kalerkantho


আরেকটি রেকর্ডের সামনে কোহলি

২৪ অক্টোবর, ২০১৮ ০০:০০



আরেকটি রেকর্ডের সামনে কোহলি

একের পর এক চূড়া ডিঙিয়ে চলেছেন বিরাট কোহলি। পেছনে ফেলছেন শচীন টেন্ডুলকারের গড়া রেকর্ডগুলো। এবার আরো একটা মাইলফলকের সামনে ভারতীয় অধিনায়ক। ওয়ানডেতে কোহলির রান ৯ হাজার ৯১৯। ১০ হাজারের চূড়ায় পা রাখতে দরকার আর ৮১ রান। আজ বিশাখাপত্তমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে হয়ে যেতে পারে কীর্তিটা। তাহলেই গড়বেন দ্রুততম ১০ হাজারের কীর্তি।

ওয়ানডেতে সবচেয়ে কম ২৫৯ ইনিংসে ১০ হাজারের পৃথিবীতে পা রেখেছিলেন শচীন টেন্ডুলকার। কোহলি মাত্র ২০৪ ইনিংসে করে ফেলেছেন ৯ হাজার ৯১৯। এশিয়া কাপে বিশ্রামে থাকায় তুলতে পারেননি মরুঝড়। ছুটি কাটিয়ে ফিরেই দুর্বার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ক্যারিবীয় বোলারদের সাধারণ মানে নামিয়ে গুয়াহাটিতে খেলেন ১৪০ রানের চোখজুড়ানো ইনিংস। একটা সময় ছিল ডাবলের হাতছানিও। শেষ পর্যন্ত দেবেন্দ্র বিশুর বলে থামতে হয় ১০৭ বলে ২১ বাউন্ডারি ও ২ ছক্কায় ১৪০-এ।

ভিভ রিচার্ডসের মতো ‘খুনে’ ব্যাটসম্যান নন বিরাট কোহলি। এর পরও রিচার্ডসের দ্রুততম ওয়ানডের ৫০০০ রানের রেকর্ডটা ভেঙেছিলেন ভারতীয় অধিনায়ক। ছিল দ্রুততম ৬০০০ রানের কীর্তিও (পরে দুটি রেকর্ডই ভাঙেন হাশিম আমলা)। সে সময় ক্যাবিবীয় কিংবদন্তি রিচার্ডস বলেছিলেন, ‘এই ছন্দটা ধরে রাখলে শচীনের ১৮ হাজার রানও পেছনে ফেলবে কোহলি।’ ১৮ হাজার দূরের পথ হলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অন্তত দ্রুততম ১০ হাজারের মাইলফলকের রেকর্ড গড়াটা সময়ের অপেক্ষা তাঁর।

রোহিত শর্মার সঙ্গে ব্যাটিং দারুণ উপভোগ করছেন কোহলি। সিরিজের প্রথম ওয়ানডেতে দ্বিতীয় উইকেটে দুজন গড়েন ২৪৬ রানের জুটি। ওয়ানডেতে দুজন ২০০-এর বেশি জুটি গড়েছেন পাঁচবার। এই ফরম্যাটে এমন কীর্তি নেই আর কারো। পাঁচ ডাবল সেঞ্চুরির তিনটি ভারতে, বাকি দুটি বিদেশের মাটিতে। বিরাট কোহলি-গৌতম গম্ভীর, শচীন টেন্ডুলকার-সৌরভ গাঙ্গুলি আর কুমার সাঙ্গাকারা-মাহেলা জয়াবর্ধনের রেকর্ড আছে দ্বিতীয় সর্বোচ্চ তিনটি ২০০ রান ছাড়ানো জুটির। পিটিআই



মন্তব্য