kalerkantho

কাজানের পর আবার মেসি

২০ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কাজানের পর আবার মেসি

রাশিয়া বিশ্বকাপের পর প্রথম মেসিকে দেখা গেল আর্জেন্টিনার জার্সিতে। যে পোশাকে তাঁকে শিরোপা হাতে দেখতে উদ্গ্রীব পৃথিবীর জনসংখ্যার একটা বড় অংশ।

কাজান অ্যারেনায় আলিরেজা ফঘিনি শেষ বাঁশিটা বাজানোর পর আকাশি নীলে লিওনেল মেসির শেষ দেখে ফেলেছিল অনেকেই। কোপা আমেরিকার শতবর্ষী স্মারক টুর্নামেন্টের ফাইনালে টাইব্রেকার মিস করার পর অভিমানে অবসর নিয়েছিলেন মেসি। এরপর বিশ্বকাপ বাছাই পর্ব থেকে আর্জেন্টিনা যখন বিদায় নেয় নেয় অবস্থা, তখন অনেক সাধ্য-সাধনা করে ফিরিয়ে আনা হলো মেসাইয়াকে। অসম্ভব এক সমীকরণকে সম্ভব করে শেষ ম্যাচে হ্যাটট্রিক করে দলকে বিশ্বকাপের টিকিট পাইয়ে দিয়েছিলেন মেসি। সেই দলটাকেই কি না ভুলভাল কৌশল আর খেলোয়াড় বাছাইয়ের ফাঁদে ফেলে শেষ করে দিয়েছিলেন হোর্হে সাম্পাওলি। ফরাসি তারুণ্যের গতির কাছে পারেনি আর্জেন্টিনার দম ফুরিয়ে যাওয়া দলটি। এরপর মেসি অনির্দিষ্টকালের জন্য জাতীয় দলের বাইরে। সরাসরি কোনো ঘোষণা দেননি, তাই মেলতে শুরু করেছিল কল্পনার ডালপালা। মেসি কি তাহলে বিদায়ই বলে ফেললেন?

সেই সব প্রশ্নের উত্তর দিয়ে কোপা আমেরিকার আগে জাতীয় দলে ফিরলেন মেসি। ভেনিজুয়েলা ও মরক্কোর বিপক্ষে দুটো প্রীতি ম্যাচ খেলতে যাচ্ছে আর্জেন্টিনা, এর মধ্যে ভেনিজুয়েলার বিপক্ষে ম্যাচটা মাদ্রিদেই। অ্যাতলেতিকো মাদ্রিদের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিটানোতে হবে ম্যাচটি। শুক্রবার ২২ মার্চ হতে যাওয়া এই ম্যাচটির জন্য অনুশীলন শুরু করেছে লিওনেল স্ক্যালোনির আর্জেন্টিনা দল, অনুশীলনে যোগ দিয়েছেন মেসি।

বার্সেলোনার হয়ে ফর্মের তুঙ্গেই আছেন এই আর্জেন্টাইন। টানা তিন ম্যাচে গোলের দেখা পেয়েই নীল-মেরুনটা বদলে আকাশি নীল গায়ে চড়াচ্ছেন তিনি। সব শেষ ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে হ্যাটট্রিক, তার আগের ম্যাচে চ্যাম্পিয়নস লিগে লিওঁর বিপক্ষে জোড়া গোল ও জোড়া অ্যাসিস্ট। নতুন একটা আর্জেন্টিনা দলই গঠন করছেন স্ক্যালোনি। হাভিয়ের মাসচেরানোর জায়গায় লিয়ান্দ্রো পারাদেসের নামটাই শোনা যাচ্ছে জোরেশোরে। সান্তিয়াগো আস্কেবিয়ার, রদরিগো বাত্তাগ্লিয়া, ইভান মারকোনেদের নিয়ে নতুন চেহারার আর্জেন্টিনা দলেই দেখা যাবে মেসিকে।

ভেনিজুয়েলা ম্যাচের পর মরোক্কোর বিপক্ষেও প্রীতি ম্যাচ আছে আর্জেন্টিনার। সেই ম্যাচটিতে মেসির না খেলার কথাই শোনা গেছে। এএফএর অনেক শর্তের বেড়াজালের সঙ্গে বার্সেলোনা ক্লাবের চাপ এবং সামনে লিগ ও চ্যাম্পিয়নস লিগের গুরুত্বপূর্ণ ম্যাচ থাকাতেই নাকি মেসিকে মরক্কো ম্যাচের জন্য ছাড়তে নারাজ ক্লাব। যদিও স্ক্যালোনি পরিষ্কার করে কিছু জানাচ্ছেন না, ‘সে একটা ম্যাচ খেলবে না দুইটা, সেটা পরে সিদ্ধান্ত নেব।’ অনুশীলনে দলের সবার সঙ্গেই গা গরম করাসহ সব ড্রিলগুলোতে অংশ নিয়েছেন মেসি। রাশিয়া বিশ্বকাপের পর প্রথম তাকে দেখা গেল আর্জেন্টিনার জার্সিতে। যে পোশাকে তাঁকে শিরোপা হাতে দেখতে উদগ্রীব পৃথিবীর জনসংখ্যার একটা বড় অংশ। মেইল, টিওয়াইসি

মন্তব্য