kalerkantho


ল্যোভের চাকরি থাকবে তো?

১৫ অক্টোবর, ২০১৮ ০০:০০



ল্যোভের চাকরি থাকবে তো?

পরশু উয়েফা নেশনস লিগের ম্যাচটি হলো একেবারেই একতরফা। তাতে আগের ১৬ বছরের অজেয় প্রতিপক্ষ জার্মানিকে কিনা নেদারল্যান্ডস হারিয়ে দিল ৩-০ ব্যবধানে! তাতে ডাচ ফুটবলে নতুন টিউলিপ ফোটার প্রতিশ্রুতি মিলছে। আর জার্মান ফুটবল হয়তো শুনছে যুগের অবসানের ডাক। কোচ ইওয়াখিম ল্যোভের ওপর চাপ যে বাড়ছে ক্রমেই!

কত ধ্রুপদি দ্বৈরথ হয়েছে এ দুই দলের! ১৯৭৪ বিশ্বকাপ ফাইনাল, ১৯৮৮ ইউরো সেমিফাইনাল কিংবা ১৯৯০ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড। রোমাঞ্চ, উত্তেজনা, বিনোদনের তুফানে কী অবিশ্বাস্য সব লড়াই! জার্মানি-নেদারল্যান্ডস মুখোমুখি হলে তাই ফুটবলপ্রেমীরা নড়েচড়ে বসতে বাধ্য।

অথচ কী আশ্চর্য, পরশু উয়েফা নেশনস লিগের ম্যাচটি হলো একেবারেই একতরফা। তাতে আগের ১৬ বছরের অজেয় প্রতিপক্ষ জার্মানিকে কিনা নেদারল্যান্ডস হারিয়ে দিল ৩-০ ব্যবধানে! তাতে ডাচ ফুটবলে নতুন টিউলিপ ফোটার প্রতিশ্রুতি মিলছে। আর জার্মান ফুটবল হয়তো শুনছে যুগের অবসানের ডাক। কোচ ইওয়াখিম ল্যোভের ওপর চাপ যে বাড়ছে ক্রমশ!

পরশুর ম্যাচে নেদারল্যান্ডস এগিয়ে যায় ফিরজিল ফন দাইকের ৩০তম মিনিটের গোলে। জার্মানরা তবু লড়াইয়ে ছিল। কিন্তু শেষ মিনিট দশেকে তাদের রক্ষণভাগ ছিন্নভিন্ন হয়ে যায় পুরোপুরি। তাতে ৮৭তম মিনিটে মেমফিস দেপাই আর ইনজুরি সময়ে জর্জিনিও ভিনালদুমের গোলে বড় জয় নিশ্চিত করে ২০১৮ বিশ্বকাপে না খেলা ডাচরা। এ সময়ে দেপাইয়ের আরেক প্রচেষ্টা বারে প্রতিহত না হলে আরো বড় লজ্জায় ডুবতে হতো জার্মানদের।

অবশ্য যে লজ্জায় ডুবেছে, সেটিও কম নয়। নেদারল্যান্ডসের কাছে এত বড় ব্যবধানে তারা হারেনি কখনো। টানা তিনটি প্রতিযোগিতামূলক ম্যাচে গোল করতে না পারার ব্যর্থতার সঙ্গেও পরিচয় ছিল না জার্মানদের। ২০০৬ সালে দায়িত্ব নেওয়ার পর পরশু ল্যোভের অধীনে ১৬৮তম ম্যাচ খেলেছে জাতীয় দল। সেপ হেরবের্জারের রেকর্ড পেরিয়ে তিনিই এখন জার্মানিকে সবচেয়ে বেশি ম্যাচ খেলানো কোচ। অথচ সে ম্যাচের পর কিনা সংবাদ সম্মেলনে ল্যোভের দিকে প্রশ্ন ছুটে যায়, ‘জাতীয় দলের কোচ হিসেবে এটিই আপনার শেষ ম্যাচ হবে বলে মনে করেন?’

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে বিশ্বকাপে গিয়ে জার্মানির বিদায় প্রথম রাউন্ডে। তিন ম্যাচে হেরেছে দুটিতে। বিস্ময়কর ব্যাপার হলো, এ বছর ১০ ম্যাচ খেলে পাঁচটিতেই হেরেছে দলটি। ল্যোভের ওপর চাপ তাই বাড়বে না কেন? তবে তাঁর ওই ‘শেষ ম্যাচ’ সংক্রান্ত প্রশ্নের উত্তর এড়িয়ে গেছেন কোচ, ‘আমার কি হবে? আমাদের দ্রুত পরের প্রশ্নে যাওয়া উচিত। কেননা ওই বিষয় নিয়ে কথা বলার জন্য আমি ভুল ব্যক্তি।’ গেল মে মাসে তাঁর চুক্তির মেয়াদ ২০২২ বিশ্বকাপ পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে আগামীকাল প্যারিসে ফ্রান্সের কাছেও হেরে গেলে ল্যোভের সময়টা দ্রুত ফুরিয়ে আসবে বলে জার্মানির গণমাধ্যমের ধারণা। নেশনস লিগের লিগ ‘এ’-র এক নম্বর গ্রুপে দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ফ্রান্স। পরশুর জয়ের পর নেদারল্যান্ডসের পয়েন্ট ৩। ১ পয়েন্ট নিয়ে সবার নিচে জার্মানি।

এ ছাড়া উয়েফা নেশনস লিগে পরশুর অন্যান্য খেলায় চেক প্রজাতন্ত্র ২-১ গোলে স্লোভাকিয়াকে, নরওয়ে ১-০ গোলে স্লোভেনিয়াকে, বুলগেরিয়া ২-১ গোলে সাইপ্রাসকে, জর্জিয়া ৩-০ গোলে অ্যান্ডোরাকে, মেসিডোনিয়া ৪-১ গোলে লিচেনস্টাইনকে এবং জিব্রাল্টার ১-০ গোলে আর্মেনিয়াকে হারিয়েছে। এর মধ্যে জিব্রাল্টারের জয়টি সবচেয়ে তাত্পর্যপূর্ণ। টানা ২২টি প্রতিযোগিতামূলক ম্যাচ হারের পর জিতল তারা। এ ছাড়া ড্র হয়েছে আয়ারল্যান্ড-ডেনমার্ক এবং লাটভিয়া-কাজাখস্তানের ম্যাচ। এএফপি



মন্তব্য