kalerkantho



নতুন মুখ ফজলে, ফিরলেন সাইফ উদ্দিন

১২ অক্টোবর, ২০১৮ ০০:০০



নতুন মুখ ফজলে, ফিরলেন সাইফ উদ্দিন

২১ অক্টোবর থেকে দেশের মাটিতে শুরু হতে যাওয়া জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দলে ঠাঁই পেয়েছেন ফজলে মাহমুদ রাব্বি। নতুন এই মুখের অন্তর্ভুক্তির দিনে দলে ফিরেছেন গত জানুয়ারির ত্রিদেশীয় সিরিজ খেলে বাদ পড়া বোলিং অলরাউন্ডার সাইফ উদ্দিনও।

 

ক্রীড়া প্রতিবেদক : ঘরোয়া ক্রিকেট দৃশ্যপটে আবির্ভাবেই নজর কেড়েছিলেন তিনি। স্টান্স নেওয়া থেকে শুরু করে ব্যাটিংয়ের ধরনে মনে হতো অবিকল ক্রিস গেইলই যেন। তবে সময়ে এ সব কিছুই বদলে নেওয়া ফজলে মাহমুদ রাব্বির ভাগ্য বদলাচ্ছিল না কিছুতেই। ঘরোয়া ক্রিকেটে দীর্ঘদিন পার করে দেওয়ার পরও তাঁর সর্বোচ্চ দৌড় ছিল হাই পারফরম্যান্স ইউনিট (এইচপি) এবং বাংলাদেশ ‘এ’ দল পর্যন্ত। ঘরোয়া ক্রিকেটের পাশাপাশি ‘এ’ দলের হয়েও গত কিছুদিনের ধারাবাহিকতা অবশেষে তাঁর ভাগ্য বদলাল। বাংলাদেশ দলে প্রথমবারের মতো জায়গা করে নিয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ২১ অক্টোবর থেকে দেশের মাটিতে শুরু হতে যাওয়া জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দলে ঠাঁই পেয়েছেন তিনি। নতুন এই মুখের অন্তর্ভুক্তির দিনে দলে ফিরেছেন গত জানুয়ারির ত্রিদেশীয় সিরিজ খেলে বাদ পড়া বোলিং অলরাউন্ডার সাইফ উদ্দিনও।

এই দল ঘোষণার পর বোঝা গেল জিম্বাবুয়ে সিরিজকে আসলেই খুব গুরুত্ব দিয়ে দেখছে বাংলাদেশ। সে জন্যই নির্বাচকরা পরীক্ষা-নিরীক্ষার রাস্তা মাড়াননি একদমই। আগে থেকেই জানা ছিল যে এই সিরিজে সাকিব আল হাসান ও তামিম ইকবালকে পাওয়া যাচ্ছে না। তাঁরা এশিয়া কাপ থেকে ফিরে এলেও গিয়েছিলেন সৌম্য সরকার ও ইমরুল কায়েস। সব মিলিয়ে এশিয়া কাপের দল হয়ে গিয়েছিল ১৮ জনের। পারফরম না করায় সেই স্কোয়াডের তিনজন বাদ পড়েছেন—মোসাদ্দেক হোসেন, মমিনুল হক ও সৌম্য। মোসাদ্দেকের মতো তিন ম্যাচ খেলে পারফরম না করলেও দলে জায়গা ধরে রেখেছেন তরুণ বাঁহাতি ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত।

কোনো ম্যাচ না খেলা অলরাউন্ডার আরিফুল হকও জায়গা ধরে রেখেছেন দলে। তবে জিম্বাবুয়ে সিরিজেও তাঁর খেলার সম্ভাবনা সামান্য। কারণ তিনি মূলত ব্যাটিং অলরাউন্ডার। কিন্তু আগামী বছর ইংল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপ সামনে রেখে বাংলাদেশ দলের ভাবনায় গুরুত্ব পাচ্ছেন সাইফ উদ্দিনের মতো বোলিং অলরাউন্ডার। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনও কাল তাই বললেন। দলে ফিরেই তাই একাদশে জায়গা করে নেওয়ার জোরালো সম্ভাবনা সাইফ উদ্দিনের। আর প্রথমবার জাতীয় দলে সুযোগ পাওয়া ফজলে রাব্বি এনসিএলের সবশেষ রাউন্ডেই বরিশালের হয়ে খেলেছেন ১৯৫ রানের ইনিংস। তবে সীমিত ওভারের ক্রিকেটেও রানে আছেন তিনি। সবশেষ প্রিমিয়ার ক্রিকেট লিগে প্রাইম দোলেশ্বরের হয়ে ৭০০-র বেশি রান করা এ বাঁহাতি দলে নেওয়ার ব্যাখ্যায় প্রধান নির্বাচক বললেন, ‘‘আমরা একজন ব্যাটিং অলরাউন্ডার চাচ্ছিলাম। যে কিনা বাঁহাতি স্পিনও করে। তা ছাড়া ‘এ’ দলের হয়ে যথেষ্ট ভালোও খেলেছে। শ্রীলঙ্কার সিরিজের পর আয়ারল্যান্ড সফরেও ভালো করেছে। সবশেষ প্রিমিয়ার লিগেও ভালো ব্যাটিং করেছে। আমরাও খুঁজছিলাম একজন টপ অর্ডার ব্যাটসম্যান যে কিনা বোলিংও করতে পারে। এইচপিতে ছিল। অনেক উন্নতিও করেছে। তাই ওকে একটি সুযোগ দিয়ে দেখলাম।’’ তা ছাড়া ফজলে রাব্বির ক্ষেত্রে বাড়তি যোগ্যতা হিসেবে কাজ করেছে এটিও, ‘টপ অর্ডার থেকে শুরু করে লোয়ার মিডল অর্ডার, সবখানেই ব্যাটিং করার সক্ষমতা আছে ওর।’

বাংলাদেশ স্কোয়াড : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), লিটন কুমার দাশ, ইমরুল কায়েস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদ উল্লাহ, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, আবু হায়দার রনি, সাইফ উদ্দিন এবং ফজলে রাব্বি।



মন্তব্য