kalerkantho


এবার নিউজিল্যান্ডের ভাবনায় বাংলাদেশ

১১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



এবার নিউজিল্যান্ডের ভাবনায় বাংলাদেশ

হ্যামিল্টনে একই দিনে মুখোমুখি নিউজিল্যান্ড-ভারতের দুটি টি-টোয়েন্টি দল। দুই ম্যাচেই কাকতালীয় মিল। নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের জন্য ভারতীয় নারী দলের শেষ ওভারে দরকার ছিল ১৬ রান। ওদিকে কেন উইলিয়ামসনদের হারাতে রোহিত শর্মার দলেরও দরকার ঠিক ১৬। ভারতীয় নারীরা ১৩ রান করে ম্যাচ হারে ২ রানে। আর রোহিত শর্মার ভারত ১১ করে হেরেছে ৪ রানে। কিউইদের ২১২ রানের জবাবে থামে ২০৮-এ। নিউজিল্যান্ডের মেয়েরা সিরিজ জিতেছে ৩-০তে। কেন উইলিয়ামসনের দল জিতল ২-১ ব্যবধানে।

কলিন মুনরোর ৪০ বলে ৭২ ও টিম সিফার্টের ২৫ বলে ৪৩ ও কলিন ডি গ্র্যান্ডহোমের ১৬ বলে ৩০ রানের বিস্ফোরক ইনিংসে নিউজিল্যান্ড করে ৪ উইকেটে ২১২। ভারতকে ২০৮-এ থামিয়ে সিরিজ জয়ের সন্তুষ্টি কেন উইলিয়ামসনের কণ্ঠে, ‘টি-টোয়েন্টির অন্যতম সেরা বিজ্ঞাপন এই ম্যাচ। উপভোগ্য সিরিজ উপহার দেওয়ায় ভারতকে ধন্যবাদ জানাই। এখন আমরা বাংলাদেশের সিরিজের দিকে মনোযোগী হব, এটাই আন্তর্জাতিক ক্রিকেটের প্রকৃতি। তবে ছেলেরা মুখিয়ে আছে সিরিজটা ভালো করতে।’ সেই সিরিজ (তিন ফরম্যাটের) খেলতে বাংলাদেশি দল এর মধ্যে পৌঁছেও গেছে নিউজিল্যান্ডে।

এবারই প্রথম টি-টোয়েন্টিতে তিন ম্যাচের কোনো সিরিজ হারের তেতো স্বাদ পেল ভারত। এর আগে বিরাট কোহলি, রোহিত শর্মারা তিন ম্যাচের ১০টি সিরিজ খেলে জিতেছিল ৯টি আর ড্র করে একটিতে। নিউজিল্যান্ডের ২১২ রানের জবাবে শেষ ওভারে ভারতের দরকার ছিল ১৬। টিম সাউদির সেই ওভারে শেষ বলে দীনেশ কার্তিক ছক্কা মারলেও ভারত তুলতে পারে ১১ রান। কার্তিক প্রথম বলে ২ রানের পর দ্বিতীয় বলে রান পাননি। তৃতীয় বলে লং অনে পাঠিয়েও নেননি সিঙ্গেল। অথচ ক্রিজের অপর প্রান্তে তখন ছিলেন ১৩ বলে ২৬ করা ক্রুনাল পান্ডে। তাই সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচিত হচ্ছেন ১৬ বলে ৩৩ করা কার্তিক।

প্রথম ওভারে শিখর ধাওয়ান ৫ করে ফিরলেও রোহিত শর্মা ও বিজয় শংকরের ৮৫ রানের জুটিতে ভালো ভিত পেয়েছিল ভারত। রোহিত ৩২ বলে ৩৮ আর শংকর করেন ২৮ বলে ৪৩। ১৪১ থেকে ১৪৫—এই চার রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে সফরকারীরা। এই চাপটা কাটিয়ে উঠতে পারেননি কার্তিক, পান্ডেরা। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড : ২০ ওভারে ২১২/৪ (মুনরো ৭২, সিফার্ট ৪৩, গ্র্যান্ডহোম ৩০; কুলদীপ ২/২৬, ভুবনেশ্বর ১/৩৭)।

ভারত : ২০ ওভারে ২০৮/৬ (শঙ্কর ৪৩, রোহিত ৩৮, কার্তিক ৩৩*; মিচেল ২/২৭, স্যান্টনার ২/৩২)।

ফল : নিউজিল্যান্ড ৪ রানে জয়ী।

সিরিজ : নিউজিল্যান্ড ২-১ ব্যবধানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ : কলিন মুনরো।

ম্যান অব দ্য সিরিজ : টিম সিফার্ট।

 

 



মন্তব্য