kalerkantho



ক্যান্ডিতে রুটের সেঞ্চুরি

১৭ নভেম্বর, ২০১৮ ০০:০০



ক্যান্ডিতে রুটের সেঞ্চুরি

আক্রমণাত্মক ক্রিকেটের প্রতিশ্রুতি দিয়ে শ্রীলঙ্কা এসেছিলেন জো রুট। ক্যান্ডি টেস্টে লঙ্কান স্পিনারদের সেই আক্রমণই করে গেল ইংল্যান্ড। টার্নিং উইকেটেও তৃতীয় দিন সফরকারীদের রান রেট ৪.২৬! ইংল্যান্ড টেস্ট নাকি ওয়ানডে খেলছে গুলিয়ে যাচ্ছিল তাই। অগ্রণী ভূমিকা অধিনায়ক রুটের। করেছেন ১৫তম টেস্ট সেঞ্চুরি। ১৪৬ বলে ১২৪ রানের ইনিংসে বাউন্ডারি ১০ ও ছক্কা ২টি। আলোস্বল্পতায় ইংল্যান্ড দিন শেষ করেছে ৯ উইকেটে ৩২৪ রানে। সব মিলিয়ে তাদের লিড ২৭৮ রানের। ক্যান্ডিতে যেভাবে বল টার্ন করছে তাতে শ্রীলঙ্কার জন্য সহজ হবে না এই ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরানোটা। আকিলা ধনাঞ্জয়া ৬, দিলরুয়ান পেরেরা ২ ও মালিন্দা পুষ্পকুমারার শিকার ১ উইকেট।

ক্যান্ডিতে প্রথম ইনিংসে ইংল্যান্ডের সংগ্রহ ২৯০ রান। জবাবে শ্রীলঙ্কা করে ৩৩৬। গতকাল তৃতীয় দিন ১ রান করা ওপেনার জ্যাক লিচকে এলবিডাব্লিউ করেন দিলরুয়ান পেরেরা। দ্বিতীয় উইকেটে ররি বার্নস ও কিটন জেনিংস ৭৩ রানের জুটি গড়ে সামলান ধাক্কাটা। ২৬ করা জেনিংসেকে ফেরান আকিলা ধনাঞ্জয়া। টার্নিং উইকেটে স্পিনারদের সামলাতে ইংলিশ ব্যাটসম্যানদের অস্ত্র ছিল সুইপ। এই সুইপ করতে গিয়েই আউট ৯ ব্যাটসম্যানের সাতজন। অধিনায়ক জো রুট সুইপ, রিভার্স সুইপের পাশাপাশি ডাউন দ্য ট্র্যাকে এসে স্ট্রেট ড্রাইভ করে গেছেন দিনভর। তিনি ৫০ করেন ঠিক ৫০ বলে। ইংল্যান্ড লাঞ্চে যায় ৪ উইকেটে ১৩১ আর চা বিরতিতে ৬ উইকেটে ২৫৯ রানে।

চা বিরতির ১০ ওভার পর ১২৪ রানে আকিলা ধনাঞ্জয়ার বলে এলবিডাব্লিউ হয়ে ফেরেন জো রুট। এটা টেস্টে তাঁর ১৫তম আর বিদেশের মাটিতে চতুর্থ সেঞ্চুরি। উইকেটের চারদিকে শট খেলা রুটের ইনিংসে মুগ্ধতা জানিয়েছেন ইংলিশ সাবেক অধিনায়ক মাইকেল ভন, ‘আমার মনে হয় সব তরুণের এই ইনিংসটি দেখা উচিত। কিভাবে টার্নিং উইকেটে খেলতে হয় ভালোভাবে দেখিয়েছে রুট।’ এ ছাড়া ররি বার্নস ৫৯, জস বাটলার করেছেন ৩৪। প্রথম টেস্টের ম্যাচসেরা বেন ফোকস অপরাজিত ১০২ বলে ৩ বাউন্ডারি ১ ছক্কায় ৫১ রানে। প্রথম ইনিংসে তিন নম্বরে নেমে ব্যর্থ হয়েছিলেন বেন স্টোকস। গতকাল পাঁচে ফিরে এসেও আউট ০ রানে। আকিলা ধনাঞ্জয়া ১০৬ রানে নিয়েছেন ৬ উইকেট। ক্রিকইনফো



মন্তব্য