kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


দূর থেকে সমস্যা দূর!

সফটওয়্যার চলছে না! সাহায্য করার জন্য আশপাশে কেউ নেই। অথচ কাজ সারাটা জরুরি। এমন পরিস্থিতিতে কাজে আসবে ‘রিমোট সফটওয়্যার’। এর মাধ্যমে দূর থেকে দক্ষ কাউকে দিয়ে কম্পিউটারের সফটওয়্যার সংক্রান্ত সমস্যা দূর করা যাবে। জানাচ্ছেন তারেক হাবিব

১ অক্টোবর, ২০১৬ ০০:০০



দূর থেকে সমস্যা দূর!

তড়িঘড়ি করে প্রতিদিনই অফিসে যান আসিফ। সেদিনও তা-ই।

ডেস্কে বসে কাজ শুরু করতেই মনে পড়ল, প্রজেক্ট ফাইলটি বাসার পিসিতে। বাসায় এমন কেউ নেই যে পেনড্রাইভে কপি করে ফাইলটা অফিসে দিয়ে যাবে। এতে সময়ও লাগবে অনেক। অতীত অভিজ্ঞতায় এ দফা রক্ষা পেলেন তিনি।

এমন সমস্যায় আগেও পড়েছিলেন। তাই কম্পিউটারে ইনস্টল করে রেখেছিলেন রিমোট সফটওয়্যার। এবার ফোন করে মাকে দিয়ে বাসার কম্পিউটারটা চালু করালেন। এরপর রিমোট সফটওয়্যার দিয়ে ইন্টারনেটের মাধ্যমে বাসার পিসিতে যুক্ত হলেন। অফিসে বসেই বাসার পিসি ঘেঁটে কাঙ্ক্ষিত প্রজেক্টটি বের করলেন। সবশেষে বাসার পিসি থেকে অফিসের পিসিতে দরকারি ফাইলগুলো কপি করলেন। এ ধরনের অনেক কাজেই রিমোট সফটওয়্যার ব্যবহার হয়। এসব সফটওয়্যারের বিনা মূল্যের সংস্করণও পাওয়া যায়।

 

যেসব কাজে যেভাবে

রিমোট বা দূর নিয়ন্ত্রণ সফটওয়্যার দিয়ে এক জায়গায় বসে অন্য জায়গার কম্পিউটারে সাপোর্ট বা কোনো সমস্যা সমাধান করা যায়। এ সুবিধাটি ব্যবহার করে বিভিন্ন দেশি আইটি প্রতিষ্ঠান, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার, কম্পিউটার সাপোর্ট প্রতিষ্ঠানসহ অনেকেই তাদের গ্রাহক ও শাখা অফিসগুলোতে গ্রাহকসেবা দিচ্ছে। এতে সেবাগ্রহীতারা অল্প সময়ে সহজেই কম্পিউটার সংক্রান্ত সমস্যা সারিয়ে নিতে পারছেন।

ইন্টারনেট সেবাদাতা বিডিকমের কর্মকর্তা সুজন সাবির বলেন, ‘গ্রাহকদের যেকোনো সমস্যা হলে তা টিমভিউয়ার সফটওয়্যারটির মাধ্যমে সাপোর্ট দিয়ে থাকি। ফলে ব্যবহারকারীরা কোনো সমস্যায় পড়লে তার তাত্ক্ষণিক সমাধান পাচ্ছেন। সমস্যার সমাধান পাওয়ার জন্য তাঁদের দিনের পর দিন অপেক্ষা করতে হচ্ছে না।

দেশের বিভিন্ন স্থানে অনেক প্রতিষ্ঠানের শাখা আছে। ধরুন, চট্টগ্রামের একটি শাখায় প্রতিষ্ঠানটির কাজের জন্য তৈরি নিজস্ব সফটওয়্যারে সমস্যা হচ্ছে। তখন তারা ঢাকায় তাদের প্রধান কার্যালয়ে বিষয়টি জানায়। এরপর প্রধান কার্যালয়ের আইটি শাখার একজন কর্মী রিমোট সফটওয়্যারের মাধ্যমে চট্টগ্রাম শাখার কম্পিউটারে ঢুকে সফটওয়্যারটির সমস্যা সমাধান করে দেন। এ ধরনের কাজেই রিমোট সফটওয়্যার ব্যবহার হয়। ফলে কোথাও কোনো কম্পিউটারে সমস্যা হলে সময় নষ্ট করে সেখানে যাওয়ার দরকার পড়ে না। শুধু ইন্টারনেট সংযোগ থাকলেই হয়। ’

 

দূরত্ব যতই হোক

অনলাইনে দূর থেকে কম্পিউটার নিয়ন্ত্রণের অনেক সফটওয়্যার রয়েছে। যেমন—টিমভিউয়ার, লগমিইন ও রিমোট পিসি ম্যানেজার ইত্যাদি। সফটওয়্যারগুলো অবাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করলে কোনো লাইসেন্স কিনতে হয় না, তাই টাকাও লাগে না।

 

টিমভিউয়ার

দূর নিয়ন্ত্রিত বা রিমোট সফটওয়্যারগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় টিমভিউয়ার। www.teamviewer.com থেকে প্রথমে সফটওয়্যারটি ডাউনলোড করে কম্পিউটারে ইনস্টল করে নিন। যে কম্পিউটার চালাবেন এবং যে কম্পিউটার নিয়ন্ত্রণ করবেন—উভয় কম্পিউটারেই টিমভিউয়ার ইনস্টল থাকতে হবে। কাজের সময় উভয় কম্পিউটারেই সফটওয়্যারটি চালু অবস্থায় থাকতে হবে। ইন্টারনেটে যুক্ত থাকা অবস্থায় কিংবা লোকাল এরিয়া নেটওয়ার্কে (ল্যান) যুক্ত থাকলে কম্পিউটার দুটি সংযোগ করা সম্ভব হবে। অ্যাক্সেস পেতে পিসির আইডি-পাসওয়ার্ড জানা থাকতে হবে। আইডি-পাসওয়ার্ড প্রবেশ করানোর পর পার্টনার ডিটেইলসের আইডি অংশে ওপাশের কম্পিউটারের আইডি লিখে ‘কানেক্ট পার্টনার’ বাটনে ক্লিক করুন। দরকারি তথ্য প্রবেশ করানোর পর উভয় কম্পিউটার যুক্ত হবে। সফলভাবে যুক্ত হলে কম্পিউটার নতুন আরেকটি ডেস্কটপ দেখা যাবে অর্থাৎ এটিই ওপাশের কম্পিউটারের ডেস্কটপ। নতুন ডেস্কটপ বা উইন্ডো থেকেই ওপাশের কম্পিউটারটি নিয়ন্ত্রণ করুন। ফাইল বা ফোল্ডার তৈরি, ফাইল মোছা, কপি পেস্ট, সেটিংস পরিবর্তন, টাইপ করা, সফটওয়্যার ইনস্টল-চালু, ডাউনলোড—মোট কথা সবই করা যাবে।

 

লগমিইন

এ কাজে আরেক জনপ্রিয় সফটওয়্যার লগমিইন। বেশির ভাগ ‘রিমোট কম্পিউটার অ্যাকসেস’ সফটওয়্যারের ক্ষেত্রে উভয় কম্পিউটারেই সফটওয়্যারটি ইনস্টল করা থাকতে হয়। এ ক্ষেত্রে লগমিইন সফটওয়্যারটিতে বিশেষ সুবিধা রয়েছে, যার কম্পিউটার নিয়ন্ত্রণ করতে হবে শুধু তার কম্পিউটারে সফটওয়্যারটি ইনস্টল করা থাকলেই হবে। যিনি কম্পিউটারটি নিয়ন্ত্রণ করবেন তিনি ওয়েব থেকেই কাজটি করতে পারবেন।

যাঁর কম্পিউটারটি নিয়ন্ত্রণ করতে চান, প্রথমে সেটিতে লগমিইন সফটওয়্যারটি ইনস্টল করে নিন। https://secure.logmein.com/US/products/free ঠিকানার ওয়েবসাইট থেকে লগমিইন সফটওয়্যারটির বিনা মূল্যের সংস্করণটি ডাউনলোড করা যাবে। সফটওয়্যারটি ইনস্টল করার সময় অবশ্যই LogMeIn Free অপশনটি নির্বাচন করতে হবে। লগইন প্যানেলে লগমিইন সাইটে নিবন্ধন করার সময় যে ইমেইল ঠিকানা ব্যবহার করা হয়েছিল সেটি এবং পাসওয়ার্ডটি লিখতে হবে। সফটওয়্যারটি অনলাইন ইনস্টলার হওয়ায় এটি ইনস্টল করার সময় অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ইনস্টল সম্পন্ন হওয়ার পর আইডি ও পাসওয়ার্ড দিয়ে সফটওয়্যারটিতে লগইন করতে হবে। এবার দূর থেকে যে কম্পিউটারে লগইন করতে চান সেটি থেকে ব্রাউজারে www.logmein.com-এ লগইন করতে হবে। এবার My Computer-এ ক্লিক করলে ইন্টারনেট যুক্ত থাকা কম্পিউটারগুলো অনলাইন অবস্থায় দেখাবে, ইন্টারনেট যুক্ত না থাকলে অফলাইন অবস্থায় থাকবে। এখন যে কম্পিউটারে প্রবেশ করতে চান সেই কম্পিউটারের ওপর ক্লিক করুন এবং ওই কম্পিউটারে ব্যবহার করা লগমিইন ইউজার নেম ও পাসওয়ার্ড অথবা কম্পিউটার অ্যাকসেস কোড দিয়ে ওকে করলেই কম্পিউটারটি নিয়ন্ত্রণ করার অপশন পাওয়া যাবে। এবার এখান থেকে ইচ্ছামতো রিমোট কন্ট্রোল, ফাইল ম্যানেজার ও ফাইল শেয়ারিং সুবিধা পাওয়া যাবে। লগমিইনের ব্যবহার জানতে গাইডটি ডাউনলোড করুন—

https://secure.logmein.com/welcome/documentation/EN/pdf/Pro/LogMeIn_Pro_UserGuide.pdf

কিভাবে ব্যবহার করতে হবে, এর টিউটরিয়াল ভিডিও পাওয়া যাবে ইউটিউবে- www.youtube.com/watch?v=grEcJo06GF4

 

ভিএনসি

জনপ্রিয় রিমোট সফটওয়্যারগুলোর একটি ভিএনসি। লোকাল এরিয়া নেটওয়ার্কে যুক্ত কম্পিউটারও নিয়ন্ত্রণ করা যায় এ সফটওয়্যারে। উইন্ডোজ, ম্যাক ও লিন্যাক্সসহ আরো কিছু প্ল্যাটফর্মেই চলবে এই সফটওয়্যার।

বিনা খরচায় ভিএনসি পাওয়া যাবে এই লিংকে—

www.realvnc.com/download/viewer/

ভিএনসি ইনস্টলের নিয়ম জানা যাবে এই ভিডিওতে—

www.youtube.com/watch?v=5UvPIEnSM_A

 

রিমোট ডেস্কটপ ম্যানেজার

১২০টি দেশের দুই লাখ ৭০ হাজার জন ব্যবহার করছেন রিমোট ডেস্কটপ ম্যানেজার। এ সফটওয়্যারটি বিনা খরচে ৩০ দিন ব্যবহার করা যাবে। সফটওয়্যারটির ফিচার জানা যাবে এই লিংকে—

http://remotedesktopmanager.com/Home/Features

ডাউনলোড করতে ক্লিক করুন—

http://remotedesktopmanager.com/Home/Download

 

আরো কিছু সফটওয়্যার

টিমভিউয়ার, লগমিইন, ভিএনসি ছাড়াও আছে বেশ কিছু রিমোট সফটওয়্যার—

গো টু পিসি অ্যানিহোয়ার (http://bit.ly/go2pcsoft)

জেড টু রিমোট পিসি (http://bit.ly/wallcoolervpn)

গো টু মাই পিসি (http://bit.ly/go2mypcsoft)

নেটম্যান (http://bit.ly/netmansoft)

মরেঞ্জ (morange.en.softonic.com) এবং

ট্রু রিমোট (http://l4a.in/kltn6i)

এগুলোর মধ্যে কিছু সফটওয়্যারের জন্য লাইসেন্স কিনতে হলেও বেশির ভাগই বিনা মূল্যে পাওয়া যায়।


মন্তব্য