kalerkantho


ইউরোপিয়ান ফুটবল

ফেরার দিনে উত্তেজনাকর সব ম্যাচ

২০ অক্টোবর, ২০১৮ ০০:০০



আন্তর্জাতিক ফুটবলের বিরতির পর প্রিমিয়ার লিগ ফের শুরু হচ্ছে চেলসি-ম্যানচেস্টার ইউনাইটেড দ্বৈরথ দিয়ে। বিরতির পর প্রথম ম্যাচটিই লিগ টেবিলের শীর্ষ দুই দলের, সেভিয়ার সঙ্গে বার্সেলোনার। ৮ ম্যাচের ৪টিতেই হারা রিয়াল মাদ্রিদ আর লেভান্তের বিপক্ষে ম্যাচ দিয়ে লা লিগার শনিবারের সূচির শুরু।

 

আন্তর্জাতিক ফুটবলের বিরতির পর প্রিমিয়ার লিগ ফের শুরু হচ্ছে চেলসি-ম্যানচেস্টার ইউনাইটেড দ্বৈরথ দিয়ে। হোসে মরিনহোর সাবেক ক্লাব চেলসি, সাবেক ডেরা স্ট্যামফোর্ড ব্রিজে অতিথির বেশে স্বঘোষিত স্পেশাল ওয়ান। ম্যাচটি যেমনই হোক না কেন, ম্যাচের পরের সংবাদ সম্মেলনটা আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসতে পারে! স্প্যানিশ লিগ অবশ্য ফের শুরু হয়ে গেছে শুক্রবার রাত থেকেই, জার্মানি আর ফ্রান্সেও একই অবস্থা। তবে ‘উপাদেয়’ সব ম্যাচ তুলে রাখা আছে আজকের জন্যই।

শনিবারের স্টার্টারে চেলসি-ম্যানইউ। লিগে এখনো অপরাজিত চেলসি। ২০ পয়েন্ট তাদের, ম্যানসিটির সমান। তবে গোলগড় কম হওয়াতে চেলসি দুইয়ে। আন্তর্জাতিক বিরতিতে খেলোয়াড়দের ছাড়ার আগে, ৩-০ গোলে সাউদাম্পটনকে হারিয়েছিল চেলসি। অন্যদিকে লিগে ৮ ম্যাচের ৪টি জিতে আর ৩টি হেরে আটে থাকা ম্যানইউও লিগের সবশেষ ম্যাচটি জিতেছিল দুর্দান্তভাবে, অ্যালেক্স ফার্গুসনের সময়কে মনে করিয়ে দিয়ে! নিউক্যাসলের বিপক্ষে পিছিয়ে পড়েও ৩-২ গোলে জেতা ম্যাচে শেষ গোলটা করেছিলেন অ্যালেক্সিস সানচেস। ডেইলি মেইলের খবর, বান্ধবীর সঙ্গে বিচ্ছেদ আর ম্যানইউতে খানিকটা উপেক্ষার শিকার হওয়া এই চিলিয়ান নাকি ঠিকানা খুঁজছেন ইউরোপের অন্য কোথাও। ভালো খবর হচ্ছে, আন্তর্জাতিক ম্যাচের বিরতিতে স্পেনের মাটিতে ইংল্যান্ডের জয়ে মার্কাস রাশফোর্ডের গোল করাটা। সেই ম্যাচে জোড়া গোল করে দীর্ঘদিনের খরা ঘোচানো রাহিম স্টারলিংয়ের দল ম্যানসিটির সামনে বার্নলি। লিভারপুল খেলবে হাডার্সফিল্ড টাউনের বিপক্ষে।

অষ্টম রাউন্ডের খেলা শেষে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে সেভিয়া! এমন দৃশ্য দেখতে হবে, সেটা নিশ্চয়ই রিয়াল বা বার্সাভক্তরা ভাবেননি। বিরতির পর প্রথম ম্যাচটিই লিগ টেবিলের শীর্ষ দুই দলের, সেভিয়ার সঙ্গে বার্সেলোনার। যত প্রতিপক্ষের বিপক্ষে খেলেছেন মেসি, সব দলের ভেতর সেভিয়ার বিপক্ষেই তাঁর গোল সবচেয়ে বেশি। ২৪টি গোল মেসি করেছেন আন্দালুসিয়ান প্রতিপক্ষের বিপক্ষে। ৮ ম্যাচের ৪টিতেই হারা রিয়াল মাদ্রিদ আর লেভান্তের বিপক্ষে ম্যাচ দিয়ে লা লিগার শনিবারের সূচির শুরু। হতে পারে ইউলেন লোপেতুগির রিয়ালে এটাই শেষ ম্যাচ। কিছু গণমাধ্যমের খবর, লোপেতুগির ছাঁটাইয়ের চিঠি ছাপা হয়ে গেছে। তাঁর জায়গায় আন্তনিও কন্তেকে নিয়োগ দেওয়ার গুঞ্জনটাও জোরালো। ভ্যালেন্সিয়ার প্রতিপক্ষ লেগানেস আর অ্যাতলেতিকো মাদ্রিদ খেলবে ভিয়ারিয়ালের বিপক্ষে।

হারতে ভুলে যাওয়া বায়ার্ন মিউনিখ যেন জিততেই ভুলে গেছে গত কয়েক দিনে। ২২ সেপ্টেম্বরের পর থেকে কোনো জয় নেই বায়ার্নের। অগসবার্গের সঙ্গে ড্র, হার্থা বার্লিনের কাছে হার, আয়াক্সের সঙ্গে ড্র, মুনচেনগ্ল্যাডবাখের সঙ্গে হার। উলফসবার্গের সঙ্গে ম্যাচটিতেও যদি ফল পক্ষে না আসে, তখন নিক কোভাচকেও কি দাঁড়াতে হচ্ছে কাঠগড়ায়? জার্মানিতে ব্যাপারটা উল্টো হচ্ছে! গণমাধ্যমে কোভাচ ও খেলোয়াড়দের বেশ সমালোচনা করা হলেও উল্টো বায়ার্ন প্রেসিডেন্ট উলি হোয়েনেস ও প্রধান নির্বাহী কার্ল হেইঞ্জ রুমেনিগে পাশে আছেন কোচ ও খেলোয়াড়দের। শীর্ষে থাকা ডর্টমুন্ডের সামনে স্টুটগার্ট আর দুইয়ে থাকা লিপজিগের সামনে অগসবার্গ।

উয়েফা নেশনস লিগে পর্তুগালের হয়ে খেলেননি রোনালদো। ধারণা করা হচ্ছে, আইনি পরামর্শের খোঁজেই এই সময়টা ব্যস্ত ছিলেন সিআরসেভেন। জাতীয় দলের কোচও ফের্নান্দো সান্তোসও অমত করেননি। তবে ক্লাবের ম্যাচে খেলবেন রোনালদো। আজ জেনোয়ার বিপক্ষে ম্যাচে তাঁর মাঠে থাকাটা নিশ্চিত করেছেন কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি, ‘সে খুবই শান্ত আছে আর এমন কোনো ব্যাপারে প্রতিক্রিয়া দেখাব না, যেসব ব্যক্তিগত।’ ৮ ম্যাচের সবকটিতেই খেলেছেন রোনালদো, ৪টি গোল করেছেন আর ৫টি করিয়েছেন। রোনালদোর শতভাগ উপস্থিতি ধরে রাখতে চান আলেগ্রি, ‘সে গোল করছে, যেটা সে সবচেয়ে ভালো পারে। এর বাইরে সে গোলে অ্যাসিস্টও করছে।’ এই সপ্তাহটা রোনালদোর জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ জেনোয়ার বিপক্ষে ম্যাচের পরই যে তাঁকে পুরনো ক্লাব ম্যানইউর মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে যেতে হবে চ্যাম্পিয়নস লিগের ম্যাচ খেলতে। রোমা খেলবে এসপিএলের বিপক্ষে আর মুখোমুখি উদিনেস-নাপোলি। ফরাসি লিগে পিএসজির সামনে আমিয়েঁ আর মোনাকোর প্রতিপক্ষ স্ট্রসবুর্গ। স্কাইস্পোর্টস



মন্তব্য