kalerkantho


শীর্ষস্থান নিশ্চিত করার রাতে অনিশ্চয়তায় লিওঁ

১২ ডিসেম্বর, ২০১৮ ০০:০০



শীর্ষস্থান নিশ্চিত করার রাতে অনিশ্চয়তায় লিওঁ

নক আউট পর্ব নিশ্চিত করে ফেলা ১২ দলের ৭টিই আজ নামছে মাঠে। এই ৭ দলের মধ্যে রিয়াল মাদ্রিদের গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে পা রাখা নিশ্চিত। বাকি ৬ দলের সমীকরণটা গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার অথবা না হওয়ার। চ্যাম্পিয়ন হলে শেষ ষোলোতে মুখোমুখি হতে হবে গ্রুপ রানার্স-আপ হয়ে উঠে আসা কোনো দলের, এ টুকুই সুবিধা। ইউরোপের সেরা আসরে গ্রুপ চ্যাম্পিয়ন আর রানার্স-আপের তফাত যদিও সামান্য, তবে নক আউটে এ সামান্য ব্যবধানই হয়ে যেতে পারে অসামান্য! সেই বাড়তি ব্যবধানটা কাজে লাগাতেই আজ ৩ পয়েন্টের জন্যই ঝাঁপাবে শেষ ষোলো নিশ্চিত করে ফেলা আয়াক্স, বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার ইউনাইটেড, জুভেন্টাস ও ম্যানচেস্টার সিটি। গ্রুপ চ্যাম্পিয়ন আগেই হয়ে গেছে রিয়াল, রোমাও নিশ্চিত রানার্স-আপ। আজকের ম্যাচের ফল তাই সীমাবদ্ধ শুধু কাগজে-কলমে।

আমস্টারডামে, ইয়োহান ক্রুইফ অ্যারেনায় মুখোমুখি হবে আয়াক্স আর বায়ার্ন। গ্রুপ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হওয়ার আগে দুই দলই নিশ্চিত করে ফেলেছে শেষ ষোলো। আজ ড্র করলেই বায়ার্ন হয়ে যাবে গ্রুপ চ্যাম্পিয়ন; আর শীর্ষে থেকে শেষ ষোলোতে পা ফেলতে হলে আজ নিজ মাঠে জিততে হবে আয়াক্সকে। একই গ্রুপের বেনফিকার চ্যাম্পিয়নস লিগে পদচারণ এ মৌসুমে এখানেই শেষ, তারা চলে যাচ্ছে ইউরোপা লিগে। প্রিমিয়ার লিগে চেলসির কাছে হারের পর আজ নিজ মাঠে হফেনহেইমের মুখোমুখি ম্যানচেস্টার সিটি। জার্মান দলটির বিপক্ষে ড্র করলেই চলবে পেপ গার্দিওলার দলের, তাতেই ‘এফ’ গ্রুপের শীর্ষস্থানটা পেয়ে যাবে সিটিজেনরা। অন্য ম্যাচটায় অলিম্পিক লিওঁ যদি শাখতার দোনেেস্কর কাছে হেরে যায়, তাহলে শাখতারই উঠবে শেষ ষোলোতে। এমনটা হলে অবশ্য ম্যানসিটি হেরে গেলেও গ্রুপ চ্যাম্পিয়নই থাকবে। শাখতার-লিওঁ ম্যাচ থেকে ১ পয়েন্ট পেলেই লিওঁ চলে যাবে নক আউটে; আর জিতলে যাবে শাখতারই। হফেনহেইম যদি হারিয়েই দেয় ম্যানসিটিকে; আর অন্যদিকে হেরে যায় শাখতার, তাহলে ইউরোপা লিগে খেলার সুযোগ পাবে হফেনহেইম।

‘জি’ গ্রুপে চ্যাম্পিয়ন ও রানার্স-আপ ঠিক হয়ে গেছে আগেই। ৫ খেলায় ১২ পয়েন্ট নিয়ে রিয়াল চ্যাম্পিয়ন, ৯ পয়েন্ট নিয়ে রোমা রানার্স-আপ। ভিক্টোরিয়া প্লজেন আর সিএসকেএ মস্কো—দুই দলেরই পয়েন্ট ৪। আজ রোমা ও রিয়ালের কাছ থেকে যে দল বেশি পয়েন্ট আদায় করতে পারবে, তারাই খেলবে ইউরোপায়। একই ভাগ্য হলে হেড-টু-হেডে এগিয়ে থাকা প্লজেন খেলবে ইউরোপা লিগে। এইচ গ্রুপে জুভেন্টাস ও ম্যানইউ—দুই দলেরই নক আউট পর্ব নিশ্চিত। জুভেন্টাস জিতলে আর ম্যানইউ না জিতলে জুভেন্টাস হবে গ্রুপ চ্যাম্পিয়ন। একই সমীকরণ ম্যানইউর জন্যও। তারা যদি ভ্যালেন্সিয়াকে হারায় আর জুভেন্টাস যদি হেরে যায় ইয়ং বয়েজের কাছে, তাহলে রেড ডেভিলরাই হবে গ্রুপ চ্যাম্পিয়ন।

আজকের রাতটা তাই ভাগ্যরজনী শুধু লিওঁ আর শাখতারের জন্যই। উয়েফা ডট কম



মন্তব্য