kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


টেক মাস্টার

নেটওয়ার্ক ‘কুইক সেটআপ’

কুইক সেটআপ সত্যি কুইক। এটি করার পর আপনি অন্যান্য অপশন নির্ধারণ করে দিতে পারেন। যেমন নিরাপত্তা সেটিংস নির্ধারণ করার জন্য Wireless ক্লিক করতে পারেন।

সুহৃদ সরকার   

২৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ওয়্যারলেস রাউটারের নিরাপত্তা সেটিংস

ওয়্যারলেস নেটওয়ার্কের নিরাপত্তা চালু করতে Enable Wireless Security চেকবক্স চেক করে দিন। এরপর নির্ধারণ করুন কোন ধরনের নিরাপত্তা ব্যবহার করবেন WEP, WPA/WPA2 না WPA-PSK/WPA2-PSK।

এরপর Security Option থেকে Automatic, Open System কিংবা Shared System নির্বাচন করুন। WEP-এর জন্য কী ফরম্যাট কেমন হবে তা সিলেক্ট করুন। এরপর কিছু কি তৈরি করতে পারেন—এটি হতে পারে ৬৪বিট, ১২৮বিট কিংবা ১৫২বিট।

ওয়্যারলেস রাউটার ডিএইচসিপি সার্ভার হিসেবে কোন অ্যাড্রেস রেঞ্জ থেকে আইপি অ্যাড্রেস দেবে, তা কনফিগার করতে DHCP ক্লিক করুন।

 

ডিএইচসিপি সক্রিয় এবং রেঞ্জ নির্ধারণ

DHCP Settings স্ক্রিনে Enable নির্বাচন করুন এবং শুরু ও শেষের আইপি অ্যাড্রেসের মাধ্যমে রেঞ্জ নির্ধারণ করে দিন। এরপর লিজের সময়, ডিফল্ট গেটওয়ে, ডিএনএস সার্ভারের অ্যাড্রেস ইত্যাদি নির্ধারণ করে দিন।

নিরাপত্তার জন্য MAC ফিল্টারিং চালু করতে চাইলে বাঁয়ের পেনে প্রথমে Wireless ও তারপর MAC Filtering টাইপ করুন। এর ফলে Wireless MAC Address Filtering স্ক্রিন দেখতে পাবেন।

 

MAC ফিল্টারিং সক্রিয় করা

MAC ফিল্টারিং সক্রিয় করার জন্য Enable বাটনে ক্লিক করুন, যাতে Wireless MAC Address Filtering ফিল্ডের পাশে Enabled দেখা যায়। এরপর ডিফল্ট রুল নির্বাচন করুন। কোনো MAC অ্যাড্রেস যোগ করতে চাইলে Add New বাটনে ক্লিক করুন। তারপর MAC অ্যাড্রেস টাইপ করুন, তার একটি বর্ণনা দিন এবং সেটি allow নাকি deny হবে তা সিলেক্ট করুন এবং Status ফিল্ডে Enabled কিংবা Disabled নির্বাচন করুন।

 

MAC অ্যাড্রেস ফিল্টারিং যোগ করা

ওয়্যারলেস রাউটার কনফিগারেশনের জন্য এই ওয়েব ইন্টারফেস থেকে আপনি আরো বেশ কিছু কনফিগারেশন নির্ধারণ করে দিতে পারবেন। কনফিগারেশন শেষে সেখান থেকে লগ-আউট করতে হবে। আর নিরাপত্তা খাতিরে প্রথম সুযোগেই ডিফল্ট ইউজার নাম ও পাসওয়ার্ড বদলে ফেলবেন।

 

ওয়্যারলেস অ্যাকসেস পয়েন্ট ইনস্টল করা

পুরো WLAN-এর জন্য একটি ওয়্যারলেস অ্যাকসেস পয়েন্টই যথেষ্ট। নিচের কারণে আপনার নেটওয়ার্কে ওয়্যারলেস অ্যাকসেস পয়েন্ট ব্যবহার করবেন—

ওয়্যারলেস যেসব বাড়তি সুবিধা দেয় তার দরকার হলে এবং আপনি যদি আগে থেকে বিদ্যমান কোনো তারযুক্ত নেটওয়ার্ককে পরিবর্ধন করতে চান, কিংবা আপনার নেটওয়ার্কে চার কিংবা তার বেশি ওয়্যারলেস অ্যাডাপ্টারযুক্ত কম্পিউটার থাকে।

ওয়্যারলেস অ্যাকসেস পয়েন্টকে কেন্দ্রীয় অবস্থানে রাখা দরকার। এরপর সেই অ্যাকসেস পয়েন্টের সঙ্গে বৈদ্যুতিক সংযোগ দিতে হবে। ইচ্ছে করলে আপনি অ্যাকসেস পয়েন্টের সঙ্গে ইন্টারনেট সংযোগ যোগ করতে পারেন। LAN-এর রাউটার, সুইচ কিংবা হাবের সঙ্গেও সংযোগ তৈরি করতে পারেন। এ ক্ষেত্রে সেসব রাউটার, সুইচ কিংবা হাবের সঙ্গে সংযোগ দিতে হবে কেবলের মাধ্যমে।

ওয়্যারলেস অ্যাকসেস পয়েন্টের ক্ষেত্রে ফায়ারওয়াল কনফিগার করার দরকার হবে না। তবে এখানে আপনাকে নেটওয়ার্ক নাম (SSID) এবং WEP অ্যানক্রিপশন সেটিংস নির্ধারণ করে দিতে হবে।


মন্তব্য