kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


পিসিকেই বানান প্লেস্টেশন!

সামীউর রহমান   

৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



পিসিকেই বানান প্লেস্টেশন!

কাজ আর খেলা, দুটি কাজেই লাগে কম্পিউটার। শুধু শুধু খেলার জন্য বাড়তি গুচ্ছের টাকা খরচ করে গেইমিং কনসোল কেনার কি দরকার? এমনটা ভেবে অনেকেই গেইমিং কনসোল কেনার চিন্তা করেননি।

তাতে আনচার্টেড, লাস্ট অব আস, গড অব ওয়ারের মতো প্লেস্টেশনের অনেক হিট গেইমই খেলা হয়নি। আফসোস হচ্ছে? কোনো অসুবিধা নেই। এখন প্লেস্টেশনের জনপ্রিয় অনেক গেইমই খেলা যাবে পিসিতে। লাগবে দ্রুতগতির ইন্টারনেট, প্লেস্টেশনের ডুয়ালশক ফোর কন্ট্রোলার। পিসিতে থাকতে হবে কোর আই থ্রি ২.০ গিগাহার্টজের প্রসেসর, উইন্ডোজ ৮.১ অপারেটিংস সিস্টেম বা উইন্ডোজ ১০। সঙ্গে লাগবে ২ গিগা র‍্যাম, সাউন্ড কার্ড।

 

এ তো গেল হার্ডওয়্যারের বর্ণনা। খেলবেন কিভাবে? উত্তর হচ্ছে, অনলাইনে। সনির ওয়েবসাইট থেকে প্লেস্টেশন নাউ ইনস্টলারটি ডাউনলোড করুন। চালান এবং পর্দায় আসা নির্দেশগুলো মেনে প্লেস্টেশন নাউ কম্পিউটারে ইনস্টল করুন। এ জন্য সনির একটি প্লেস্টেশন অ্যাকাউন্ট প্রয়োজন হবে, অ্যাকাউন্টটি করা না থাকলে সাইন ইন নাউ অপশনে গিয়ে অ্যাকাউন্টটি করে নিন। এসব প্রক্রিয়া শেষ করে লগ ইন করার পর স্বাগত ব্যানারেই দেখবেন সাত দিনের ফ্রি ট্রায়াল সম্পর্কে বিস্তারিত। সাত দিনের ফ্রি ট্রায়ালে ক্লিক করে সনি অ্যাকাউন্ট আইডি দিয়ে এই সুযোগ নিন, তার আগে অ্যাকাউন্ট সেটিংস থেকে অটোমেটিক রিনিয়াল অপশনটি বন্ধ করতে ভুলবেন না। সাইন আপ করার পর অনেক গেইম থেকে পছন্দের গেইমটি বেছে নিয়ে খেলার সুযোগ পাবেন। বেশির ভাগ গেইম স্ট্রিমিং করা হবে বলে ডাউনলোডের প্রয়োজন পড়বে না। তবে ইনফেমাস টুর মতো বড় গেইম হলে কিছু কন্টেন্ট ডাউনলোড করতে হতে পারে। সাত দিনের ফ্রি ট্রায়াল শেষে নিয়মিতই যদি প্লেস্টেশন নাউয়ের সুবিধা নিয়ে গেইম খেলতে চান, তাহলে ১২ মাসের জন্য ৯৯ ডলার দিয়ে গ্রাহক হয়ে যেতে পারেন। প্রতি মাসেই নতুন নতুন গেইম প্লেস্টেশন নাউয়ের তথ্যভাণ্ডারে যোগ হবে, তাই গেইমের অভাবে হতাশ হওয়ার কোনো সুযোগই নেই। গেইমিং জগতে জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে কনসোলের। দারুণ সব গেইম প্রকাশ পাচ্ছে কনসোলেই।

 

মাইক্রোসফট এক্সবক্স ওয়ানের গেইমগুলো পিসির মাধ্যমে খেলার সুযোগ রেখেছে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম। তেমনি সনিও প্লেস্টেশন নাউয়ের মাধ্যমে পিসি গেইমারদের দিচ্ছে প্লেস্টেশনের স্বাদ নেওয়ার সুযোগ। তাই এত দিন কনসোলের যেসব হিট গেইম সুযোগের অভাবে খেলা হয়নি, সেই গেইমগুলো খেলতে পারেন পিসিতেই! লাগবে শুধু প্লেস্টেশন নাউয়ের সদস্যপদ।


মন্তব্য