kalerkantho

তারুণ্যের শক্তিতে জার্মানির প্রতিশোধ

২৬ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



তারুণ্যের শক্তিতে জার্মানির প্রতিশোধ

বেলজিয়ামের জার্সিতে শততম ম্যাচ ছিল এডেন হ্যাজার্ডের। উপলক্ষটা রাঙিয়েছেন গোল করে। ইউরো বাছাই পর্বে হ্যাজার্ডের দলও ২-০ গোলে হারিয়েছে সাইপ্রাসকে। গত বিশ্বকাপের ফাইনাল খেলা ক্রোয়েশিয়া অবশ্য হেরে গেছে হাঙ্গেরির কাছে। লুকা মডরিচ, ইভান রাকিটিচদের দলের হার ২-১ গোলে। গত পরশু রাতের সবচেয়ে আলোচিত ম্যাচ ছিল আমস্টারডামে নেদারল্যান্ডস-জার্মানির লড়াই। গত বছর উয়েফা নেশনস লিগে একই স্টেডিয়ামে জার্মানিকে ৩-০ গোলে বিধ্বস্ত করেছিল ডাচরা। তবে গত পরশু তারুণ্যের শক্তিতে প্রতিশোধ ইওয়াখিম ল্যোভের দলের। ৯০ মিনিটে নিকো শুলজের গোলে ৩-২ ব্যবধানের জয়ে জার্মানি নিয়েছে মধুর প্রতিশোধ। ইউরো বাছাই পর্বের অন্য ম্যাচে গত বিশ্বকাপের স্বাগতিক রাশিয়া ৪-০ গোলে কাজাখস্তানকে, গ্যারেথ বেলের ওয়েলস ১-০ গোলে স্লোভাকিয়াকে ও স্কটল্যান্ড ২-০ গোলে হারিয়েছে সান মারিনোকে।

বিশ্বকাপের পর প্রতিযোগিতামূলক কোনো ম্যাচে জয় ছিল না জার্মানির। উয়েফা নেশনস লিগে অবনমন হওয়ার পথে নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলে হারার পাশাপাশি ফিরতি লেগে করেছিল ২-২ ড্র। যুগের সঙ্গে তাল মেলাতে তাই তারুণ্যে আস্থা রাখেন কোচ ইওয়াখিম ল্যোভ। টমাস ম্যুলার, জেরোমে বোয়াটেং, ম্যাটস হুমেলসদের জানিয়ে দেওয়া হয় জাতীয় দলে আর না ডাকার কথা। ৩-৪-১-২ ছকে খেলা জার্মানিকে ১৫ মিনিটে এগিয়ে দেন গত বিশ্বকাপে জায়গা না পাওয়া লিরয় সানে। টনি ক্রোসের পাস পেয়ে দ্রুত ছুটে গিয়ে বক্সে সানের দিকে বল বাড়িয়েছিলেন নিকো শুলজ। বাঁ পায়ের কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন সানে।

৩৪ মিনিটে জার্মানির হয়ে ব্যবধান দ্বিগুণ করেন বায়ার্ন মিউনিখের মিডফিল্ডার সার্জ গেন্যাব্রি। আন্তোনিও রুডিগারের পাস পেয়ে ভার্জিল ফন ডাইককে কাটিয়ে কোনাকুনি উঁচু শটে জাল খুঁজে নেন তিনি। বিরতির পর কমলা ঝড় তুলে ম্যাচে ফেরে নেদারল্যান্ডস। ৪৮ মিনিটে এক গোল ফেরান ম্যাথিস ডি লিট। মেমফিস ডিপাইয়ের ক্রসে দুরন্ত হেডারে জাতীয় দলের হয়ে প্রথম গোল করেন তিনি। ৬৩ মিনিটে জার্মান রক্ষণের ভুলের সুযোগ নিয়ে সমতা ফেরান ডিপাই। বেলারুশের বিপক্ষে ৪-০ গোলে জেতা ম্যাচেও জোড়া গোল ছিল লিভারপুলের এই তারকার। তবে ম্যাচ শেষের বাঁশি বাজার ঠিক আগে ডাচদের বুক ভাঙেন নিকো শুলজ। মার্কো রয়েসের কাটব্যাক পেনাল্টি স্পটের কাছে ফাঁকায় পেয়ে খেলার ধারার বিপরীতে গোল জার্মান এই মিডফিল্ডারের। বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় আর উয়েফা নেশনস লিগে অবনমিত হওয়া জার্মানি রোমাঞ্চকর এই জয়ে দিল কক্ষে ফেরার আভাস। তাই খুশি কোচ ল্যোভ, ‘বিরতির আগে ম্যাচের নিয়ন্ত্রণ ছিল আমাদের। বিরতির পর সেই দাপট ধরে রাখতে পারিনি। এর পরও ছেলেরা শেষ পর্যন্ত যেভাবে লড়াই করেছে, আমি তাতে খুশি।’

ইউরো বাছাই পর্বের অন্য খেলায় দেশের হয়ে শততম ম্যাচে নেমেছিলেন এডেন হ্যাজার্ড। সাইপ্রাসের বিপক্ষে দশম মিনিটে গোল করে বেলজিয়ামের এই তারকা স্মরণীয় করেন উপলক্ষটা। গত বিশ্বকাপের সেমিফাইনালে খেলা বেলজিয়াম ২-০ গোলের জয়ে মাঠ ছাড়ে ১৮তম মিনিটে মিচি বাতশুয়াইর লক্ষ্যভেদে। ইউরো বাছাই পর্বের শুরুটা দাপটেই হলো তাদের।

বিশ্বকাপ ফাইনাল খেলা ক্রোয়েশিয়া গত সপ্তাহে আজারবাইজানকে হারিয়েছিল ২-১ গোলে। তবে ফিফা র‌্যাংকিংয়ে ৫২ নম্বরে থাকা হাঙ্গেরির মাঠে গত পরশু হেরেছে ২-১ ব্যবধানে। ১৩ মিনিটে আন্তে রেবিচের গোলে এগিয়ে গিয়েছিল ক্রোয়াটরাই। আন্দ্রে ক্রামারিচের বাড়ানো বল ফাঁকায় পেয়ে প্লেসিং শটে লক্ষ্যভেদ তাঁর। এই অগ্রগামিতা ধরে রাখতে পারেনি শেষ পর্যন্ত। ৩৪ মিনিটে হাঙ্গেরির হয়ে সমতা ফেরান অ্যাডাম সালাই। ৭৬ মিনিটে মাতে পাতকাইয়ের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে তারা। কর্নার থেকে উড়ে আসা বল ফাঁকায় পেয়ে ডান পায়ের টোকায় জালে পাঠান তিনি। ইএসপিএন

মন্তব্য