kalerkantho


শেষ আটে মুখোমুখি বার্সেলোনা-ম্যানইউ

১৬ মার্চ, ২০১৯ ০০:০০



শেষ আটে মুখোমুখি বার্সেলোনা-ম্যানইউ

শেষ চারে ইংলিশ প্রিমিয়ার লিগের তিনটি দল। তাই এবারের চ্যাম্পিয়নস লিগে দেখা যেতে পারত ম্যানচেস্টার ডার্বি, মুখোমুখি হতে পারত ইংল্যান্ডের সফলতম দুই ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল। এমনকি ইয়ুর্গেন ক্লপ আর পেপ গার্দিওলাকে আবারও মুখোমুখি করে দিতে পারত লিভারপুল-ম্যানসিটি দ্বৈরথ। অথচ এসবের কিছুই হলো না! বরং ২০০৮-০৯ ও ২০১০-১১ মৌসুমের ফাইনালের স্মৃতি উসকে দিয়ে শেষ আটেই মুখোমুখি বার্সেলোনা ও ম্যানচেস্টার ইউনাইটেড। কাল হয়ে গেছে চ্যাম্পিয়নস লিগের ড্র। তাতে হুলিও সিজার শেষ দুটি দলের নাম তোলার আগেই বোঝা হয়ে গেছে, মুখোমুখি হতে যাচ্ছে ম্যানইউ ও বার্সেলোনা। কারণ তার আগেই যে সাবেক এই ব্রাজিলিয়ান গোলরক্ষক ছয় দলের নাম তুলে ঠিক করে দিয়েছেন ভবিষ্যৎ সূচিটা! প্রথম লেগটা হবে ওল্ড ট্র্যাফোর্ডে, দ্বিতীয় লেগ ন্যু ক্যাম্পে।

নিয়তি বুঝি একেই বলে! রিয়াল মাদ্রিদকে হারিয়ে শেষ আটে ঠাঁই করে নেওয়া আয়াক্স সামনে পাচ্ছে রিয়ালের সাবেক তারকা ক্রিস্তিয়ানো রোনালদোর দল জুভেন্টাসকে। এই ম্যাচ নিয়ে জুভেন্টাসের স্যামি খেদিরা টুইট করেছেন, ‘একটা গতিশীল ও শক্তিশালী দল, এই মৌসুমে তারা তাদের সামর্থ্য প্রমাণ করেছে। আমরা তৈরি থাকব।’ জুভেন্টাসের সাবেক তারকা ও ভাইস চেয়ারম্যান পাভেল নেদভেদ জানিয়েছেন, ‘দুটি সুন্দর ম্যাচের প্রত্যাশা করছি।’ আরেক কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে টটেনহাম ও ম্যানচেস্টার সিটি। এত বড় পর্যায়ে দুই দলের মুখোমুখি হওয়া এবারই প্রথম। প্রতিপক্ষ জানার পর ম্যানসিটির ফুটবলার কাইল ওয়াকারের টুইট, ‘মজা হবে!’ এতগুলো বছর ধরে পরস্পরের বিপক্ষে ১৫৬টি ম্যাচ খেলেছে স্পার ও ম্যানসিটি। তবু দুই দলের ভেতর গড়ে ওঠেনি কোনো বাড়তি ঝাঁজের দ্বৈরথ। এখান থেকেই হয়তো শুরু হবে নতুন এক অধ্যায়ের। তবে সব ছাপিয়ে শেষ পর্যন্ত উত্তাপ ম্যানইউ-বার্সেলোনা দ্বৈরথকে ঘিরেই। তিন মৌসুমের ভেতর দুইবার এই দুই দল মুখোমুখি হয়েছিল চ্যাম্পিয়নস লিগের ফাইনালে। দুইবারই ম্যানইউর হার। ওলে গানার শোলসকায়েরের গোলে বার্সেলোনার মাঠেই চ্যাম্পিয়নস লিগ জিতেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। এবার সেই ‘ওলে’ই যখন কোচের চেয়ারে, তখন ভাগ্যটা কি বদলাবে না রেড ডেভিলদের?

বায়ার্নের মাঠ থেকে নাটকীয় জয় নিয়ে ফেরা লিভারপুল শেষ আটের প্রতিপক্ষ হিসেবে পেয়েছে পোর্তোকে। লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপের সহকারী পেপিন লিয়েন্ডার্স লিভারপুলে আসার আগে সাত বছর ছিলেন পোর্তোর একাডেমির কোচ। ক্লপ জানালেন, ‘আমরা অনেক তথ্য পাব, গুরুত্বপূর্ণ ম্যাচের আগে সেটাই দরকার।’ গত মৌসুমে পোর্তোর সঙ্গে লিভারপুলের দেখা হয়েছিল শেষ ষোলোয়, প্রথম লেগে পোর্তোকে তাদেরই মাঠে ৫-০ গোলে হারাবার সুখস্মৃতি আছে রেডদের। তাইতো জেমস মিলনার পোর্তোর সঙ্গে খেলা ঠিক হওয়ার খবরটা টুইটারে জানাবার সময় ব্যবহার করেছেন পেশিবহুল হাতের ছবি!

একই সঙ্গে ঠিক করা হয়েছে সেমিফাইনালের গতিপথও। প্রথম সেমিফাইনালে টটেনহাম-ম্যানসিটি ম্যাচের জয়ী দল মুখোমুখি হবে আয়াক্স-জুভেন্টাস ম্যাচের জয়ী দলের সঙ্গে। দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ম্যানইউ-বার্সেলোনা ম্যাচের জয়ী দল ও লিভারপুল-পোর্তো ম্যাচের জয়ী দল। কাল হয়ে গেছে ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালের ড্র-ও। রেনের বিপক্ষে দ্বিতীয় লেগে ৩-০ গোলে জিতে দুই লেগ মিলিয়ে ৪-৩ ব্যবধানে শেষ আটের টিকিট পেয়েছিল গানাররা। শেষ আটে উঠেই তারা পড়েছে নাপোলির সামনে। চেলসি পেয়েছে স্লাভিয়া প্রাহাকে। ভ্যালেন্সিয়ার প্রতিপক্ষ ভিয়ারিয়াল আর বেনফিকার সামনে দুটি ইউরোপিয়ান প্রতিযোগিতার শেষ আট মিলিয়ে ১৬ দলের ভেতর জার্মানির একমাত্র প্রতিনিধি ফ্রাংকফুর্ট। উয়েফা



মন্তব্য