kalerkantho


ইন্টারনেটের গতির শীর্ষে আবারও দক্ষিণ কোরিয়া

২৮ মার্চ, ২০১৬ ০০:০০



ইন্টারনেটের গতির শীর্ষে আবারও দক্ষিণ কোরিয়া

ইন্টারনেট গতির দিক থেকে আবারও বিশ্বের এক নম্বর দেশের খেতাব পেয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে গড়ে ২৬.৭ এমবিপিএস (মেগাবিট পার সেকেন্ড) গতিতে  ইন্টারনেট ব্যবহার করা যায়। দ্বিতীয় স্থানে রয়েছে সুইডেন। গড়ে ১৯.১ এমবিপিএস গতিতে ইন্টারনেট ব্যবহারের সুযোগ মেলে দেশটিতে। ১৮.৮ এমবিপিএস গতির ইন্টারনেট নিয়ে নরওয়ে রয়েছে তৃতীয় অবস্থানে। যুক্তরাষ্ট্রভিত্তিক আকামাই টেকনোলজিসের সর্বশেষ প্রকাশিত ‘দ্য স্টেট অব ইন্টারনেট’ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

গত বছর তৃতীয় অবস্থানে থাকলেও এবার চতুর্থ অবস্থানে রয়েছে জাপান। দেশটিতে ১৭.৪ এমবিপিএস গতিতে ইন্টারনেট ব্যবহারের সুযোগ মেলে। ১৭ এমবিপিএস গতি নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে নেদারল্যান্ডস। ১৬.৮ এমবিপিএস গতি নিয়ে ষষ্ঠ অবস্থানে হংকং। ১৬.৭ এমবিপিএস গতি নিয়ে তালিকার ৭ ও ৮ নম্বরে রয়েছে লাটভিয়া ও সুইজারল্যান্ড। ১৬.৬ ও ১৬.১ এমবিপিএস গতি নিয়ে নবম ও দশম স্থানে রয়েছে ফিনল্যান্ড ও ডেনমার্ক। সেরা দশে নেই যুক্তরাষ্ট্র, দেশটির অবস্থান ১৪তম। তালিকায় বাংলাদেশের নাম না থাকলেও ভারত রয়েছে ১১৪তম স্থানে।

প্রতিবেদনের তথ্যমতে, বর্তমানে বিশ্বে ইন্টারনেটের গড় গতি ৫.৬ এমবিপিএস। এ সংখ্যা ২০১৪ সালের একই সময়ের তুলনায় ২৩ শতাংশ বেশি।

টেক প্রতিদিন ডেস্ক, সূত্র : ইন্টারনেট


মন্তব্য