণ করছেন।

নির্দিষ্ট, সুচিন্তিত পক্ষ না নিয়ে অযথা অন্যদের বিতর্কে জড়াবেন না।

♦ ভদ্র আচরণ করুন।

♦ যদিও উত্তপ্ত বিতর্কে জড়িয়ে গেলে এ রকম আচরণ করা স্বাভাবিকভাবেই কঠিন, তবু অন্য পক্ষ যদি আপনার সঙ্গে ভদ্র আচরণ না করে, তবে আপনি অন্তত তার চেয়ে বেশি ভদ্রতা দেখান, কম নয়।

♦ ক্ষমা চাওয়ার জন্য প্রস্তুত থাকুন।

ক্ষমা করে দিন ও ভুলে যান।

♦ নিজের পক্ষপাতগুলোর ব্যাপারে সচেতন হোন এবং সেগুলো পরিহারের চেষ্টা করুন।

যদি প্রযোজ্য হয়, তবে অকাতরে প্রশংসা করুন।

♦ উইকিপিডিয়া একটি মুক্ত বিশ্বকোষ। অন্য প্রায় সব বিশ্বকোষ কপিরাইট বা মেধাস্বত্বের বেড়াজালে আবদ্ধ, উইকিপিডিয়া সে রকমটি নয়। কপিরাইটযুক্ত বলে অন্য বিশ্বকোষ যে কেউ চাইলেই কপিও বিতরণ করতে পারেন না, অর্থের বিনিময়ে কেনা ছাড়া এসব বিশ্বকোষ এবং তার তথ্য সংগ্রহ ও বিতরণ করা আইনত নিষিদ্ধ। অন্যদিকে উইকিপিডিয়ার সব লেখা ও ছবি যেকোনো মাধ্যমে প্রকাশ, ব্যবহার ও বিতরণ যে কেউ চাইলেই করতে পারেন। এ কারণেই উইকিপিডিয়ায় কোনো স্বত্ব সংরক্ষিত লেখা প্রদান করা যায় না। উইকিপিডিয়ায় আপনার সব লেখালেখি/অবদানও হতে হবে মুক্ত লাইসেন্স জিএনইউ ফ্রি ডকুমেন্টেশন লাইসেন্স (GFDL)-এর আওতায় বিনা মূল্যে প্রাপ্য ও হস্তান্তরযোগ্য। এর অর্থ যে কেউ উইকিপিডিয়ার লেখা ব্যবহার, পরিবর্তন, পরিমার্জন, পরিবর্ধন ও বিতরণ করতে পারবেন।

♦ স্বত্ব সংরক্ষিত কোনো লেখা বা ছবি স্বত্বাধিকারীর অনুমতি ছাড়া এখানে জমা দেবেন না। শুধু পাবলিক ডোমেইনের বিষয়বস্তুই প্রকাশকের অনুমতি ছাড়া এখানে যোগ করা যাবে। উদাহরণস্বরূপ, ইন্টারনেটে কোনো সাইটে পাওয়া কোনো ছবি কপি করে এখানে যোগ করা যাবে না, যদি না ওই ছবিটি মুক্ত লাইসেন্স (GFDL) বা Creative Commons Attributions License-এ থাকে। সে রকম ইন্টারনেট বা কোনো বই-পুস্তক থেকে কোনো লেখা সরাসরি দেওয়া যাবে না। অবশ্য লেখা যদি ভাষান্তর করে অর্থাৎ নিজের ভাষায় গুছিয়ে লিখে দেওয়া হয় এবং মূল লেখাটির তথ্যসূত্র বা রেফারেন্স দেওয়া হয়, তাতে সমস্যা নেই। অন্য ভাষার লেখা অনুবাদ করে মূল লেখার সূত্র উল্লেখ করাও চলবে।

উইকিপিডিয়া একটি বিশ্বকোষ। সে জন্য কোনো নিবন্ধ লেখার সময় খেয়াল রাখতে হবে, যেন সেটি অবশ্যই বিশ্বকোষীয় ধাঁচের হয়। বিশ্বকোষীয় ধাঁচের লেখার জন্য খুব সাধারণ কিছু বৈশিষ্ট্য মেনে চলতে হয়—

♦ প্রথমত, এখানে লেখার সময় তথ্য ও ঘটনাগুলো উপস্থাপন করা যাবে, কিন্তু কখনোই নিজের ব্যক্তিগত মতামত যুক্ত করা যাবে না।  

♦ দ্বিতীয়ত, সাধারণ রচনার মতো বিষয়গুলো বর্ণনা করতে হবে। কারো উদ্দেশে বলা হচ্ছে অথবা বন্ধুসুলভ আলাপচারিতার মতো করে লেখা অথবা ‘আমি’, ‘আমরা’, ‘তুমি’, ‘তোমরা’, ‘আপনারা’ ইত্যাদি সর্বনাম ব্যবহার করে কিছু লেখা যাবে না।

♦ তৃতীয়ত, সম্পূর্ণ নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে বিষয়গুলো উপস্থাপন করতে হবে। কোনো ঘটনার বর্ণনা দেওয়ার সময় বিশেষণ যুক্ত করে অতিরঞ্জিত করা যাবে না। যেমন—‘হৃদয়বিদারক দৃশ্য’, ‘পৈশাচিক’—এ রকম বিশেষণে বিশেষায়িত করে লেখা যাবে না।


মন্তব্য