kalerkantho



চ্যাম্পিয়নদের টপকে সেরা ডাচরা

২১ নভেম্বর, ২০১৮ ০০:০০



চ্যাম্পিয়নদের টপকে সেরা ডাচরা

হয় ফ্রান্স, নয় জার্মানি। উয়েফা নেশনস লিগের ‘এ’ লিগের ১ নম্বর গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে ভাবা হচ্ছিল এ দুটি দেশের কথাই। তৃতীয় দল নেদারল্যান্ডস তো সর্বশেষ দুটি বড় টুর্নামেন্ট ২০১৮ বিশ্বকাপ এবং ২০১৬ ইউরোর চূড়ান্ত পর্বেই উঠতে পারেনি। তারাই সর্বশেষ দুই বিশ্বকাপ বিজয়ীদের টপকে গ্রুপসেরা হবে কিভাবে!

হলো কিন্তু ঠিক তা-ই। সেটিও কী রুদ্ধশ্বাস নাটকীয়তার পর! পরশু শেষ পাঁচ মিনিটের দুই গোলে জার্মানির সঙ্গে ২-২ গোলে ড্র করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ডাচদের এই অর্জন। আগামী গ্রীষ্মে পর্তুগালে অনুষ্ঠেয় চূড়ান্ত পর্বে পর্তুগাল, ইংল্যান্ড ও সুইজারল্যান্ডের সঙ্গী এখন নেদারল্যান্ডস।

জার্মান-ডাচ লড়াইয়ে আগুনে উত্তাপ থাকে সব সময়। পরশুর দ্বৈরথেও ঝাঁজের অভাব ছিল না। খেলা মাঠে গড়ানোর আগেই গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা থেকে শুধু ছিটকে যায়নি জার্মানি, গ্রুপের শেষ দল হিসেবে নেশনস লিগের আগামী আসরে ২ নম্বর গ্রুপে অবনমনও নিশ্চিত। ফলে ইওয়াখিম ল্যোভের দলের কাছে লড়াইটি ছিল মর্যাদার, কক্ষপথে ফেরার। অন্যদিকে ‘কমলা’ সৈনিকদের সামনে উপলক্ষ ডাচ ফুটবলকেই কক্ষপথে ফেরানোর। ড্র করলেই ডাচরা উঠে যাবে নেশনস লিগের চূড়ান্ত পর্বে। আগেই গ্রুপের খেলা শেষ করা ফ্রান্সের সমান ৭ পয়েন্ট হবে তাহলে নেদারল্যান্ডসের। দুই দলের মুখোমুখি লড়াইয়ে একটি করে জয়-হার তাদের। কিন্তু ফরাসিদের জয় যেখানে ২-১ গোলে, ডাচদের ২-০ ব্যবধানে। ফলে সেখানে এগিয়ে থাকায় চূড়ান্ত পর্বে যাবে নেদারল্যান্ডস।

সে জন্য জার্মানির সঙ্গে ড্র করলেই চলবে!

সে কাজটি কত কঠিনই না মনে হচ্ছিল! টিমো ভেরনান ও লেরয় সানের গোলে ২০ মিনিটের মধ্যেই ২-০ ব্যবধানে যে এগিয়ে যায় জার্মানরা! তবে ৮৫তম মিনিটে বক্সের বাইরে থেকে কুইন্সি প্রমিসের গোলের পর ইনজুরি সময়ে অধিনায়ক ফিরজিল ফন ডাইকের ভলিতে ম্যাচ ড্র করে ২-২ গোলে। উঠে যায় নেশনস লিগের চূড়ান্ত পর্বে। চার খেলায় মাত্র ২ পয়েন্ট পাওয়া জার্মানির কোচ ল্যোভের চাকরি ঝুলছে অনিশ্চয়তার সুতায়।

এ ছাড়া পরশু নেশনস লিগের অন্যান্য খেলায় চেক প্রজাতন্ত্র ১-০ গোলে স্লোভাকিয়াকে, নরওয়ে ২-০ গোলে সাইপ্রাসকে, জর্জিয়া ২-১ গোলে কাজাকিস্তান ও মেসিডোনিয়া ৪-০ ব্যবধানে জিব্রাল্টারকে হারিয়েছে। ড্র হয়েছে ডেনমার্ক-আয়ারল্যান্ড, অ্যান্ডোরা-লাটভিয়া, বুলগেরিয়া-স্লোভেনিয়া এবং লিচেনস্টেইন-আর্মেনিয়ার ম্যাচ। এএফপি



মন্তব্য