kalerkantho



মুখোমুখি প্রতিদিন

আশা করছি কোনো একজন দাঁড়িয়ে যাবে

১৫ নভেম্বর, ২০১৮ ০০:০০



আশা করছি কোনো একজন দাঁড়িয়ে যাবে

জিততে হলে অসাধ্যসাধনই করতে হবে জিম্বাবুয়েকে। তবু হাল ছাড়লেন না জিম্বাবুয়ের কোচ লালচাঁন রাজপুত। আজ শেষ দিনে অন্তত ম্যাচ বাঁচানো সম্ভব বলেই মনে করছেন তিনি। সেই বিশ্বাসের কথাই বললেন সংবাদমাধ্যমের কাছে

 

প্রশ্ন : জিম্বাবুয়ের এই টেস্ট বাঁচানোর সম্ভাবনা কতখানি?

লালচাঁন রাজপুত : ক্রিকেট খেলাটিই অনিশ্চয়তার। আপনি জানতে পারবেন না যে কী ঘটবে। শুধু দু-একটা বড় জুটির দরকার হয়। এমনটা ঘটেই থাকে। কিছুদিন আগে অস্ট্রেলিয়া-পাকিস্তানের ম্যাচটি যদি দেখেন, তাহলে বুঝতে পারবেন। ওরা (অস্ট্রেলিয়া) ম্যাচটি বাঁচিয়েছিল। (ওসমান) খাজা পুরো দিন ব্যাট করেছিল। তাই আমরা আশা করছি কোনো একজন দাঁড়িয়ে যাবে এবং একটি সেশন ব্যাট করবে। কারণ এটা শুধুই তিন সেশনের ব্যাপার। সুতরাং এক সেশন যদি ব্যাট করতে পারেন, তাহলে ধীরে ধীরে এটা সম্ভবপর হবে। আমরা ইতিবাচকই থাকছি এবং আশা করছি ম্যাচটি বাঁচাতে পারব।

প্রশ্ন : শেষ দিনে তাহলে কোন মানসিকতা নিয়ে নামবেন?

রাজপুত : আমরা এখন উইকেট নিয়ে ভাবছিই না। এখন শুধু মানসিক প্রস্তুতি এটাই থাকতে হবে যে বলের গুণাগুণ যাচাই করে খেলতে হবে। উইকেট কখনোই আমাদের নিয়ন্ত্রণে নেই, এটা নিয়ন্ত্রণ করা অসম্ভবও। সুতরাং আসল ব্যাপার হচ্ছে নিজের ডিফেন্স ও প্রবৃত্তির ওপর ভরসা করে বলের গুণ বিচার করে খেলা। আশা করছি আমরা প্রতিটি বলের মেধা অনুযায়ী ইতিবাচক মনোভাবে খেলে সেশনগুলো পার করতে পারব। আলগা বলের অপেক্ষায় থাকব।

প্রশ্ন : প্রতি ইনিংসের শুরুতে বোলিংয়ে নিয়ন্ত্রণ থাকলেও পরে আপনারা সেটি হারিয়েছেন।

রাজপুত : আমরা নতুন বলে ভালো করেছি। জার্ভিস ও চাতারা অসাধারণ বোলিং করেছে। উইকেটের দিকে যদি দেখেন বল শক্ত থাকলে এটা ভালোই আচরণ করে, কিন্তু বল নরম হয়ে গেলে ব্যাটসম্যানদের জন্য খেলা সহজ হয়ে যায়। আমরা খুবই দুর্ভাগা যে চাতারা প্রথম ইনিংসে ইনজুরিতে পড়েছে। সে কারণে আমাদের একটা বোলার কম। কিন্তু আবার আজকে আমরা নতুন বলে ভালো করেছি, টিরিপানো ও জার্ভিস, দুজনেই ভালো করেছে।

প্রশ্ন : শেষ দিনে কোন ব্যাপারটি সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে?

রাজপুত : প্রথম ঘণ্টাই গুরুত্বপূর্ণ। যদি ব্রেন্ডন (টেলর) ও শন উইলিয়ামস ব্যাট চালিয়ে যেতে পারে, তাহলে চাপটা ফিল্ডিং দলের ওপর গিয়ে পড়বে।

প্রশ্ন : বাংলাদেশের স্পিনারদের সামলানোর প্রস্তুতিটা কেমন?

রাজপুত : তাইজুল অনেক উইকেট নিয়েছে, কিন্তু ওর উইকেটগুলোর দিকে তাকালে দেখবেন ওই বলগুলো তেমন ঘোরেনি। অধিকাংশই ভেতরে চলে এসেছে। আমরা এটা নিয়ে কথাও বলেছি। সবচেয়ে বড় কথা হলো আমি সব সময় বিশ্বাস করি যে আপনাকে ইতিবাচক থাকতে হবে। প্রথম সেশনটা খুবই গুরুত্বপূর্ণ। আমরা যদি প্রথম সেশনটা ভালো খেলতে পারি, তাহলে বাকি দুটি পার করাও সহজ হবে।



মন্তব্য