kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


গেইম

যাত্রা এবার স্বপ্নের পথে

সামীউর রহমান   

৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



যাত্রা এবার স্বপ্নের পথে

সান্তিয়াগো মুনিয়েজের কথা মনে আছে! ‘গোল’ ছবির এক মেক্সিকান তরুণ, অভিবাসী হয়ে থাকত লস অ্যাঞ্জেলেসে। ফুটবল-পাগল এই তরুণের খেলা একসময় ভালো লেগে যায় লস অ্যাঞ্জেলেসে বেড়াতে আসা সাবেক ফুটবলার ও স্কাউট গ্লেন ফয়ের।

তারপর ইংল্যান্ডে পাড়ি জমানো, নিউক্যাসলের রিজার্ভ দলে জায়গা পাওয়া। এর পর নানা ঘটনাপ্রবাহে একসময় সান্তিয়াগো জায়গা পান নিউক্যাসলের মূল দলে! পরে ‘সালসাম্যান’ নাম পাওয়া সান্তিয়াগোর গোলেই জিতে চ্যাম্পিয়নস লিগে সুযোগ পায় নিউক্যাসল। দলবদলে নিউক্যাসল থেকে রিয়াল মাদ্রিদ...তারকাখ্যাতি আর কত কিছু! ফিফা ১৭ প্রতিশ্রুতি দিচ্ছে এমনই এক রোমাঞ্চকর গল্পের, যেখানে ফুটবল শুধু একটি খেলাই নয়, জীবন বদলের হাতিয়ারও।

গল্পটা ১৭ বছরের কিশোর অ্যালেক্স ব্রাউনের। মিশ্র গায়ের রঙে অ্যালেক্স থাকে লন্ডনের শহরতলি ক্ল্যাপহ্যামে। অ্যালেক্সের দাদা জিম হান্টার ছিলেন ফুটবলার। ১৯৬৬-৬৭ মৌসুমে করেছিলেন ২০ গোল। দাদার তত্ত্বাবধানেই ফুটবলে হাতেখড়ি অ্যালেক্সের, সে-ও চায় ফুটবলার হতে। প্রিমিয়ার লিগে খেলতে, জাতীয় দলে খেলতে, বিখ্যাত হতে। অ্যালেক্সের এই স্বপ্নযাত্রারই সারথি হতে হবে গেইমারকে!

বছরের পর বছর ধরে ফুটবলপ্রেমীদের গেইমে মাঠের খেলার কাছাকাছি অনুভূতির স্বাদ দিয়ে যাচ্ছে ইএ স্পোর্টস। তবে অমৃতেও তো অরুচি ধরে! গেইম প্লে, খেলোয়াড়দের ছবি, নতুন নতুন লিগ আর স্টেডিয়াম বাড়িয়ে সেই পুনরাবৃত্তিই তো হচ্ছিল। এবার সেখান থেকে বেরিয়ে এসেছে ইএ স্পোর্টস। ফিফা গেইম সিরিজে নিয়ে এসেছে স্টোরি মোড। অ্যালেক্স হান্টারকে ক্লাব ফুটবলের গলি-ঘুপচি পেরিয়ে পৌঁছে দিতে হবে ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষ কোনো দলে। শুধু মাঠের খেলাই নয়, খেলোয়াড়ের ব্যক্তিজীবনের টানাপড়েন, ক্লাবের খেলোয়াড় বাণিজ্যের অন্দরমহল, ড্রেসিংরুমের রাজনীতি—সবই এসেছে ফিফা ১৭ গেইমে। যেখানে অ্যালেক্স হান্টারের ভূমিকায় অভিনয় করেছেন ব্রিটিশ নাইজেরিয়ান অভিনেতা অদেটোমিওয়া এদুন। বেশ কিছু টিভি সিরিজে অভিনয় করা এই অভিনেতাই এবার মোশন ক্যাপচার ক্যামেরার সামনে দাঁড়িয়েছেন ফুটবলারের ভূমিকায়।

গেইম প্লেতেও এসেছে কিছু সূক্ষ্ম, তবে বৈপ্লবিক পরিবর্তন। ম্যানেজার মোডে বেশ কিছু পরিবর্তন ও বিকল্প যোগ হয়েছে।

২৯ সেপ্টেম্বর মুক্তি পাওয়া গেইমে এবার খেলাটা শুধু মাঠে নয়, যোগ হয়েছে বোর্ডরুম আর ড্রেসিংরুমের টানাপড়েনও। তবে সব কিছু ছাপিয়ে ফিফা ১৭ আসলে ফুটবলের রূপকথার গল্প! যে জাদুর ছোঁয়ায় সিনডারেলা হয়ে উঠেছিল অপরূপা রাজকন্যা, সেই জাদু ফুটবলের চেহারা নিয়ে বদলে দিতে পারে অ্যালেক্স হান্টারের জীবন। সেটি কতটা বদলাবে, তা নির্ভর করবে গেইমারের ওপর! তাই কিবোর্ড বা কন্ট্রোলার যেটাই আছে আপনার হাতে, সেটাই হয়ে উঠতে পারে ‘জাদুছড়ি’!

ফিফা ১৭ গেইমে ব্যবহার করা হয়েছে ফ্রস্টবাইট থ্রি গেইম ইঞ্জিন। স্টোরি মোড শুধু খেলা যাবে উইন্ডোজ পিসি, প্লে স্টেশন ফোর ও এক্সবক্স ওয়ানে।

 

পিসিতে খেলতে থাকতে হবে

উইন্ডোজ ৭, ৮, ৮.১ (৬৪ বিট)

ইন্টেল কোর আই থ্রি ২১০০ ৩.১ গিগাহার্টজ গতির প্রসেসর

৪ গিগাবাইট র‍্যাম

হার্ডডিস্কে ১৫ গিগাবাইট ফাঁকা জায়গা

এটিআই র‍্যাডিওন এইচডি ৫৭৭০ অথবা এনভিডিয়া জিটিএক্স ৭৫০

 

খেলতে পারবেন 

১৪ + বয়সীরা


মন্তব্য