kalerkantho


মুখোমুখি প্রতিদিন

দেশের বাইরে টেস্ট সিরিজ জেতা হবে আরো বিশেষ

১০ নভেম্বর, ২০১৮ ০০:০০



দেশের বাইরে টেস্ট সিরিজ জেতা হবে আরো বিশেষ

৭ টেস্টের ক্যারিয়ারে সিলেটেই প্রথম জয়ের অনুভূতির সঙ্গে পরিচয় হয়েছে পিটার মুরের। দারুণ স্পিন সামলাতে জানা জিম্বাবুয়ের এই ব্যাটসম্যান এবার মিরপুর টেস্টও জিতে সফরটিকে স্মরণীয় করে রাখতে চান আরো। সেই চাওয়ার কথাই কাল বললেন সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে

 

প্রশ্ন : সিলেট টেস্টে স্পিন ভালো সামলানোর রহস্য কী?

পিটার মুর : স্পিন খেলার সময় নিজের রক্ষণটা মজবুত রাখার চেষ্টা করেছি আমি। যেটি করতে আমি খুব ভালোভাবে সক্ষমও। আমি জানতাম ওই কন্ডিশনে আগে ব্যাটিং করাটাই সুবিধার হবে। আমি চেয়েছি সেই সুবিধাটা যেন যথাসম্ভব কাজে লাগাতে পারি। নিশ্চিত করতে চেয়েছি আমরা যাতে পুরো প্রথম দিনটাই পার করে দিতে পারি। তা পেরেছি বলেই আমরা ম্যাচে ভালো অবস্থানে গিয়েছি। আশা করছি, পরের টেস্টেও এই ব্যাটিংটা ধরে রাখতে পারব।

প্রশ্ন : নিজের স্পিন খেলার সামর্থ্য বাড়ালেন কী করে?

মুর : সত্যি কথা বললে আমি ঠিক নিশ্চিত নই। তবে হ্যাঁ, আমাদের সাবেক কোচ ল্যান্স ক্লুজনারের সঙ্গে আমি প্রচুর কাজ করেছি। সম্ভবত শেষবার যখন বাংলাদেশে খেলতে এসেছিলাম, তখনই। আমার প্যাডের সামনে ব্যাট রাখার ব্যাপারটি নিয়ে দারুণ কিছু জিনিস তিনি আমাকে শিখিয়েছিলেন। সেসব নিয়েই আমি প্রচুর খেটেছি। অবশ্যই জিম্বাবুয়ের কন্ডিশন স্পিন উপযোগী নয়। তবে ওই শিক্ষাটা আমার কাজে লেগেছে। যখনই আমি এই উপমহাদেশে এসেছি, স্পিনের বিপক্ষে ভালো ব্যাটিং করেছি। হ্যাঁ, কৃতিত্ব কাউকে দিতে হলে ক্লুজনারকেই দিতে হবে।

প্রশ্ন : টেস্ট সিরিজ জিততে পারবেন বলে মনে হচ্ছে?

মুর : এটা বলতে পারি যে আমাদের দল খুবই ভালো অবস্থায় রয়েছে। তবে আমরা এটিও জানি যে কাজটা ভীষণ চ্যালেঞ্জিং হবে। এখানকার (মিরপুরের) উইকেট অবশ্য ভিন্নই হবে। আমার মনে হচ্ছে এটা কিছুটা অনিশ্চিত চরিত্রের উইকেটও। আমরা আবার এটাও জানি যে বাংলাদেশও জেতার জন্য মরিয়া হয়ে থাকবে। কাজেই কঠিন ম্যাচ হবে। এই ম্যাচে নিজেদের মেলে ধরার জন্য আমরাও সবাই প্রস্তুত।

প্রশ্ন : সিলেট টেস্টের জয় কতটা স্মরণীয় হয়ে থাকবে?

মুর : অবশ্যই দারুণ স্মরণীয় টেস্ট হয়ে থাকবে। এই প্রথম আমি টেস্ট জয়ের স্বাদ নিলাম। দলের বোধহয় আমরা সাতজন আছি, যারা এই প্রথম টেস্ট জিতলাম। কাজেই এটা সবার জন্যই ছিল বিশেষ কিছু। তবে দেশের বাইরে টেস্ট সিরিজ জেতাটা নিঃসন্দেহে আরো বেশি বিশেষ কিছুই হবে। চাইব টেস্ট সিরিজ জিতে সফরটিকে আরো স্মরণীয় করে রাখতে।

প্রশ্ন : সিলেট টেস্ট জয়ে অভিষিক্ত লেগস্পিনার ব্রেন্ডন মাভুতাও দারুণ ভূমিকা রেখেছেন। এই তরুণের ভবিষ্যৎ কেমন দেখছেন?

মুর : দারুণ প্রতিভাবান তরুণ ক্রিকেটার ও। অবশ্যই ওর সামনে উজ্জ্বল ভবিষ্যৎ। এখন জিম্বাবুয়ে যদি ওর যত্ন নেয় এবং ও নিজে যদি ক্রিকেটার হিসেবে নিজেকে পরিণত করে তোলার চেষ্টা অব্যাহত রাখে, তাহলে সেটি আমাদের ভবিষ্যতের জন্য দারুণ কিছুই হবে।



মন্তব্য