kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


টেক মাস্টার

তারবিহীন নেটওয়ার্কের যন্ত্রপাতি

কম্পিউটার নেটওয়ার্ক এখন খুব জরুরি একটি বিষয়। নেটওয়ার্কিং জানা থাকলে তথ্য আদান-প্রদান অনেক সহজ হয়ে যায়। লিখেছেন সুহৃদ সরকার

৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



তারবিহীন নেটওয়ার্কের যন্ত্রপাতি

তারযুক্ত নেটওয়ার্ক তৈরির জন্য যেমন বিভিন্ন ডিভাইস দরকার হয়, তেমনি তারবিহীন নেটওয়ার্ক তৈরির জন্যও বিভিন্ন ধরনের ডিভাইস দরকার হবে। এসব ডিভাইস বিভিন্ন ওয়্যারলেস স্ট্যান্ডার্ড অনুযায়ী তৈরি করা হয়েছে।

ওয়্যারলেস নেটওয়ার্ক এখন জনপ্রিয় হয়ে উঠছে এবং সেই সঙ্গে এসব নেটওয়ার্ক ডিভাইসের প্রাপ্যতাও বাড়ছে।

 

ওয়্যারলেস নেটওয়ার্ক অ্যাডাপ্টর

কোনো কম্পিউটিং ডিভাইসকে ওয়্যারলেস নেটওয়ার্কে যোগ করার জন্য ওয়্যারলেস নেটওয়ার্ক অ্যাডাপ্টর দরকার হয়। ওয়্যারলেস নেটওয়ার্ক অ্যাডাপ্টরে একটি বিল্টইন রেডিও ট্রান্সমিটার ও রিসিভার থাকে। এসব নেটওয়ার্ক অ্যাডাপ্টর সাধারণত 802.11a, 802.1b কিংবা 802.11g স্ট্যান্ডার্ডের একটি বা দুটি সমর্থন করে।

 

ওয়্যারলেস অ্যাডাপ্টর

ওয়্যারলেস নেটওয়ার্ক বিভিন্ন ফরম ফ্যাক্টরেও পাওয়া যায়। PCI ওয়্যারলেস অ্যাডাপ্টরকে ডেস্কটপ কম্পিউটারের PCI স্লটে ব্যবহার করা যায়। অন্যদিকে USB ওয়্যারলেস অ্যাডাপ্টর কম্পিউটারের ইউএসবি পোর্টে ব্যবহার করতে পারবেন। এখনকার পোর্টেবল কম্পিউটারে সাধারণত বিল্টইন ওয়্যারলেস অ্যাডাপ্টর থাকে। না থাকলে তার জন্য PCMCIA কিংবা USB ওয়্যারলেস অ্যাডাপ্টর ব্যবহার করা যেতে পারে। বেশির ভাগ ওয়্যারলেস নেটওয়ার্ক অ্যাডাপ্টর আকারে ছোট, লম্বায় সাধারণত ছয় ইঞ্চির চেয়েও কম।

 

ওয়্যারলেস অ্যাকসেস পয়েন্ট

ওয়্যারলেস অ্যাকসেস পয়েন্টের (সংক্ষেপে যাকে বলা হয় WAP) কাজ হলো, ওয়্যারলেস ক্লায়েন্টগুলোকে যুক্ত করা বা তাদের মধ্যে সেতুবন্ধ তৈরি করা। ওয়্যারলেস নেটওয়ার্কের infrastructure মোড ব্যবহারের সময় এটি ব্যবহার করা হয়ে থাকে। একটি অ্যাকসেস পয়েন্ট আরেকটি ইথারনেট অ্যাডাপ্টর কিংবা অ্যাকসেস পয়েন্টের সঙ্গে যুক্ত হতে পারে।

 

লিংকসিস ওয়্যারলেস 802.11g অ্যাকসেস পয়েন্ট।

ওয়্যারলেস অ্যাকসেস পয়েন্ট সাধারণত বড় ধরনের অফিসের ওয়্যারলেস নেটওয়ার্ক তৈরির জন্য ব্যবহার করা হয়। এটি দেখতে ওয়্যারলেস রাউটারের মতোই। বাস্তবে বেশির ভাগ ওয়্যারলেস রাউটারে ওয়্যারলেস অ্যাকসেস পয়েন্টের কার্যাবলি বিল্টইন থাকে। ওয়্যারলেস রাউটারের মতোই অ্যাকসেস পয়েন্ট 802.11a, 802.11b কিংবা 802.11g স্ট্যান্ডার্ড সমর্থন করে। কোনো কোনো অ্যাকসেস পয়েন্ট একই সঙ্গে একাধিক স্ট্যান্ডার্ড সমর্থন করতে পারে।


মন্তব্য