kalerkantho



হেরে বিদায়ের শঙ্কায় স্পেন

১৭ নভেম্বর, ২০১৮ ০০:০০



হেরে বিদায়ের শঙ্কায় স্পেন

ইংল্যান্ডের রুনির শেষ

মাস দুয়েক আগে এই স্পেনই না এই ক্রোয়েশিয়াকে হারিয়েছিল ৬-০ গোলে! সেই লুইস এনরিকের দল কিনা পরশু বিশ্বকাপের রানার্স-আপ দলের কাছে হেরে গেল ২-৩ গোলে! তাতে উয়েফা নেশন্স লিগে স্পেনের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা নির্ভরশীল হয়ে পড়ল অন্য দলগুলোর ওপর।

লিগ ওয়ানের চার নম্বর গ্রুপে স্পেনের সব খেলা শেষ। চার খেলায় সমান দুটি জয়-হারে তাদের পয়েন্ট ৬। তিন খেলায় একটি করে জয়-ড্র-হারে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়ার পয়েন্ট ৪। কাল ওয়েম্বলিতে গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে দল দুটি। তাতে ড্র হলে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শিরোপা লড়াইয়ের চার দলের মধ্যে জায়গা করে নেবে স্পেন। অন্য ফলেই বাদ তারা। তখন ইংল্যান্ড-ক্রোয়েশিয়া ম্যাচে জিতবে যে দল, জুনে ট্রফির লড়াইয়ে চতুষ্টয়ের এক দল হিসেবে খেলবে তারাই।

অথচ নেশন্স লিগের এই গ্রুপে প্রথম দুই ম্যাচেই জিতেছিল স্পেন। ইংল্যান্ডের মাটিতে ২-১ গোলের জয়ে শুরুর পর ঘরের মাঠে ক্রোয়াটদের উড়িয়ে দেয় ৬-০ ব্যবধানে। ওয়েলসের বিপক্ষে প্রীতি ম্যাচটি ৪-১ গোলে জিততেও সমস্যা হয়নি। এনরিকের অধীনে স্প্যানিশ ফুটবলের পুনর্জাগরণ হচ্ছে বলে ধারণা করা হচ্ছিল তখন। কিন্তু নিজ দেশে ইংল্যান্ডের কাছে ২-৩ গোলের হার সে ধারণায় এঁকে দেয় প্রশ্নবোধক চিহ্ন। আর পরশু ক্রোয়াটদের কাছে হারের পর তো স্পেনের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া নিয়েই এখন ঘোর সংশয়।

গোলশূন্য প্রথমার্ধের পর আন্দ্রেই ক্রামারিচের গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। দানি সেবাইয়োস সমতা ফেরানোর পর স্পেন আবার পিছিয়ে পড়ে তিন জেদভাইয়ের গোলে। আবার ম্যাচে সমতা ফেরে ৭৮তম মিনিটে সের্হিয়ো রামোসের পেনাল্টি গোলে। রুদ্ধশ্বাস শেষ ১০ মিনিটের মঞ্চ প্রস্তুত হয়ে যায় তাতে। ইনজুরি সময়ে জেদভাইয়ের দ্বিতীয় গোলে শেষ হাসি ক্রোয়েশিয়ার। স্তব্ধ স্পেন এখন গ্রুপের শেষ ম্যাচের দিকে অসহায় অপেক্ষায় তাকিয়ে।

স্পেনের কোচ হিসেবে দারুণ শুরুর পর এমন পা হড়কানোয় হতভম্ব এনরিকে। বিশেষত ক্রোয়েশিয়ার কাছে এই হারটা মানতেই পারছেন না, ‘ম্যাচে ছেলেদের পারফরম্যান্স নিয়ে আমি বেশ খুশি। হারটা তাই আমাদের প্রাপ্য ছিল না বলেই মনে করি। ফুটবল আজ আমাদের প্রতি বড্ড অন্যায় করল।’ ক্রোয়েশিয়া ক্যাম্প উদ্বেলিত ওই গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনায়। কোচ জ্লাতকো দালিচ ভীষণ সন্তুষ্ট স্পেনের বিপক্ষে দলের পারফরম্যান্সে, ‘দারুণ ফুটবল খেলার পুরস্কারই পেয়েছি আমরা।’

লিগ ওয়ানের দুই নম্বর গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে শিরোপা লড়াইয়ে যাওয়ার সম্ভাবনা উজ্জ্বল করেছে বেলজিয়াম। মিকি বাতসুয়ায়ির জোড়া গোলে পরশু আইসল্যান্ডকে হারায় তারা ২-০ ব্যবধানে। তিন খেলায় এখন পূর্ণ ৯ পয়েন্ট বিশ্বকাপ সেমিফাইনালিস্টদের। ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয়তে সুইজারল্যান্ড। গ্রুপের শেষ খেলায় সুইসদের কাছে না হারলেই গ্রুপ চ্যাম্পিয়ন হবে তাই বেলজিয়াম।

এ ছাড়া উয়েফা নেশন্স লিগে পরশুর অন্যান্য খেলায় গ্রিস ১-০ গোলে ফিনল্যান্ডকে, হাঙ্গেরি ২-০ গোলে এস্তোনিয়াকে, বেলারুশ ২-০ গোলে লুক্সেমবার্গকে, মলদোভা ১-০ গোলে সান মারিনোকে হারিয়েছে। ১-১ গোলে ড্র হয়েছে কাজাকিস্তান-লাটভিয়া ও অ্যান্ডোরা-জর্জিয়ার ম্যাচ; গোলশূন্য ড্র অস্ট্রিয়া-বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনার খেলা।

এছাড়া প্রীতি ম্যাচে জার্মানি ৩-০ গোলে হারিয়েছে রাশিয়াকে। জয় পেয়েছে ইংল্যান্ডও। ৩-০ গোলে তারা হারিয়েছে যুক্তরাষ্ট্রকে। ওয়েইন রুনি আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নিয়েছেন এই ম্যাচ খেলে। গোল না পেলেও দলের জয়ে বিদায়টা হয়েছে স্মরণীয়। এএফপি



মন্তব্য