kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


টেক মাস্টার

নেটওয়ার্ক কনফিগার

সুহৃদ সরকার   

১ অক্টোবর, ২০১৬ ০০:০০



নেটওয়ার্ক কনফিগার

নেটওয়ার্কে ওয়্যারলেস রাউটার কিংবা অ্যাকসেস পয়েন্ট সেটআপ করার পর ওয়্যারলেস নেটওয়ার্ক অ্যাডাপ্টার কনফিগার করুন। আপনার কেনা ওয়্যারলেস নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সঙ্গে ইনস্টল করার যে নির্দেশনা পাবেন সে অনুসারে ইনস্টল করুন।

মনে রাখবেন, কোনো ওয়্যারলেস নেটওয়ার্ক অ্যাডাপ্টার ইনস্টলেশনের আগে সেই কম্পিউটারে অবশ্যই TCP/IP ইনস্টল থাকতে হবে।

অ্যাডাপ্টারকে কনফিগার করার জন্য প্রস্তুতকারকরা সঙ্গের সিডিরমে প্রয়োজনীয় ইফটিলিটি দেয়। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে সাধারণত নেটওয়ার্ক অ্যাডাপ্টার ম্যানেজ করার জন্য ভিন্ন গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস থাকে। হার্ডওয়্যার ইনস্টল করার পর আপনি এই ইন্টারফেস ব্যবহার করে নেটওয়ার্কের নাম (SSID) এবং WEP এনক্রিপশন নির্ধারণ করে দিতে পারেন। এ ছাড়া কিছু প্যারামিটার এখানে নির্ধারণ করে দেওয়া যায়। মনে রাখতে হবে, আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের সব নেটওয়ার্ক অ্যাডাপ্টারে একই রকমের প্যারামিটার ব্যবহার করতে হবে। তা না হলে নেটওয়ার্কটি সঠিকভাবে কাজ করবে না।

 

WLAN-এর মোড নির্ধারণ

প্রতিটি Wi-Fi অ্যাডাপ্টারকে হয় infrastructure মোড (কোনো কোনো ক্ষেত্রে একে অ্যাকসেস পয়েন্ট মোড বলা হয়) কিংবা ad hoc মোডে (কিংবা পিয়ার-পিয়ার মোড) কনফিগার করার দরকার হবে। আপনার নেটওয়ার্কে ওয়্যারলেস রাউটার কিংবা অ্যাকসেস পয়েন্ট ব্যবহার করলে প্রতিটি নেটওয়ার্ক অ্যাডাপ্টারকে infrastructure বা access point মোডে কনফিগার করতে হবে। এই মোডে ওয়্যারলেস নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলো আপনা থেকেই তাদের WLAN চ্যানেল শনাক্ত ও কনফিগার করে, যাতে সেটি ওয়্যারলেস রাউটার কিংবা অ্যাকসেস পয়েন্টের সঙ্গে মেলে।

অন্যদিকে আপনি ওয়্যারলেস অ্যাডাপ্টারগুলোকে ad hoc মোডে কাজ করার জন্য কনফিগার করতে পারেন। এই মোডে সেটি সেট করা হলে চ্যানেল নম্বর সেট করার অপশন পাবেন। এখানে সব কয়টি অ্যাডাপ্টারের জন্য একই চ্যানেল নম্বর উল্লেখ করে দিতে হবে। অল্প কিছু কম্পিউটারবিশিষ্ট নেটওয়ার্কে সহজেই ad hoc মোড ব্যবহার করতে পারেন। আপনার ওয়্যারলেস রাউটার কিংবা অ্যাকসেস পয়েন্ট ঠিকমতো কাজ না করলেও এই মোড ব্যবহার করতে পারেন। এই মোডে রাউটার কিংবা অ্যাকসেস পয়েন্ট দরকার হয় না।

ইন্টারনেট কানেকশন শেয়ারিং

আপনি যদি infrastructure মোড ব্যবহার করেন, তাহলে ওয়্যারলেস রাউটার কিংবা অ্যাকসেস পয়েন্টকে ইন্টারনেট সংযোগের সঙ্গে যুক্ত করে সহজেই নেটওয়ার্কের অন্যান্য কম্পিউটারের সঙ্গে সেই ইন্টারনেট কানেকশন শেয়ার করতে পারেন। এ ক্ষেত্রে সেই রাউটার কিংবা অ্যাকসেস পয়েন্টই প্রক্সি বা গেটওয়ে হিসেবে কাজ করে। কিন্তু ad hoc মোডে রাউটার বা অ্যাকসেস পয়েন্ট না থাকায় এটি সম্ভব হয় না। সে ক্ষেত্রে ইন্টারনেট কানেকশন যুক্ত থাকে কোনো একটি কম্পিউটারের সঙ্গে। সেই কম্পিউটারকে বিশেষভাবে কনফিগার করতে হবে। মাইক্রোসফট উইন্ডোজের ক্ষেত্রে আপনি সেই কম্পিউটারে ইন্টারনেট কানেকশন শেয়ারিং (ICS) সক্রিয় করতে পারেন।


মন্তব্য