kalerkantho



১২৫ বছরের রেকর্ডে ম্যানসিটি

৬ ডিসেম্বর, ২০১৮ ০০:০০



১২৫ বছরের রেকর্ডে ম্যানসিটি

ম্যানচেস্টার সিটিকে থামাবে কে? সেই এপ্রিলে প্রিমিয়ার লিগে সবশেষ হেরেছিল পেপ গার্দিওলার দল। এরপর দাপট দেখিয়ে অপরাজিত টানা ২১ ম্যাচে। বাধা হতে পারল না ওয়াটফোর্ডও। গত পরশু তাদেরই মাঠে ৭০ শতাংশ বলের দখল রেখে ২-১ গোলের জয় ম্যানসিটির। শেষ দিকে এক গোল ফিরিয়ে ওয়াটফোর্ড হঠাৎ ম্যাচে উত্তেজনা আনলেও শেষ পর্যন্ত মাঠ ছাড়ে হার নিয়ে। এই জয়ে ম্যানসিটির শীর্ষস্থানটা সুসংহত হলো আরো। দুইয়ে থাকা লিভারপুলের চেয়ে তারা এগিয়ে ৫ পয়েন্টে। ওয়াটফোর্ডের বিপক্ষে সব শেষ ৯টি ম্যাচই জিতল ম্যানসিটি, গোল পার্থক্য ২৯-৫। লিগে ১৫ ম্যাচ শেষে তাদের গোল ব্যবধান +৩৮। প্রথম ১৫ ম্যাচ শেষে ১৮৯২-৯৩ মৌসুমে এই লিগে তাদের চেয়ে ভালো গোল ব্যবধান ছিল শুধু সান্ডারল্যান্ডের (+৩৯)। তার মানে গত ১২৫ বছরে সান্ডারল্যান্ডের পরই সেরা ম্যানসিটি। এ বছর তারা প্রিমিয়ার লিগে গোল করেছে ৪৫ আর হজম করেছে মাত্র ৭টি।

এদিকে ফ্রেঞ্চ লিগ ওয়ানে রেলিগেশনের লাল অঞ্চল থেকে বের হয়ে এসেছে থিয়েরি অঁরির মোনাকো। অ্যামিয়েকে ২-০ গোলে হারিয়ে তারা এখন ১৭ নম্বরে। রাদামেল ফালকাও দুটি গোলই করেছেন পেনাল্টি থেকে। দুইয়ে থাকা লিল ১-০ গোলে জিতেছে মঁপেলিয়েরের মাঠে।

ওয়াটফোর্ডের মাঠে দুই অর্ধে দুই গোল ম্যানচেস্টার সিটির। দুটিতেই অবদান ম্যাচসেরা রিয়াদ মাহারেজের। ৪০ মিনিটে আলজেরিয়ান এই তারকার ডান দিক থেকে বাড়ানো ক্রস ছোট ডি-বক্সে পেয়ে লক্ষ্যভেদ লিরয় সানের। এর কিছুক্ষণ আগে তাঁর একই ধরনের একটি ক্রসে সুযোগ কাজে লাগাতে পারেননি দাভিদ সিলভা। ৫১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মাহারেজ। গ্যাব্রিয়েল জেসুসের কাটব্যাক ১৫ গজ দূরে ফাঁকায় পেয়েছিলেন তিনি। সেখান থেকে নেওয়া নিচু শটে খুঁজে নেন জাল।

৮৫ মিনিটে এক গোল ফেরায় ওয়াটফোর্ড। ফরাসি মিডফিল্ডার আবদুলাই দুকুরে দ্বিতীয় প্রচেষ্টায় আলতো টোকায় বল জড়ান জালে। পুরো ম্যাচ দাপটে খেললেও শেষ পাঁচ মিনিট এলোমেলো হয়ে পড়ে ম্যানচেস্টার সিটি। গোল শোধে মরিয়া ওয়াটফোর্ডের গোলরক্ষকও এ সময় উঠে এসেছিলেন সিটির অর্ধে। এর পরও ফেরানো হয়নি সমতা। ম্যাচ শেষে এই পাঁচ মিনিটের কথাই আলাদা করে জানালেন পেপ গার্দিওলা, ‘২-০ গোলে এগিয়ে থাকা মানে ম্যাচ জয় নিশ্চিত নয়। তৃতীয় গোল করতে হতো আমাদের। শেষ পাঁচ মিনিট ওরা আমাদের চেয়ে ভালো ছিল। প্রিমিয়ার লিগে আপনি কখনো স্বস্তিতে থাকতে পারেন না, এ জন্যই এটা এত সুন্দর।’

প্রিমিয়ার লিগের অন্য ম্যাচে ওয়েস্ট হাম ৩-১ গোলে কার্ডিফকে, ব্রাইটন ৩-১ গোলে ক্রিস্টাল প্যালেসকে আর বোর্নমাউথ ২-১ গোলে হারিয়েছে হাডার্সফিল্ডকে। বিবিসি



মন্তব্য