kalerkantho


মুখোমুখি প্রতিদিন

আইসিসিই বলে বিপিএল দ্বিতীয় সেরা লিগ

১২ জানুয়ারি, ২০১৯ ০০:০০



আইসিসিই বলে বিপিএল দ্বিতীয় সেরা লিগ

আলট্রা এজ ছাড়াই ডিআরএস রাখা নিয়ে সমালোচনা থামাতে দ্রুতই উদ্যোগী হয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। গতকাল থেকেই ব্যবহার করা হচ্ছে এই প্রযুক্তি। এদিনই সন্ধ্যায় সংবাদমাধ্যমের মুখোমুখি বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যসচিব ইসমাইল হায়দার মল্লিক আসরের সম্প্রচারে নানা তথ্যবিভ্রাট, মিরপুরের উইকেট এবং জুয়া থেকে শুরু করে কথা বললেন আরো অনেক কিছু নিয়েই

প্রশ্ন : প্রোডাকশনের প্যাকেজের মধ্যে তো গ্রাফিক্স এবং ধারাভাষ্যও আছে। সেসবে তো ভুল হয়েই চলেছে।

ইসমাইল হায়দার মল্লিক : গ্রাফিক্সের কয়েকটি ভুল আমাদের চোখে পড়েছে। হয়তো আরো কিছু আছে যেগুলো আমাদের চোখে পড়েনি। আমরা কিন্তু সেসব প্রতিদিন জানাচ্ছি যাতে পরবর্তী সময়ে আর ভুল না হয়। জনবলের ক্ষেত্রেও কোনো কমতি নেই আমাদের। ড্রোন এসেছে কানাডা থেকে, স্পাইডার ক্যাম অস্ট্রেলিয়ার। আইসিসি যে কম্পানির কাছ থেকে নেয়, আমরাও তাদের কাছ থেকেই এনেছি। এবার ৩৫টি ক্যামেরা ব্যবহার করা হচ্ছে। আমরা আরো মানোন্নয়নের চেষ্টা করছি। কারণ আইপিএলের পর বিপিএলই বিশ্বের দ্বিতীয় সেরা ফ্রাঞ্চাইজি লিগ।

প্রশ্ন : কিসের ভিত্তিতে বলছেন এই কথা?

মল্লিক : এটি আমাদের কথা নয়। আমাদের বলায় কিছু যায় আসে না। আইসিসি থেকেই বিপিএলকে বিশ্বের দ্বিতীয় সেরা ফ্র্যাঞ্চাইজি লিগ বলা হয়। এখানে যেসব বিদেশি ক্রিকেটাররা খেলতে আসে, তারাও এটিকে দ্বিতীয় সেরা বলে। তা ছাড়া অন্যান্য বোর্ডের সঙ্গে আমাদের যখন কথাবার্তা হয়, তারাও বিপিএলকে উঁচুদরের টুর্নামেন্ট বলেই মূল্যায়ন করে।

প্রশ্ন : সম্প্রচারের মানোন্নয়নের সুযোগও তো আছে।

মল্লিক : আমরা বলছি না যে এটিই সেরা প্রডাকশন। তবে প্রযুক্তি ও যন্ত্রপাতির দিক থেকে বলতে পারি আইসিসি বিশ্বকাপেও এত কিছু ব্যবহার করে না। তবে মানোন্নয়নের সুযোগ অবশ্যই আছে। উন্নতির চেষ্টা করছি। ভালো ধারাভাষ্যকার আনারও চেষ্টা করছি। যেমন ড্যারেল কালিনান আসছেন।

প্রশ্ন : জুয়া প্রতিরোধে বর্তমান ব্যবস্থাটা কী?

মল্লিক : আমরা কিন্তু জুয়া নিয়ে অনেক বেশি কঠোর। এক বছর আমরা বিপিএল করিনি শুধু এই বিষয়গুলো ঠিক করার জন্য। এখন সাদা পোশাক এবং ইউনিফর্মধারী প্রায় হাজারখানেক লোক এই বিষয়টি নিয়মিত দেখভাল করছে। প্রতিটি হোটেলে আমাদের অ্যান্টি করাপশন টিম আছে। খেলোয়াড়দের নজরে রাখা হচ্ছে।



মন্তব্য